Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সচিত্র বঙ্গভ‚মি

অমর একুশে গ্রন্থমেলা

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

এহসান আব্দুল্লাহ : বঙ্গোপসাগরের তীরে গড়ে উঠা পৃথিবীর সর্ববৃহৎ বদ্বীপ এই বাংলা অঞ্চল। এর রয়েছে হাজার বছরের ইতিহাস, এতিহ্য আর নানা সংস্কৃতি। হাজার বছরের ধারাবাহিকতায় গড়ে উঠা এসব সংস্কৃতির পেছনে রয়েছে অনেক গল্প, রক্ত আর সঙ্ঘাতপূর্ণ কাহিনী। রাজাধিরাজ, সম্রাট আর তাদের সুবিশাল সাম্রাজ্য কিংবা সামন্ত রাজাদের নগর রাজ্য আর তাদের প্রশাসন, মুদ্রা ইত্যাদি যোগান দিয়েছে ইতিহাসের নানা উপাদান। রয়েছে নানা ধর্ম-বর্ণ আর গোষ্ঠীর উত্থান-পতন। রয়েছে পোশাক পরিচ্ছদ, ভাষা আর সমৃদ্ধ সাহিত্য। চারদিকে ঘিড়ে রেখেছে অপরুপ প্রাকৃতিক সৌন্দর্য্য। নানা নথিপত্র আর সিলমোহরের সম্ভার। সব মিলিয়ে এক অমূল্য সম্পদের ভাÐার এই বাংলাদেশ। এসব জিনিসকে একসাথে নিয়ে অমর একুশে বইমেলায় প্রতিবারই থাকে নিমফিয়া পাবলিকেশনের আয়োজন। তারা তাদের স্টলে প্রদর্শন করে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের ক্যামেরাবন্দী সেরা আলোকচিত্রগুলো। ষড়ঋতুর এ ভ‚খÐে পালিত হওয়া নানা উৎসব আর আয়োজনের এক চোখ ধাঁধাঁনো সংগ্রহ। তাদের প্রকাশিত বইগুলোর মাঝে রয়েছে বাংলাদেশের বৌদ্ধিক স্থাপনার চিত্রকলা, মুক্তিযোদ্ধাদের তোলা মুক্তিযুদ্ধের বিজয়ের বিভিন্ন মুহূর্ত, মুক্তিযুদ্ধের সময়কার বিভিন্ন পোস্টকার্ড, মহান ভাষা আন্দোলনের বিভিন্ন আগুন ঝড়া আলোকচিত্র সংগ্রহ, সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনের জীববৈচিত্র নিয়ে আলোকচিত্র, প্রাচীন আমল থেকে বর্তমান পর্যন্ত বিভিন্ন শাসনামলের মুদ্রার চিত্র, গত ছয় দশকের বাংলার সচিত্র ইতিহাস আর জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত গ্রন্থ ‘মৃত্যুক্ষুদা’, ‘কুহেলিকা’ আর ‘বাঁধন হারা’র ইংরেজি অনুবাদ। এবারের মেলায় তাদের নতুন প্রকাশিত দু’টি গ্রন্থ হচ্ছে বিভিন্ন সাংস্কৃতিক উপাদানের এক হাজার সম্ভাবনা ও বাংলাদেশের বিভিন্ন সাংস্কৃতিক উৎসবের উপর দু’টি আলোকচিত্র সম্বলিত বই। তবে মেলার অন্যান্য স্টলগুলোর মতো এখানে ততোটা ভিড় লক্ষ্য করা না গেলেও একেবারে কিছু শৌখিন মানুষ আসছেন তাদের এই স্টলে। তাদের এখানে আসার উদ্দেশ্য মূলত এই সমস্ত দুর্লভ সংগ্রহের আলোকচিত্রগুলো তাদের ব্যক্তিগত সংগ্রহে রাখা। শুধু অক্ষর পাঠ নয়, বরং ইতিহাসের মূল উপাদানগুলোর ছোঁয়া পেতেই তাদের এইসব সংগ্রহের উদ্দেশ্য বলে জানান তারা।
নিমফিয়ার স্টলের বিক্রয়কর্মী মোহাম্মদ সাকিব ও সিরাজুম মুনিরা বলেন, আমরা এখানে মূলত শৌখিন পাঠক ও সংগ্রাহকদের মনের খোরাক মেটাতে এসব আয়োজন রেখেছি। এখানে আমরা বিভিন্ন বিষয়ের উপর দুর্লভ ছবিগুলোর অ্যালবাম সরবরাহ করছি তাদের।
স্টলে আসা ঢাবির দর্শন বিভাগের সাবেক শিক্ষার্থী ও স্কয়ার গ্রæপের এক কর্মকর্তা কামরুল হাসান বলেন, আসলে আমাদের ইতিহাস সবসময়ই তো বইপত্রে পড়ি। এইসব আলোকচিত্র সংগ্রহে থাকলে ইতিহাস পাঠে আরো সুবিধা হয়। মনে হয় ইতিহাসগুলো চোখের সামনেই ঘটছে।
গতকাল মেলায় নতুন বই এসেছে ১১৫টি এবং ৪৭টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।
প্রফেসর এমাজউদ্দীন আহমদের লেখা ‘গণতন্ত্র এখন’ এবং ‘গণতন্ত্রের শত্রæমিত্র’ বইমেলায় হটকেক
প্রথম মুদ্রণ নিঃশেষিত! চলছে দ্বিতীয় মুদ্রণের বই - আপনি সংগ্রহ করেছেন কী? গণতন্ত্র একটি বিশাল মহীরূহ, দীর্ঘদিনের সম্মিলিত পরিচর্যায় এটি বেড়ে ওঠে এবং রক্ষিত হয়। এ দেশের স্বাধীনতার জন্য লাখো মুক্তিযোদ্ধা অস্ত্রহাতে যুদ্ধ করেছেন, প্র্রাণ দিয়েছেন। তাদের স্বপ্ন ছিল একটি শোষণমুক্ত গণতান্ত্রিক বাংলাদেশ। এ দেশের মানুষের মুক্তির সংগ্রামে অধ্যাপক এমাজউদ্দীন আহমদ একজন নিরলস কলম সৈনিক। আমাদের আজকের সমস্যা ও সঙ্কটকে বুঝতে হলে, সমাধানের প্রথ খুঁজে বের করতে হলে বাংলাদেশের গণতন্ত্র এবং এর শত্রæমিত্র সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে। জাতির এই ক্রান্তিলগ্নে প্র্রফেসর এমাজউদ্দীন সে কাজটিই করেছেন। তার লেখা ‘গণতন্ত্র এখন’ এবং ‘গণতন্ত্রের শত্রæমিত্র’ শিরোনামে এবারের একুশের গ্রন্থমেলায় দু’টি গ্রন্থ প্র্রকাশ করেছে দেশের সৃজনশীল প্র্রকাশনা জগতের অন্যতম প্র্রতিষ্ঠান দি ইউনিভার্সেল একাডেমি। আধুনিক গণতন্ত্রের বিবর্তনে প্রাচ্য-প্রতীচ্যের হাজার বছরের রাষ্ট্রব্যবস্থা এবং বাংলাদেশের ঐতিহাসিক বির্বতন তুলে ধরা হয়েছে গণতন্ত্র এখন গ্রন্থটিতে। গ্রন্থ দুটি দেশ ও সমাজ সচেতন সব ধরনের প্রাঠকের সংগ্রহে রাখার মত। গ্রন্থ দু’টি পাওয়া যাবে বইমেলায় ইউনিভার্সেল একাডেমির স্টল -৩০৪-৩০৫-৩০৬ নম্বর স্টলে এবং বিক্রয় কেন্দ্র ৩৮/৪ মান্নান মার্কেট (৩য়তলা) বাংলাবাজার, ঢাকা। ঘরে বসে পেতে চাইলে রকমারিতে কল করুন। বই মেলায় দি ইউনিভার্সেল একাডেমির স্টলে উপস্তিত থেকে বই দু’টির বিষয়ে বিভিন্ন গগণমাধ্যম এর সাথে কথা বলেন- এ সময় উপস্তিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, ইনকিলাবের সহকারী সম্পাদক- জামাল উদ্দীন বারী, দি ইউনিভার্সেল একাডেমির পরিচালক ও প্রকাশক মো: শিহাব উদ্দীন ভুঁইয়া, লেবার পার্টির চেয়ারম্যান ডা: মোস্তাফিজুর রহমান ইরান, বই দুটির প্রকাশক ও স্বত্বাধিকারী মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ