Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

একুশের মূল চেতনা মেয়র নাছির উদ্দীন

মৌলিক পাঁচটি অধিকার প্রতিষ্ঠা

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতিসত্তা জাগরণের প্রথম রক্তাক্ত সোপান। এখান থেকেই উৎসারিত হয়েছে মুক্তিযুদ্ধ ও বাঙালির অর্থনৈতিক মুক্তির মূলধারা। আমাদের রাজনৈতিক ও অর্থনৈতিক মূল প্রত্যয় গণমানুষের পাঁচটি মৌলিক অধিকার প্রতিষ্ঠা করা। একুশের এই চেতনাকে আমরা এখনও বাস্তবায়ন করতে পারিনি। তিনি গতকাল (সোমবার) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। তিনি আরো বলেন, পদ্মা সেতু নিয়ে কানাডার আদালতে দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যাত হওয়ায় এখন বিশ্বব্যাংকই অভিযোগের কাঠগড়ায়। তারা অনুকম্পা পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ধরনা দিচ্ছেন। প্রধানমন্ত্রী তাদের জানিয়ে দিয়েছেন, আমরা নিজের পায়ে দাঁড়াতে জানি এবং কোনো শোষণমূলক সাম্রাজ্যবাদী পুঁজির কাছে মাথা নত করব না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।
চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, খোরশেদ আলম সুজন, যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ও বি এম এ সাধারণ সম্পাদক ডা: ফয়সাল ইকবাল চৌধুরী, শফিকুল ইসলাম, বখতিয়ার উদ্দিন খান, আবদুল মালেক, দেলোয়ার হোসেন খোকন প্রমুখ।
২১টি ভ্যানগাড়ি গ্রহণ
পরিচ্ছন্ন মহানগরী গড়তে ঝুঁকি নিতেও প্রস্তুত উল্লেখ করে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী পরিচ্ছন্ন ও সবুজ নগরী গড়ে তুলব। যে কোন ঝুঁকি মাথায় নিয়ে নগরীকে পরিচ্ছন্ন রাখা হবে। মেয়র গতকাল নির্বাচিত ৫ম পরিষদের ১৯তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন।
তিনি আশা করেন, নাগরিকদের সহযোগিতা পেলে এ কর্মসূচি শতভাগ সফল করা সম্ভব হবে। মেয়র গ্রিন ও ক্লিন সিটির ভিশন বাস্তবায়নে সকল শ্রেণি ও পেশার নাগরিকদের সহযোগিতা কামনা করেন। চসিক মিলনায়তনে অনুষ্ঠিত সাধারণ সভায় নির্বাচিত পরিষদের সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, অফিসিয়াল কাউন্সিলর, ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তাসহ সিটি কর্পোরেশনের বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন। এদিকে এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেডের পক্ষ থেকে ডোর টু ডোর বর্জ্য অপসারণ কর্মসূচির জন্য দেয়া ২১টি ভ্যানগাড়ি গ্রহণ করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। নগরভবনের বঙ্গবন্ধু চত্বরে ব্যাংকের ব্যবস্থপনা পরিচালক ড. মোহাম্মদ হায়দার আলী মিয়াসহ ব্যাংকের ১৫টি শাখা প্রধানের উপস্থিতিতে ২১টি ভ্যানগাড়ি হস্তান্তর করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একুশ

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২২
২৭ ফেব্রুয়ারি, ২০২২
২৫ ফেব্রুয়ারি, ২০২২
২২ ফেব্রুয়ারি, ২০২২
২২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ