Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখতে ঐক্যবদ্ধ প্রয়াস চালাতে হবে প্রেসিডেন্ট

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রেসিডেন্ট আবদুল হামিদ গণতন্ত্র ও উন্নয়নকে একে অপরের পরিপূরক অভিহিত করে কষ্টার্জিত গণতন্ত্র যাতে কোনোভাবে বাধাগ্রস্ত না হয়, সেজন্য সবাইকে ঐক্যবদ্ধ প্রয়াস চালানোর আহ্বান জানিয়েছেন।
প্রেসিডেন্ট বলেন, আমি বিশ্বাস করি, কষ্টার্জিত স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখতে সকলে প্রচেষ্টা চালাবেন এবং গণতন্ত্র ও আর্থ-সামাজিক উন্নয়নের অগ্রাযাত্রা অব্যাহত রাখতে দল-মত নির্বিশেষ সকলে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা পালন করবেন। তিনি গতকাল মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে ভাষণকালে এ আহ্বান জানান।
প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয় এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করতে সরকার অনেক কর্মসূচি নিয়েছে। এসব কর্মসূচি বাস্তবায়নে নিরলস প্রচেষ্টা, আত্মসমালোচনা ও সহযোগিতা এবং একই সাথে নিষ্ঠা ও দায়িত্বশীলতা প্রয়োজন।
প্রেসিডেন্ট স্নাতক অর্জনকারীদের অভিনন্দন জানিয়ে বলেন, আপনারা এখন দেশের উন্নত জনশক্তি এবং আমি আশাকরি আপনারা আপনাদের অর্জিত জ্ঞান ও মেধা মানবতার কল্যাণে নিয়োজিত করবেন। আপনারা আপনাদের বিবেক দিয়ে কাজ করবেন। আপনারা অবশ্যই দেশ ও জাতির স্বার্থ রক্ষার্থে অগ্রাধিকার এবং মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখবেন।
প্রেসিডেন্ট বলেন, বঙ্গবন্ধু সুখী-সমৃদ্ধ ও শোষণমুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন এবং স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে তিনি অনেক পদক্ষেপ নিয়েছিলেন। পুনর্গঠনের শুরুতেই বঙ্গবন্ধু জ্ঞানভিত্তিক ও কর্মমুখী সার্বজনীন শিক্ষাব্যবস্থা গড়ে তোলার উদ্যোগ নিয়েছিলেন।
প্রেসিডেন্ট বলেন, বর্তমান সরকার বঙ্গবন্ধুর পথ অনুসরণ করে দেশকে উন্নয়ন ও অগ্রগতির ধারায় এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এবং জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে শিক্ষার সম্প্রসারণে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।
ডিগ্রি অর্জনের পাশাপাশি শিক্ষার্থীদের দক্ষ ও যোগ্য হিসেবে গড়ে তোলার পরিপূরক শিক্ষাক্রম প্রণয়নের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দেন প্রেসিডেন্ট।
একই সঙ্গে বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলর প্রেসিডেন্ট আবদুল হামিদ শিক্ষাকে সেশনজট মুক্ত রাখা এবং ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকা- সম্প্রসারণে পদক্ষেপ নেয়ার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রশংসা করেন। তিনি ডিজিটাল বাংলাদেশ গড়তে শিক্ষা কার্যক্রমে তথ্যপ্রযুক্তি ব্যবহারের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়কে নির্দেশ দেন।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর রশিদ অনুষ্ঠানে বক্তৃতা করেন।



 

Show all comments
  • Nannu chowhan ১৮ জানুয়ারি, ২০১৭, ৮:০৩ এএম says : 0
    Your excilancy,honôrable president,Where is our democratic process?Opposition party can not excersie their democratic right...
    Total Reply(0) Reply
  • Shafiqul Islam ১৮ জানুয়ারি, ২০১৭, ১২:৪৬ পিএম says : 0
    রাষ্টপতির কথা হবে ১৭ তোটি মানুষের প্রানের কথা, কোন দলের সিদ্ধান্ত কেউ মানবে না।
    Total Reply(0) Reply
  • Zia Uddin ১৮ জানুয়ারি, ২০১৭, ১২:৪৬ পিএম says : 0
    অভিভাবক হিসাবে ইচ্ছে করলে রাষ্ট্রপতি নিজেই একটি উদ্যোগ গ্রহন করে ইতিহাস হতে পারেন।
    Total Reply(0) Reply
  • Md Sagib Rahman Sagib ১৮ জানুয়ারি, ২০১৭, ১২:৪৭ পিএম says : 0
    We are wanted peace election. hopeful our Government arranged it. by the people for the people of the people.
    Total Reply(0) Reply
  • Md Bokul ১৮ জানুয়ারি, ২০১৭, ১২:৪৮ পিএম says : 0
    আমরা অপেক্ষায় রইলাম
    Total Reply(0) Reply
  • Zakir Hossain ১৮ জানুয়ারি, ২০১৭, ১২:৪৮ পিএম says : 0
    You are great.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ