Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৫ ফাল্গুন, ১৪২৩, ২৯ জামাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী।

৪ আগস্ট বিমানের প্রথম হজ ফ্লাইট ফ্লাইট সিডিউলে বিপর্যয়ের আশঙ্কা

প্রধানমন্ত্রীর হজ কার্যক্রম উদ্বোধন আজ

| প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

শামসুল ইসলাম : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার আশকোনাস্থ হজ অফিসে হজ ব্যবস্থাপনা কার্যক্রম (২০১৬) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। আগামীকাল বৃহস্পতিবার সকাল ৮ টা ৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট (বিজি-১০১১) ৪শ’ ১৯জন সরকারী ব্যবস্থাপনার হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। বিকেল ৪ টা ৪৫ মিনিটে বিমানের দ্বিতীয় হজ ফ্লাইট (বিজি-৫০১১) ৪শ’ ১৯জন হজযাত্রী নিয়ে ঢাকা ত্যাগ করবে। এ ব্যাপারে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আগামী ৫ আগস্ট বেলা ২টায় সাউদিয়া এয়ার লাইন্সের প্রথম হজ ফ্লাইট (এসভি-৮০১) ৩শ’ ২৭জন হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। একই দিন বিকেল ৫টায় সাউদিয়ার দ্বিতীয় হজ ফ্লাইট (এসভি-৮০৩) জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। গতকাল দুপুর থেকেই সরকারী ব্যবস্থাপনার হজযাত্রীগণ হাজী ক্যাম্পে উঠতে শুরু করেছেন। হাজী ক্যাম্পে আগত হজযাত্রীগণ কাউন্টারে রিপোর্ট দাখিল করছেন। এদিকে, ১ আগস্ট রাত থেকে সউদী ওজারাতুল হজ থেকে বাংলাদেশী শতাধিক হজ এজেন্টের মুনাজ্জেম কার্ড ইস্যু কার্যক্রম বন্ধ রয়েছে। হজ এজেন্সির মালিক-প্রতিনিধিরা মক্কায় বিভিন্ন মোয়াল্লেম অফিসে ধর্ণা দিয়ে মুনাজ্জেম কার্ড বের করতে না পেরে তারা মক্কা-মদিনায় হজযাত্রীদের বাড়ী ভাড়ার কাজ সম্পন্ন করতে পারছেন না। মুনাজ্জেম কার্ড হাতে না পাওয়ায় হজ এজেন্সির মালিক-প্রতিনিধিরা চরম উৎকন্ঠায় দিন কাটাচ্ছে। মক্কাস্থ বাংলাদেশ হজ মিশনে গিয়েও তারা কোনো সুরাহা পাচ্ছে না। অতিসত্বর মুনাজ্জেম কার্ড বের করতে না পারলে বাড়ী ভাড়ার কাজ সম্পন্ন করে তারা দেশে ফিরতে পারবেন না। এতে বিমান ও সাউদিয়ার হজ ফ্লাইট সিডিউল বাতিল হবার আশঙ্কা দেখা দিয়েছে। মক্কা থেকে একাধিক সূত্র এতথ্য জানিয়েছে।
সউদী ওজারাতুল হজ থেকে বাংলাদেশী মুনাজ্জেম কার্ড ইস্যুর সিস্টেম বন্ধ থাকার বিষয়টি স্বীকার করেছেন হাবের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ হেলাল। মুনাজ্জেম কার্ড ইস্যুর সিস্টেম বন্ধ থাকায় তিনি গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে মক্কাস্থ কাউন্সিলর হজকে সউদী হজ মন্ত্রণালয়ে গিয়ে মুনাজ্জেম কার্ড ইস্যুর সিস্টেম চালুর জোর দাবী জানিয়েছেন। অন্যথায় হজ ফ্লাইট সিডিউল নিয়ে বিপর্যয় দেখা দিবে বলেও মোহাম্মদ হেলাল উল্লেখ করেন। মক্কাস্থ হজ মিশনের কনসাল হক জহিরুল হক রাতে টেলিফোনে ইনকিলাবকে বলেন, হজ এজেন্টের মুনাজ্জেম কার্ড বন্ধের খবর সঠিক নয়। তিনি বলেন, ১ জিলকদ থেকে সারা বিশ্ব থেকে হজযাত্রীগণ সউদী আরবে আসতে শুরু করবেন। তাই ওজারাতুল হজ-এর কর্মকর্তাগণ সউদী গমনেচ্ছু হজযাত্রীদের ব্যবস্থাপনা নিয়ে ব্যস্ত। এ জন্য মুনাজ্জেম কার্ড ইস্যুতে কিছুটা ধীরগতি। এক প্রশ্নের জবাবে জহিরুল হক বলেন, গতকাল পর্যন্ত ১শ’ ৭৫টি হজ এজেন্সির মালিক-প্রতিনিধি হজযাত্রীদের বাড়ী ভাড়ার বারকোড নিয়ে দেশে ফিরে গেছেন। তিনি বলেন, প্রায় ৫০টি হজ এজেন্সির মালিক মুনাজ্জেম কার্ড হাতে পাননি। সর্বমোট ৪শ’ ৮৩টি হজ এজেন্সি চলতি বছর হজে কাজ করছে। গতকাল পর্যন্ত ঢাকাস্থ সউদী দূতাবাস কর্তৃপক্ষ ১৬ হাজার ১শ’ ৫২ জন বেসরকারী হজযাত্রীর হজ ভিসা ইস্যু করেছে। সরকারী ব্যবস্থাপনার ২ সহস্রাধিক হজযাত্রীর হজ ভিসা ইস্যু করা হয়েছে।
ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি আলহাজ বজলুল হক হারুন এমপি গতকাল আশকোনাস্থ হাজী ক্যাম্প পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের সাথে এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি দিকনির্দেশনায় সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রম দ্রুত এগিয়ে চলছে। ধর্ম মন্ত্রণালয় কর্তৃক গঠিত ৯ সদস্য বিশিষ্ট কমিটি হজের সার্বিক ব্যবস্থাপনার কার্যক্রম তদারকি করছে। আলহাজ বজলুল হক হারুন এমপি সম্প্রতি গুলশান, শোলাকিয়ায় জঙ্গি হামলার কথা উল্লেখ করে বলেন, আসন্ন হজ মৌসুমে হাজী ক্যাম্পেও সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। হাজী ক্যাম্পে আগত হজযাত্রীদের নিরাপত্তার স্বার্থে এবার তাদের আত্মীয়-স্বজনদের ক্যাম্পে আসতে দেয়া হবে না। প্রেস ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নজিবুল বশর এমপি, এ কে এম আব্দুল আউয়াল (সাইদুর রহমান)এমপি, হাবের সভাপতি মোঃ ইব্রাহিম বাহার, সহ-সভাপতি ফরিদ আহমদ মজুমদার, হজ অফিসের পরিচালক হজ ড. আবু সালেহ মোস্তফা কামাল, হজ অফিসের সাবেক পরিচালক হজ ও আইটি ফার্ম-বিজনেস অটোমেশন লিমিটেড-এর সিইও (ইসার্ভ) বজলুল হক বিশ্বাস ও ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান মিতুল।
প্রেস ব্রিফিংয়ে আলহাজ বজলুল হক হারুন বলেন, সরকারী অব্যবহৃত ৪৮০০ হজযাত্রীর কোটার কোড পরিবর্তন হয়ে দেশে এসেছে। এসব কোটা সংশ্লিষ্ট হজ এজেন্সির (যাদের ফাইল সউদী হজ মন্ত্রণালয়ে ক্লোজ হয়নি) মাঝে সততা ও নিষ্ঠার সাথে বন্টন করা হবে। এক প্রশ্নের জবাবে আলহাজ বজলুল হক হারুন বলেন, চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭শ’ ৫৮জন হজযাত্রী হজে যাবেন। এর মধ্যে ৫ হাজার ২শ’ জন সরকারী ব্যবস্থাপনায় আর বাকিরা বেসরকারী ব্যবস্থাপনায় হজে যাবেন। তিনি বলেন, ইনশাআল্লাহ চলতি বছর সুষ্ঠু ও সুন্দরভাবে হজের সার্বিক কার্যক্রম সম্পন্ন হবে । প্রেস ব্রিফিংয়ে হাব সভাপতি ইব্রাহিম বাহার হজ অফিস থেকে হজযাত্রীদের ভিসার ডিও ইস্যুতে অহেতুক বিলম্বে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থেই ডিও লেটার ইস্যুর হয়রানি বন্ধ করতে হবে। অন্যথায় হজ ফ্লাইট খালি যাওয়ার পরিস্থিতি সৃষ্টি হবে।
গতকাল মক্কা থেকে মেসার্স মক্কা-মদিনা ট্রাভেলসের (১৩১৮) মালিক কামরুজ্জামান, রিনী ট্রাভেলস এন্ড ট্যুরস (১১২০) মালিক এবং আল নাসের এভিয়েশনের স্বত্বাধিকারী ও বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ এডভোকেট আব্দুল্লাহ আল নাসের টেলিফোনে ইনকিলাবকে বলেন, গত দু’দিন যাবত মক্কাস্থ ওজারাতুল হজ বাংলাদেশী হজ এজেন্টদের মুনাজ্জেম কার্ড ইস্যুর সিস্টেম বন্ধ রেখেছে। দু’দিন মক্কাস্থ ৮০ নং মোয়াল্লেম অফিসে ধরণা দিয়ে হজ এজেন্টের মুনাজ্জেম কার্ড বের করতে পারেনি আল নাসের এভিয়েশন ও আদিল ওভারসীজ। আলহাজ এডভোকেট আব্দুল্লাহ আল নাসের অবিলম্বে বাংলাদেশী হজ এজেন্টদের মুনাজ্জেম কার্ড ইস্যুর সিস্টেম চালুর জন্য সউদী সরকারের সাথে যোগাযোগ করে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য ধর্ম মন্ত্রণালয় ও কাউন্সিল হজের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। তিনি বলেন, মুনাজ্জেম কার্ড না পাওয়ায় হজ এজেন্সির মালিক-প্রতিনিধিরা মক্কায় চরম হতাশায় দিন কাটাচ্ছেন।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ