Inqilab Logo

ঢাকা, সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭, ০৮ ফাল্গুন, ১৪২৩, ২২ জামাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী।
শিরোনাম

বাংলাদেশ-ভারত পণ্যবাহী জাহাজ চলাচল শুরু

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আমাদের অগ্রগতি বিশ্বে রোল মডেল -বাণিজ্যমন্ত্রী
কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের অগ্রগতি বিশ্বে একটি রোল মডেল। প্রধানমন্ত্রীর রূপকল্প ২০২১ সালের মধ্যে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশে পরিণত হবে। সেই সাথে বাংলাদেশ একটি ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হবে। ভারত ও বাংলাদেশের ব্যবসা বাণিজ্য অনেক উচ্চতায় চলে যাবে। তিনি গতকাল শুক্রবার দুপুরে ঢাকার কেরানীগঞ্জে পানগাঁও অভ্যন্তরীণ পোর্টে ভারত থেকে পানগাঁও অভ্যন্তরীণ কনটেইনার পোর্টে আসা নৌকল্যাণ-১ নামে প্রথম জাহাজটির পণ্য খালাস কার্যক্রমের উদ্বোধনকালে এ কথা বলেন।
তিনি আরো বলেন, ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে আসেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে কোস্টার শিপিং অ্যাগ্রিমেন্ট স্বাক্ষর করেন। সেই চুক্তি মোতাবেক ভারত থেকে বিভিন্ন পণ্য নিয়ে একটি জাহাজ সরাসরি পানগাঁও বন্দরে এসেছে। ২০১৩ সালে ৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পানগাঁও অভ্যন্তরীণ কনটেইনার পোটটি উদ্বোধন করেন। উদ্বোধনের পর থেকে পোর্টটি কার্যক্রম শুরু করে। এর মধ্য দিয়ে বাংলাদেশ-ভারত পণ্যবাহী জাহাজ চলাচল শুরু হলো।
তিনি মুক্তিযুদ্ধে ভারতের অবদানের স্মৃতিচারণ করে আরো বলেন, ভারত বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু। আমরা যখন ১৯৭১ সালে ৩০ লাখ শহীদের রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছি। সে সময় ভারতের সেনাবাহিনীও আমাদের শহীদদের মতো রক্ত দিয়ে প্রমাণ করেছে, তারা আমাদের বিশ্বস্ত বন্ধু। জাতীর জনক বঙ্গবন্ধু দেশ স্বাধীন হওয়ার পরই ভারতের সাথে ব্যবসা-বাণিজ্যসহ নানা বিষয় নিয়ে চুক্তি করেছিলেন। সেই সময় থেকেই ভারতের সাথে আমাদের নানা ব্যবসা-বাণিজ্য চলে আসছে।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা। এসময় আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি বাণিজ্য উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, লিটন চৌধুরী এমপি, এফবিসিসিআই সভাপতি আবদুল মতলুব আহমেদ, নৌপরিবহন সচিব অশোক মাধব রায়, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল খালেদ ইকবাল, টার্মিনাল ম্যানেজার আমিনুল করিম প্রমুখ। পরে পানগাঁও আইসিটির কর্মচাঞ্চল্য বৃদ্ধির লক্ষে ভারত ও বাংলাদেশের বিভিন্ন কার্গো মালিক ও ব্যবসায়ীদের সাথে এক মতবিনিময় সভা হয়।
ভারতের কলকাতার রিভার লাইন লজিস্টিক অ্যান্ড ট্রান্সপোর্ট লিমিটেডের সোনারতরী সার্ভিসের মাধ্যমে নৌকল্যাণ-১ নামে এই পণ্যবাহী জাহাজটি বাংলাদেশের কেরানীগঞ্জে পানগাঁও অভ্যন্তরীণ কনটেইনার পোর্টে সরাসরি প্রথম এসে ভীড়ল। কলকাতার রিভার লাইন লজিস্টিক অ্যান্ড ট্রান্সপোর্ট লিমিটেডের প্রকল্প পরিচালক অমলান বাসু জানান, আমাদের এই পণ্যবাহী জাহাজটি কলকাতার হলদিয়া বন্দর থেকে যাত্রা করে পানগাঁও বন্দরে মাত্র আড়াই দিনে পৌঁছেছে। এই জাহাজটিতে ৬৫টি বিভিন্ন পণ্যভর্তি কনটেইনার রয়েছে। জাহাজটিতে ফেব্রিক্স, জুতা, সেন্ডেল, কসমেটিকস, অটো-পেপারসসহ বিভিন্ন মূল্যবান পণ্য রয়েছে।

 


Show all comments
  • হিমেল ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১:৩১ পিএম says : 0
    সব জায়গায়ই শুধু ভারতের স্বার্থ দেখা হয়। একটু নিজেদের স্বার্থের কথা চিন্তা করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ