Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামের আলোয় স্পেন আবার জেগে উঠবে-বার্সেলোনায় আলহাজ হাফিয সাব্বির আহমদ

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পেন সংবাদদাতা : বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও ফুলতলী ইসলামিক সেন্টার কভেন্ট্রি ইউকের পরিচালক আলহাজ হাফিয সাব্বির আহমদ বলেছেন, তারিক বিন যিয়াদ স্পেন বিজয় করেছিলেন। এই দেশ শতাব্দীর পর শতাব্দীকাল পর্যন্ত মুসলমানরা শাসন করেছেন। এই স্পেনে শাহজালালের উত্তরসূরি আল্লামা ফুলতলী ছাহেবের নামে লতিফিয়া ফুলতলী জামে মসজিদ প্রতিষ্ঠিত হয়েছে। বর্তমানে ফুলতলী ছাহেবের অনুসারীরা সাংগঠনিক শক্তি নিয়ে এদেশে ইসলামের প্রচার-প্রসারে কাজ করে যাচ্ছেন। তাদের মাধ্যমে এই স্পেন আবারো ইসলামের আলোয় জেগে উঠবে।

গত রোববার স্পেনের বার্সেলোনায় আন্জুমানে আল ইসলাহর উদ্যোগে সংবর্ধনা ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আলহাজ হাফিয সাব্বির আহমদ একথাগুলো বলেন।
তিনি আরো বলেন, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, ভুটান, মালদ্বীপ, নেপাল, বাংলাদেশসহ অনেক দেশেই ইসলামের প্রচার প্রসারে সরাসরি নবী রাসূলরা আসেননি। এই দেশগুলোতে আল্লাহর ওলিরা ইসলামের দাওয়াত পৌঁছে দিয়েছেন। হযরত শাহজালাল (র.) ‘সিল-হট’ বলার সাথে সাথে পাথর সরে গেছে, সিপাহসালার নাসির উদ্দিন (র.)-এর আজানের ধ্বনিতে গৌড় গোবিন্দের প্রাসাদ ধসে পড়েছে।
তিনি আল্লামা ফুলতলী ছাহেবের জীবনের নানাদিক স্মরণ করে বলেন, তিনি গোটা জীবন ইসলামের খেদমতে উৎসর্গ করে গেছেন। তিনি কুরআনের শুদ্ধ পঠনের জন্য দারুল কেরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট গঠন করেছেন। ছাত্রদের নিজ হাতে রান্না করে খাইয়েছেন। নিজ বাড়িতে এতিমখানা প্রতিষ্ঠা করে হাজার হাজার এতিমের পড়াশুনা ও থাকা-খাওয়ার ব্যবস্থা করেছেন। বর্তমানে আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী বড় ছাহেব ফুলতলী এসব খেদমত আঞ্জাম দিয়ে যাচ্ছেন।
তিনি স্পেনে ফুলতলী ছাহেবের নামে প্রতিষ্ঠিত মসজিদ দেখে ও সেখানে দারুল কেরাতের খেদমত চলায় আল্লাহর শুকরিয়া আদায় করে বলেন, স্পেন আল ইসলাহর নেতৃবৃন্দকে ইখলাস, মুহাব্বত, ত্যাগ ও ইত্তেহাদের মাধ্যমে দ্বীনের খেদমত আঞ্জাম দিতে হবে।
স্পেন আল ইসলাহর সভাপতি মোহাম্মদ গিয়াস উদ্দীনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ জয়নাল আবেদিনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন লতিফিয়া ফুলতলী জামে মসজিদ বার্সেলোনার খতিব ও ইমাম মাওলানা আবুল হাসান, মাওলানা মোহাম্মদ আব্দুল জলিল।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মো: নজমুল ইসলাম, মো: আব্দুল মতলিব, মো: খোকন উদ্দিন, ছদরুল ইসলাম, আব্দুস শহিদ, নজরুল ইসলাম, খছরুল ইসলাম, সাদিকুর রহমান, হাবিবুর রহমান, কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন শাহ আলম স্বাধীন, মনিরুজ্জামান সুহেল, শফিউল আলম প্রমুখ। অনুষ্ঠানে কোরআনে পাক তেলওয়াত করেন হাফেজ মাসুদুর রহমান। নাতে রাসূল পরিবেশন করেন আব্দুল ওয়াহিদ।



 

Show all comments
  • এম বি চৌধূরী জুলহাস ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১০:৪২ এএম says : 0
    আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহর রুহানী/জিসমানী আওলাদদের মাধ্যমে তারেক বীন জিয়াদের বিজিত স্পেন আবার মুসলমানদের ভূমি হউক, এই তামান্না করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ