Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অ্যাপারেল সামিটের মাধ্যমে টেকসই হবে পোশাক খাত -বিজিএমইএ

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বিজিএমইএ সভাপতি বলেছেন, অ্যাপারেল সামিটের মূল লক্ষ্য হচ্ছে সরকার, বেসরকারি খাত, ব্রান্ড, শ্রমিক সংগঠনসহ পোশাক শিল্পের সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে বাংলাদেশের পোশাক খাতে টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করা।
‘টুগেদার ফর বেটার টুমোরো’ শীর্ষক শ্লোগান নিয়ে দ্বিতীয়বারের মতো ঢাকা অ্যাপারেল সামিট-২০১৭ করতে যাচ্ছে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। আগামী শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক দিনের এই সম্মেলনের উদ্বোধন করবেন।
রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএ কার্যালয়ের অ্যাপারেল ক্লাবে গতকাল রোববার আয়োজিত এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমান।
সিদ্দিকুর রহমান জানান, অ্যাপারেল সামিটে উন্নত বাংলাদেশের জন্য ব্যবসায় নীতি ও পরিবেশ, টেকসই প্রবৃদ্ধির জন্য দায়িত্বশীল উৎস ও সহযোগিতা, পোশাক শিল্পের রূপান্তর ও ভবিষ্যতে করণীয় এই তিনটি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। এসব সেমিনারে বক্তব্য দেবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেনস বøুম বার্নিকাট, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি মার্গারাথা কুয়েলিনারি, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুন, সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল প্রমুখ।
সিদ্দিকুর রহমান বলেন, সা¤প্রতিককালে বাংলাদেশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে প্রত্যাশা ছাড়িয়ে গেছে। ২০১৫-১৬ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ১১ শতাংশ। সরকার ২০২১ সাল নাগাদ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন ৮ শতাংশ। অন্যদিকে চীন, জাপান, কোরিয়ার মতো অসংখ্য দেশ বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী বলেও জানিয়েছেন সিদ্দিকুর রহমান। এ বিষয়ে তিনি বলেন, বিশ্বে পোশাক রফতানিতে দ্বিতীয় হলে আন্তর্জাতিক বাজারে আমাদের অংশ মাত্র ৬ শতাংশ। আর বাকিটাই চীনের। আমরা যদি এই বাজারের কিছুটাও পাই তাতেও অনেক সামনে এগিয়ে যেতে পারবো। তাই সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিজিএমইএ’র সহসভাপতি ফারুক হাসান, মঈনুদ্দিন আহমেদ, এস এম মান্নান, মোহাম্মদ নাছির ও মাহমুদ হাসান খান, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) চেয়ারম্যান এম এ সবুর, বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন রুবেল। ঢাকা অ্যাপারেল সামিট আয়োজনে বিজিএমইএকে সহযোগিতা করছে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ। টাইটেল স্পনসর হিসেবে আছে ইউসিবি। ২০১৪ সালের ডিসেম্বরে প্রথম অ্যাপারেল সামিটের আয়োজন করে বিজিএমইএ। সেই সম্মেলনে ২০২১ সালের মধ্যে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি ৫ হাজার কোটি বা ৫০ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ