Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেপাল-মালদ্বীপ লড়াই

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : শুরু থেকেই দ্যুতি ছড়িয়ে আসছে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ টুর্নামেন্টে প্রথমবারের মতো খেলতে আসা মালদ্বীপের টিসি স্পোর্টস। নিজেদের প্রথম ম্যাচে ঢাকা প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডকে ১-০ গোলে হারিয়ে দারুণ চমক সৃষ্টি করে মালদ্বীপের এই দলটি। নিজেদের দ্বিতীয় ম্যাচে তাদের শিকার কিরগিজস্তানের এফসি আলগা। এই ম্যাচটি জিতে নেয় তারা ২-১ গোলে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার পচেয়ন সিটিজেন ক্লাবের সঙ্গে ১-১ গোলে ড্র করে তিন ম্যাচে সাত পয়েন্ট নিয়ে এ-গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে উঠে টিসি স্পোর্টস।
গ্রুপ পর্বে পাঁচ দিনে তিন ম্যাচ খেলে দলের খেলোয়াড়রা ক্লান্ত উল্লেখ করে মালদ্বীপ ক্লাব দলটির কোচ নিজাম মোহাম্মদ বলেন, ‘পাঁচ দিনে তিন ম্যাচ খেলে দলের খেলোয়াড়রা ক্লান্ত। কিন্তু তারপরও সেমিফাইনালে নেপালের মানাং মার্সায়েন্দি ক্লাবের বিপক্ষের ম্যাচটিতে আমরা জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। আমাদের দলে বেশ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড় রয়েছেন। প্রতিপক্ষের দলটিও ভালো দল। আমার বিশ্বাস সেমিফাইনালের এই ম্যাচটিতে ভালো ফাইট হবে।’ সর্বশেষ সাফ ফুটবলে নেপাল জাতীয় দলের কাছে হেরেছে মালদ্বীপের জাতীয় দল। এটিকে অতীত ইতিহাস উল্লেখ করে নিজাম মোহাম্মদ বলেন, ‘আগের ইতিহাস মাথায় নেই। নেপালের ক্লাব দলের বিপক্ষে জয় তুলে নিয়ে নতুন ইতিহাস সৃষ্টি করতে চাই।’ মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাবের দলীয় অধিনায়ক ফারাহ আহমেদ বলেন, ‘সেমিফাইনালে আগে জয় চাই। ফাইনালের কথা পরে ভাববো।’
এদিকে মালদ্বীপের ক্লাব দলের মতো এবারের টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে ঢাকা মোহামেডানকে ২-০ গোলে হারিয়ে উড়ন্ত সূচনা করে নেপালের মানাং মার্সায়েন্দি ক্লাব। কিন্তু দ্বিতীয় ম্যাচে এসেই আফগানিস্তানের শাহীন আসমায়ে এফসির বিপক্ষে ৩-১ গোলে হেরে বিপাকে পড়ে যায় নেপালের দলটি। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে স্বাগতিক চট্টগ্রাম আবাহনীর সঙ্গে ২-২ গোলে ড্র করে সেমিফাইনালে উঠার স্বপ্ন বাঁচিয়ে রাখে। বি-গ্রুপের শেষ ম্যাচে আফগানিস্তানের ক্লাব দলটিকে ২-১ গোলে ঢাকা মোহামেডান হারিয়ে দেয়ার পর পয়েন্ট সমান হলেও গোল গড়ে মোহামেডানের চেয়ে এগিয়ে থাকার সুবাদে সেমিফাইনালে জায়গা পেয়ে যায় নেপালের এই দলটি। জাতীয় দলের আটজন খেলোয়াড় রয়েছেন এই দলটিতে।
নেপালের কোচ চিরিং লোপচেংগ গৌরাঙ্গ বলেন, ‘আজকের সেমিফাইনালটি হবে খুবই উপভোগো ম্যাচ এবং দর্শকরা তা দেখে আনন্দ পাবে। আমরা এ টুর্নামেন্টে খেলতে এসেছি চ্যাপিয়ান হওয়ার জন্য। তাই প্রতিপক্ষ দলকে খাটো করে দেখার কোনো অবকাশ নেই। আমাদের দলে যেমন ভালো খেলোয়াড় রয়েছে ঠিক তেমনি তাদের দলে বেশ কয়েকজন কৌশলী খেলোয়াড় আছে। সুতরাং দুই দলের এই ফুটবল লড়াইটি হবে প্রতিদ্বন্দ্বিতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ