Inqilab Logo

ঢাকা, সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭, ০৮ ফাল্গুন, ১৪২৩, ২২ জামাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী।
শিরোনাম

সিরিয়ায় আইএস ঘাঁটিতে ঢুকে পড়েছে তুর্কি বাহিনী

রাক্কা সীমান্ত পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে : এরদোগান

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুর্কি সেনাবাহিনী আইএসের ঘাঁটি হিসেবে পরিচিত সিরীয় অঞ্চল আল বাবের অভ্যন্তরে প্রবেশ করেছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, আইএস নিয়ন্ত্রিত আল বাবের দখল নেয়া এখন সময়ের ব্যাপার মাত্র। চারদিক থেকে আল বাবকে ঘিরে ফেলা হয়েছে। এই বাহিনী রাকা সীমান্ত পর্যন্ত তাদের আভিযান অব্যাহত রাখবে বলে ঘোষণা দিয়েছেন এরদোগান। তিনি বলেন, সিরিয়ার উত্তরাঞ্চলীয় এই শহরের পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা এখন সময়ের ব্যাপার মাত্র।
আইএসআইএল ফোর্স পরিপূর্ণভাবে আল বাব ছেড়ে যেতে শুরু করেছে। মধ্যপ্রাচ্যভিত্তিক জেহাদি সংগঠন আইএসকে এই নামে ডাকা হয়। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষক প্রতিষ্ঠান সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, তুর্কি প্রেসিডেন্টের মন্তব্যটি ঠিক সেই সময়ের যখন তুর্কি বাহিনী আল বাবে প্রবেশ করেছে। আল বাব শহরকে আইএস জেহাদিদের হাত থেকে মুক্ত করা নয় কেবল, সিরিয়ায় তুর্কি সেনা হস্তক্ষেপের প্রকৃত উদ্দেশ্য রাকার সামগ্রিক সীমান্ত অঞ্চল থেকে জিহাদিদের দমন করা। বাহরাইন, সউদি আরব এবং কাতার সফরের জন্য দেশ ত্যাগের সময় এসব মন্তব্য করেন এরদোগান। সাংবাদিকদের তিনি বলেন, আমাদের চূড়ান্ত লক্ষ্য ৫০০০ কিলোমিটারের ওই অঞ্চলকে জেহাদিমুক্ত করা। দীর্ঘদিন ধরে সিরিয়ায় বেসামরিকদের জন্য একটি মুক্তাঞ্চল গড়ে তোলার ব্যাপারে আলোচনা চলছে।
প্রসঙ্গত, গত ৭ ফেব্রুয়ারি রাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের মধ্যে এক ফোনালাপে আইএসবিরোধী যৌথ লড়াইয়ের অঙ্গীকার করেন দুই নেতা। সিরিয়ার আল-বাব ও রাকা শহরে মধ্যপ্রাচ্যভিত্তিক জেহাদি সংগঠন আইএস-এর বিরুদ্ধে যৌথভাবে লড়াইয়ের ব্যাপারে সম্মত হন তারা। আরটি।

 


Show all comments
  • আরমান ১৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:১১ পিএম says : 0
    এই যুদ্ধের যে কবে অবসান হবে ?
    Total Reply(0) Reply
  • ১৭ ফেব্রুয়ারি, ২০১৭, ৮:০৫ পিএম says : 1
    আললাহ |ISকে নির্মুলে এরদোগানকে সহায়তা কর এবং আমাদেরকে কোরান সুননাহ মোতাবেক জিবন গরার তৈফিক দান কর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ