Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভাষা শহীদ আবদুল জব্বারের গ্রামের বাড়িতে হাজারো মানুষের ঢল

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মুহাম্মদ আতিকুল্লাহ : অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশের ময়মনসিংহের গফরগাঁও উপজেলার ৬নং রাত্তনা ইউনিয়নের ভাষা শহীদ আবদুল জব্বারের গ্রামের বাড়ি জব্বার নগর শহীদ মিনারে রাত ১২-০১ মিনিটে হাজার হাজার জনতার পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচির শুরু হয়। প্রথম প্রহরে ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের জাতীয় সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেলের পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যান আশরাফ উদ্দিন বাদল, উপজেলা নির্বাহী অফিসার সিদ্ধার্থ শংকর কুন্ডু, স্থানীয় আওয়ামী লীগ, উপজেলা পরিষদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের পর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের হাজার হাজার শিক্ষার্থী জনতা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। অন্যবারের মতো এবারও উপজেলা পরিষদের সকল কর্মসূচি পালিত হয় ভাষা শহীদ আবদুল জব্বারের গ্রামের বাড়িতে। দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল ভোর ছয়টায় প্রভাত ফেরীসহ সর্বস্তরের জনতার শহীদ মিনারের পু®পস্তবক অর্পণ, সকাল সাড়ে ১১টায় ভাষা শহীদ আবদুল জব্বার গ্রন্থগার ও স্মৃতি জাদুঘরের সামনে বিশাল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ইউএনও সিদ্ধার্থ শংকর কুন্ডুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্থানীয় এমপি ফাহমী গোলন্দাজ বাবেল, বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আশরাফ উদ্দিন বাদল, পৌর মেয়র ইকবাল হোসেন সুমন, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান (মনি) এবং ভাষা শহীদ আবদুল জব্বারের একমাত্র ছেলে বীর মুক্তিযোদ্ধা মোঃ নুরুল ইসলাম (বাদল) । এ ছাড়াও ইউপি চেয়ারম্যানসহ বিভিন্ন সরকারী কর্মকর্তা, গণ্যমান্য ব্যক্তিবর্গ আলোচনা সভায় বক্তব্য রাখেন।
ভাষা শহীদ জব্বার নগরে মেলা
অন্যান্যবারের তুলনায় এবারের মেলায় দর্শক তুলনামূলভাবে বহুগুণ বৃদ্ধি পেয়েছে। ভাষা শহীদ আবদুল জব্বারের একমাত্র ছেলে বীর মুক্তিযোদ্ধা মোঃ নুরুল ইসলাম (বাদল) জানান, প্রতিবছর ফেব্রুয়ারি মাসে এলে শহীদ পরিবারদের অনেকেই স্মরণ করেন। তবে অন্তত এ মাস এই দিনে ভাষা শহীদ পরিবারদের রাষ্ট্রীয়ভাবে সংবর্ধনা দেয়া দরকার এবং প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের ব্যবস্থা করা হলে শহীদ পরিবার সরকারের কাছে চিরকৃতজ্ঞ থাকবে। তিনি গফরগাঁও ডাকবাংলোর সবুজ চত্বরে জেলা পরিষদের উদ্যোগে নির্মিত হচ্ছে ৫শ’ আসনের অডিটোরিয়ামটি ভাষা শহীদ আবদুল জব্বার নামকরণের দাবি জানান সরকারের প্রতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাষা

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২৩
১৭ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ