Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচন কমিশন কারো অধীনে নয় সিইসি

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অবশেষে আটকে থাকা কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন এবং সুনামগঞ্জে আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের শূন্য আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ মার্চ। গতকাল সোমবার রাজধানীর নির্বাচন কমিশন ভবনে এক সংবাদ সম্মেলনে নতুন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা এ তফসিল ঘোষণা করেন।
কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন ও সুনামগঞ্জ-২ আসনের উপ-নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব রাজনৈতিক দলের কাছে সহযোগিতা চেয়েছেন। সুষ্ঠু নির্বাচনের জন্য কোনো বাধা এলে তা কঠোরভাবে মোকাবেলা করার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।
সিইসি বলেন, নির্বাচন প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ হলে কোনো ধরনের বিশৃঙ্খলা বা অনিয়ম হয় না। আমরা চাই নির্বাচন প্রতিযোগিতামূলক হোক, সব রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিক। এতে করে সুষ্ঠুভাবে ভোট হবে। সব রাজনৈতিক দলের উদ্দেশ্যে বলবÑ আপনারা সহযোগিতা করুন। সবাই সহযোগিতা করলে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করা সম্ভব।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নুরুল হুদা বলেন, গণমাধ্যমে কোনো অভিযোগ প্রচার-প্রকাশ হলে অথবা আমাদের কাছে কোনো অভিযোগ এলে তা বিবেচনায় নিয়ে ব্যবস্থা নেবো। প্রার্থিতা প্রত্যাহারে কারো চাপ বা এ ধরনের অভিযোগ পেলেই তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।
তিনি বলেন, নির্বাচন কমিশন কারো অধীনে নয়। আমরা সাংবিধানিক দায়িত্ব পালন করব। কোনো বাধা এলে কঠোরভাবে তা মোকাবেলা করা হবে। আমাদের রিটার্নিং কর্মকর্তা, পর্যবেক্ষকেরা সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। কোনো অনিয়ম হলেই ব্যবস্থা নেয়া হবে। নির্বাচনের তফসিল ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে সব ধরনের প্রচার বন্ধ করতে হবে। যারা প্রচার বন্ধ করবে না, তাদের বিরুদ্ধে বিধিমোতাবেক ব্যবস্থা নেয়া হবে।
প্রধান নির্বাচন কমিশনার বলেন, রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২ মার্চ। মনোনয়ন যাচাই-বাছাই ৫-৬ মার্চ এবং মনোনয়নপত্র প্রত্যাহারের দিন ১৪ মার্চ ধার্য করা হয়েছে।
কে এম নুরুল হুদা বলেন, সদ্য প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের সুনামগঞ্জ-২ শূন্য আসনের উপ-নির্বাচনও অনুষ্ঠিত হবে আগামী ৩০ মার্চ। রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২ মার্চ। মনোনয়ন যাচাই-বাছাই ৫ মার্চ এবং মনোনয়নপত্র প্রত্যাহারের দিন ১৩ মার্চ ধার্য করা হয়েছে।
সীমানা স¤প্রসারণ নিয়ে আইনি জটিলতার কারণে কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন আটকে ছিল। কুমিল্লা সিটি করপোরেশনে ২০১৬ সালের ২০ ডিসেম্বরের মধ্যে নির্বাচনের কথা ছিল। কিন্তু সীমানা জটিলতার কারণে উচ্চ আদালতের আদেশে ওই সময় ভোট নেয়া যায়নি। পরে এ জটিলতার অবসান হলেও বিদায়ী ইসি সময় স্বল্পতায় তফসিল ঘোষণা করেনি। ৬ ফেব্রæয়ারি কুমিল্লার জেলা প্রশাসক জাহাঙ্গীর আলমকে সরকার প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছে। সুনামগঞ্জ-২ আসনের সরকারদলীয় এমপি আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত গত ৫ ফেব্রæয়ারি রাজধানীর একটি হাসপাতালে মারা যান। এরপর আসনটি শূন্য ঘোষণা করা হয়।



 

Show all comments
  • Masud Mia ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ পিএম says : 0
    কাজ করে দেখাতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ