Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৬ জনকে একুশে সম্মাননা ও সাহিত্য পুরস্কার দিল চসিক

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ষোল জনকে একুশে সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কার দিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। গতকাল (মঙ্গলবার) মুসলিম হল চত্বরে একুশের বইমেলা মঞ্চে এ পদক তুলে দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।
সভাপতির বক্তব্যে তিনি বলেন বাঙালি জাতির স্বকীয়তা, গণতান্ত্রিক মূল্যবোধ, বাঙালি জাতীয়তাবাদ, মুক্তিযুদ্ধের চেতনা এবং ধর্মনিরপেক্ষতার প্রতীক অমর একুশ। তিনি বাংলা ভাষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে অন্যান্য ভাষাও শিখতে অনুরোধ জানান। মেয়র নতুন প্রজন্মের মধ্যে মাতৃভাষার প্রতি গভীর আগ্রহ সৃষ্টি এবং তাদেরকে দেশ ও জাতির জন্য আত্মত্যাগী হওয়ার উপযোগী করে গড়ে তোলার আহবান জানান।
স্বাগত বক্তব্য রাখেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে বইমেলা কমিটির আহবায়ক নাজমুল হক ডিউক। এতে ৯ জন বিশিষ্ট গুণিজনের হাতে একুশে স্মারক সম্মাননা পদক ও বিশিষ্ট সাত জনকে সাহিত্য সম্মাননা পুরস্কার তুলে দেন মেয়র।
এবার শিক্ষায় প্রফেসর ড. বিকিরন প্রসাদ বড়ুয়া, ক্রীড়ায় মো. হাফিজুর রহমান, সাংবাদিকতায় এম নাসিরুল হক, সমাজ সেবায় মো. আজিম আলী, ভাষা আন্দোলনে শেখ মোজাফফর আহমেদ (মরণোত্তর), মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলনে বেগম মুশতারী শফি, সঙ্গীতে শ্যাম সুন্দর বৈষ্ণব (মরণোত্তর) ও মরমী সঙ্গীতে আবদুল গফুর হালী (মরণোত্তর), চিকিৎসা সেবায় প্রফেসর ডা. এ এস এম ফজলুল করিমকে মহান একুশে স্মারক সম্মাননা পদক দেয়া হয়।
এছাড়া কথা সাহিত্যে মোহিত উল আলম, কবিতায় অরুন দাশ গুপ্ত, শিশুসাহিত্যে বিপুল বড়–য়া, নাটকে মিলন চৌধুরী ও কবি অভিক উসমান, মুক্তিযুদ্ধ গবেষণায় ডা. মাহফুজুর রহমান এবং প্রবন্ধে ড. মাহবুবুল হককে সাহিত্য সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।
অনুষ্ঠানে শ্যাম সুন্দর বৈষ্ণবের পক্ষে তার পুত্র প্রেম সুন্দর বৈষ্ণব, আবদুল গফুর হালির পক্ষে তার নাতি মাইনুল হক জুয়েল, শেখ মোজাফফর আহমদের পক্ষে তার পুত্র শেখ শহিদুল আনোয়ার, বেগম মুশতারী শফির পক্ষে তার পুত্র মেরাজ তাহ্সিন শফি এবং মো: হাফিজুর রহমানের পক্ষে তার পুত্র সাকিবুর রহমান পদক ও পুরস্কার গ্রহণ করেন। বাকিরা অনুষ্ঠানে উপস্থিত হয়ে পদক ও পুরস্কার গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১৬


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ