Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কলমা ইউপিতে কর্মসৃজন কর্মসূচির উদ্বোধন

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

তানোর ‘রাজশাহী’ উপজেলা সংবাদদাতা : রাজশাহীর তানোরের কলমা ইউনিয়ন পরিষদ ‘ইউপি’ এলাকায় ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচি প্রকল্পের বাস্তবায়ন কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি রোববার ইউপির পিপড়া ঝলঝলিয়া পুকুর পাড় ও নড়িয়াল-ঝলঝলিয়া-অমৃতপুর রাস্তা সংস্কারের মধ্যে দিয়ে কর্মসূচির উদ্বোধন করেন ইউপি চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না। এ সময় তার সঙ্গে ছিলেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবুন্দ। এদিকে দ্রুতগতিতে প্রকল্পের কাজ শুরু হওয়ায় একদিকে যেমন সমাজের পিছিয়ে পড়া হতদরিদ্রদের আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে, অপরদিকে তেমনি এলাকার অবহেলিত গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও সংস্কার করায় মানুষের জীবন-যাত্রার মান বৃদ্ধি পাচ্ছে। আর হতদরিদ্ররা কর্মসংস্থানের সুযোগ পাওয়ায় তাদের পরিবারে বিরাজ করছে উৎসবের আমেজ। অপরদিকে ঝলঝলিয়া রাস্তাটির সংস্কার কাজ সম্পন্ন করা হলে এই এলাকার প্রায় ১০ গ্রামের মানুষের চলাচলের দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হবে। গতকাল রোববার এই প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হয়েছে, ৯০ জন শ্রমিক ৪০ দিন এখানে কাজ করবেন। জশেম মুর্মু, গণেশ মারডী ও আব্দুল জব্বার বলেন, আগে এই সময় কোনো কাজ না থাকায় তাদের ঘরে বেকার বসে থাকতে হয়েছে, তবে এখন কর্মসৃজন কর্মসূচি প্রকল্পের কাজ শুরু হওয়ায় তাদের বেকারত্ব দূরীকরণের পাশাপাশি জীবনযাত্রার মান বেড়েছে।
জানা গেছে, চলতি অর্থ-বছরে কলমা ইউপির অনুক‚লে ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচির ৪টি প্রকল্প বাস্তবায়নের জন্য প্রায় ১৮ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। এসব প্রকল্পগুলো হচ্ছে ইউপির এনায়েতপুর জালমাছ কুড়ি ও চ্যাং কুড়ি নামক দুটি পুকুর সংস্কার, কন্দপুর গোদামারি হতে হাটপুকুর রাস্তা সংস্কার, শিমুলতলা ও বাশকুড়ি পুকুর পুনঃখনন এবং ঝলঝলিয়া রাস্তা সংস্কার। এসব প্রকল্প সুষ্ঠুভাবে সম্পন্ন করা হলে প্রায় ১০ হাজার মানুষ প্রত্যক্ষ ও প্ররোক্ষভাবে এসব প্রকল্প থেকে সুবিধা ভোগ করবেন। এদিকে ইউপি চেয়ারম্যান নিজে উপস্থিত থেকে ও প্রতিনিধির মাধ্যমে প্রকল্পের কাজ দেখভাল করায় এসব কাজে ফঁ০াকি দেয়ার কোনো সুযোগ নেই। আর বিষয়টি স্থানীয়দের কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। এ ব্যাপারে কলমা ইউপি চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না বলেন, ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচি সমাজের পিছিয়ে পড়া হতদরিদ্র জনগোষ্ঠীর ন্যায্য অধিকার, তিনি বলেন, এই প্রকল্প নিয়ে নয়ছয় করার কোনো সুযোগ নেই, কেউ করলে তাকেও তিল পরিমাণ ছাড় দেয়া হবে না। এ ব্যাপারে তানোর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ‘পিআইও’ বলেন, কলমা ইউপিতে শ্রমিকের তালিকা তৈরি থেকে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে যেভাবে স্বচ্ছতা রয়েছে তা সরেজমিন পরিদর্শন না করলে বিশ্বাস করা কঠিন, তিনি বলেন, কলমা ইউপির কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা অন্যদের কাছে অনুকরণীয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ