Inqilab Logo

ঢাকা, সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭, ০৮ ফাল্গুন, ১৪২৩, ২২ জামাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী।
শিরোনাম

বিশ্বব্যাপী মুক্তবাণিজ্য জোরদারে চীন ও ব্রিটেন সম্মত

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চীন ও ব্রিটেন বিশ্বব্যাপী মুক্তবাণিজ্য জোরদার এবং এ পদ্ধতি বিশ্বে চালু রাখার ব্যাপারে সম্মত হয়েছে। গত বৃহস্পতিবার দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে সাক্ষাতকালে তারা এ ব্যাপারে সম্মত হন। জার্মানির পশ্চিমাঞ্চলীয় বন নগরীতে অনুষ্ঠিত জি-২০ গ্রæপের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনের ফাকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের সঙ্গে সাক্ষাত করেন।
ওয়াং জানান, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গত বছর চীনের পূর্বঞ্চলীয় হোয়াংঝু নগরীতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের ফাকে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র সঙ্গে প্রথম সাক্ষাত করেন। ওই সাক্ষাতকালে এ দুই নেতা চীন ও ব্রিটেনের মধ্যে দ্বি-পাক্ষিক সম্পর্কের ‘স্বর্ণ যুগের’ কথা পুনর্নিশ্চিত করেন।
ওয়াং বলেন, ২০১৭ সালে রাষ্ট্রদূত পর্যায়ে সিনো-ব্রিটিশ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৪৫তম বার্ষিকী পালনকালে চীন বিগত দিনের অভিজ্ঞতা পর্যালোচনায় এবং ভবিষ্যত পরিকল্পনা প্রণয়নে ব্রিটেনের সাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করে। এক্ষেত্রে উচ্চ পর্যায়ে মতবিনিময় করে উভয় দেশ ‘স্বর্ণ যুগের’ সাধারণ দিক-নির্দেশনা প্রণয়নের কথা ভাবছে। ওয়াং বলেন, এ দিক নির্দেশনা প্রণয়নের ক্ষেত্রে উভয় দেশ পারস্পরিক গুরুত্বপূর্ণ স্বার্থকে সম্মান জানাবে। তিনি আরো বলেন, বিশ্বব্যাপী মুক্ত বাণিজ্য চালু রাখার ক্ষেত্রে এ দু’টি দেশ একত্রে কাজ করবে। সূত্র : এএফপি।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ