Inqilab Logo

ঢাকা, সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭, ০৮ ফাল্গুন, ১৪২৩, ২২ জামাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী।
শিরোনাম

রাঙ্গুনিয়ার পোমরা-খাসখালী সড়ক দিয়ে সংরক্ষিত বনের কাঠ পাচার

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : রাঙ্গুনিয়া উপজেলার পোমরা বিট, কাউখালীর কলমপতি বিট ও খাসখালী বিট এলাকায় প্রায় দুই হাজার একর সংরক্ষিত বনাঞ্চল উজার করে ন্যাড়া ভূমিতে পরিণত করা হয়েছে। বনবিভাগের অংশীদারিত্ব সামাজিক বনায়নে শতশত কাঠুরিয়া প্রবেশ করে মূল্যবান কাঠ কেটে ফেলছে। কচি ও অপ্রাপ্ত বয়স্ক গাছ কেটে স্থানীয় ইটভাটায় সরবরাহ ও বড় গাছগুলো স্থানীয় স’মিলে মজুদ এবং অন্যত্র পাচার করছে। প্রতিদিন কাঠ চোরেরা রাতের আঁধারে বিভিন্ন পরিবহনে কাঠ ভর্তি করে রাঙ্গুনিয়ার পোমরা-খাসখালী রেঞ্জ অফিস সড়ক হয়ে রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়ক পথে পাচার করছে।
রাঙ্গামাটি সার্কেলের ঝুম নিয়ন্ত্রণ বিভাগের খাসখালী রেঞ্জের রাঙ্গুনিয়ায় অবস্থিত পোমরা বিট এলাকায় হাজার হাজার একর ভূমিতে সরকারী বনাঞ্চল রয়েছে। গত একদশক পূর্বে মাঠপর্যায় বনবিভাগের অনিয়ম, দুর্নীতি ও অবহেলার কারণে খাসখালী রেঞ্জের পোমরা বিট, কলমপতি বিট ও খাসখালী বিটের প্রায় দুই হাজার একর বনভূমি বৃক্ষশূন্য হয়ে পড়ে।

 

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ