Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘উন্নয়নে’ বাধা কাঠবিড়ালি!

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : কাঠবিড়ালি। প্রাণীটি ছোট্ট। দুষ্ট ও আদুরে দেখতে। তবে ‘উন্নয়নে’র পথে বাধা হয়ে দাঁড়িয়েছে প্রাণীটি। তাই তো চট্টগ্রাম জেলা উন্নয়ন সমন্বয় কমিটির এক সভায় কাঠবিড়ালি নিয়ে বিস্তর আলাপ-আলোচনা চলেছে। গতকাল রোববার সমন্বয় কমিটির সভায় এ নিয়ে আলোচনা হয়। এতে অনেকেরই খেদ, ক্ষোভ ছিল এরকমÑ কাঠবিড়ালি নারিকেল গাছে উঠে ডাব-নারিকেলের সর্বনাশ করছে। অন্যান্য ফল-ফসলেরও অনিষ্ট সাধন করছে। কচি থাকতেই কামড়ে, খেয়ে নষ্ট করে দিচ্ছে।
এতসব বক্তব্যের পরিপ্রেক্ষিতে সভায় চট্টগ্রাম জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন কৃষি স¤প্রসারণ অধিদফতরের কর্মকর্তাদের কাছে জানতে চান, কাঠবিড়ালি দমনে লাগসই কোনো ব্যবস্থা নেয়া যাচ্ছে কি না।
জবাবে কৃষি স¤প্রসারণ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তা বললেন, কাঠবিড়ালি শুধু বাংলাদেশের সমস্যা নয়। নারিকেলের বেশি আবাদ ও উৎপাদন হয় যেমনÑ শ্রীলঙ্কা ও দক্ষিণ ভারতেও সবচেয়ে বড় সমস্যা এই প্রাণীটি। সেখানেও কাঠবিড়ালি দমনের উপায় নিয়ে গবেষণা হয়েছে। তবে কোনোভাবেই এটি প্রতিরোধ করা যাচ্ছে না। আমরাও অনেক চেষ্টা করেছি। এখনো কার্যকর ফল পাইনি। এ নিয়ে আরো গবেষণা হচ্ছে। আশা করছি দুই-তিন বছরের মধ্যে কাঠবিড়ালি দমনে একটি কার্যকর উপায় বের হয়ে আসবে।
ডিসির সভাপতিত্বে চট্টগ্রাম জেলা উন্নয়ন সমন্বয় কমিটির গতকালের সভায় কৃষি স¤প্রসারণ অধিদফতর থেকে বিভিন্ন উপজেলায় ভিয়েতনাম থেকে আমদানি করা উন্নত জাতের নারিকেল গাছ লাগানোর ব্যাপারে তাগিদ দেয়া হয়। তখনই সভায় উঠে আসে দুষ্ট কাঠবিড়ালির কথা। সভায় উপস্থিত কয়েকজন উপজেলা চেয়ারম্যান কাঠবিড়ালির কারণে নারিকেল নষ্ট হওয়ার কথা জানান। এ নিয়ে বেশ আলোচনা জমে ওঠে।
সভায় কৃষি স¤প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. আমিনুল হক চৌধুরী জানান, সরকার ভিয়েতনাম থেকে উন্নত ও খাটো (ওপেন পলিনেটেড-ওপি) জাতের নারিকেল গাছ আমদানি করেছে। এক বছরের মাথায় এ জাতের গাছ থেকে ২শ’রও বেশি নারিকেল পাওয়া যাবে। হাতে ছোঁয়া সম্ভব এমনটি দূরত্বে লাগানো যায় এই গাছ। দেশের নারিকেল ও ডাবের ক্রমবর্ধমান চাহিদা পূরণ করতে পারে। তিনি এই জাতের নারিকেল গাছ লাগানোর জন্য চট্টগ্রামবাসীকে আহŸান জানান।
সভায় একজন উপজেলা চেয়ারম্যান বলেন, শুধু নারিকেল গাছ লাগাতে বললেই হবে না। আমাদের দেশে অধিকাংশ নারিকেল ডাব থাকতেই কাঠবিড়ালি কামড়ে নষ্ট করে ফেলছে। শুধু নারকেল নয়; পেয়ারা, পেঁপেসহ নানা ধরনের ফল কচি থাকতেই নষ্ট করে দিচ্ছে।



 

Show all comments
  • জগদীশ মন্ডল ২৪ আগস্ট, ২০১৯, ৯:১৫ পিএম says : 0
    পৃথিবীতে বড় বড় মহামারী কন্ট্রোল হয়ে গেল।তাই রাষ্টিও পর্জায় গবেষনা করে দেশের সম্পদ রক্ষা করার পদ ক্ষেপ গ্রহন করা জরুরী বলে মনে করি।
    Total Reply(0) Reply
  • জগদীশ মন্ডল ২৪ আগস্ট, ২০১৯, ৯:১৫ পিএম says : 0
    পৃথিবীতে বড় বড় মহামারী কন্ট্রোল হয়ে গেল।তাই রাষ্টিও পর্জায় গবেষনা করে দেশের সম্পদ রক্ষা করার পদ ক্ষেপ গ্রহন করা জরুরী বলে মনে করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ