Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রতি বিভাগে ইসলামিক স্টাডিজ কোর্স বাধ্যতামূলক করতে হবে ড. ঈসা শাহেদী

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ জমিয়তে তালাবায়ে আরাবিয়া, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার কাউন্সিল সম্মেলনে বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ ড. মাওলানা মুহাম্মাদ ঈসা শাহেদী বলেন, এদেশের ঐতিহ্যবাহী মাদরাসা শিক্ষা তথা ইসলামী শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করা এবং সেই মানের ইসলামী বিশেষজ্ঞ তৈরির লক্ষ্য নিয়ে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল। কাজেই কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাথে এ দেশের ইতিহাস, ঐতিহ্য, জনগণের অফুরন্ত আবেগ এবং বিশ্ব মুসলিমের সাথে অঙ্গীকার জড়িত। ইসলামী বিশ্ববিদ্যালয়ের কর্ণধাররা যদি ইসলামের আদর্শিক চেতনা ভুলে যান, তাহলে তার প্রতিষ্ঠা ও অস্তিত্ব লাভের দর্শনকেই অস্বীকার করা হয়।
তিনি বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ও ভাব-দর্শনের পরিচর্যার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্নের প্রতিশ্রæতি অনুযায়ী প্রত্যেক বিভাগে ইসলামিক স্টাডিজ-এর একটি কোর্স বাধ্যতামূলকভাবে চালু করতে হবে। সম্প্রতি আইন বিভাগ থেকে মুসলিম শব্দ প্রত্যাহারের যে ষড়যন্ত্রের কথা সংবাদপত্রে এসেছে, তা আমাদের জন্য উদ্বেগজনক।
গতকাল রবিবার সকালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথির ভাষণে তিনি একথা বলেন। সংগঠনের ইবি শাখার সভাপতি মোহাম্মদ আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল হাদীস বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ জাকির হুসাইন, আল-কুরআন বিভাগের অধ্যাপক ড. আ ব ম সাইফুল ইসলাম ছিদ্দিকী, অধ্যাপক ড. তাহির আহমদ, অধ্যাপক ড. আ ব ম ছিদ্দিকুর রহমান আশ্রাফী, অধ্যাপক ড. শফিকুল ইসলাম, অধ্যাপক ড. আশরাফুল আলম, অধ্যাপক ড. মাহবুবুর রহমান, এস এম সাখাওয়াত হুসাইন, মাওলানা মাহফুজুর রহমান ও মাওলানা সাইফুল ইসলাম সায়েম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ