Inqilab Logo

ঢাকা, রোববার ১৯ মে ২০১৯, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৩ রমজান ১৪৪০ হিজরী।

তরুণদের হাতে ‘জয় বাংলা ইয়োথ অ্যাওয়ার্ড’ তুলে দেবেন সজীব ওয়াজেদ জয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

উদ্যোক্তা ও সমাজ পরিবর্তনে ভূমিকা রাখা তরুণদের সবার কাছে পরিচিত করতে জয় বাংলা ইয়থ অ্যাওয়ার্ড-২০১৭ প্রদান করবে সিআরইয়ের সহযোগী প্রতিষ্ঠান তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলা। রাজধানীর অদূরে সাভারের শেখ হাসিনা ইয়োথ কমপ্লেক্সে আগামী ২১ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেবেন।
আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই)’র কার্যনির্বাহী পরিচালক সাব্বির বিন শামস গতকাল রবিবার রাজধানীর ধানমন্ডির একটি রেস্তোরায় এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। এ সময় সিআরআইয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য এবং বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, ইয়াং বাংলা ন্যাশনাল প্লাটফর্মের আহ্বায়ক নাহিম রাজ্জাক এমপি, রাজী মোহাম্মদ ফখরুল এমপি, প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন ও সিআরআইয়ের অ্যাসোসিয়েট কো-অর্ডিনেটর তন্ময় আহমেদসহ সিআরআইয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
নসরুল হামিদ বিপু বলেন, এ বছর দেশে প্রথমবারের মতো প্রত্যন্ত অঞ্চলের ক্রীড়া সংগঠকদের এ পুরস্কারের আওতায় আনা হয়েছে। দেশের কোন মাঠ যাতে খালি পড়ে না থাকে সেজন্য ক্রীড়া সংগঠক ও স্পোটিং ক্লাবগুলোকে এ পুরস্কারের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে।
সাব্বির বিন শামস বলেন, জয় বাংলা ইয়োথ অ্যাওয়ার্ড শুধু পুরস্কার বিতরণী বা ভালো কাজের স্বীকৃতি দেয়ার একটি আয়োজন নয় বরং এর মাধ্যমে দেশের তরুণ উদ্যোক্তারা অনুপ্রেরণা লাভ করবে। দেশ গঠনের কাজে তারা স্বপ্রনোদিত হয়ে সামনে এগিয়ে আসার অনুপ্রেরণা পাবে বলেও জানান তিনি।
নাহিম রাজ্জাক এমপি বলেন, স্বাধীনতার চেতনার ভিত্তিতে যুব সমাজকে উদ্ধুদ্ধ করার জন্য কাজ করে যাচ্ছে ইয়াং বাংলা।
সিআরআই জানায়, সামাজিক উন্নয়ন, সাংস্কৃতিক আন্দোলন, ক্রীড়া উন্নয়নে অবদানের জন্য মনোনীত এ তরুণদের হাতে পুরস্কার তুলে দিতে আগামী ২০ ও ২১ অক্টোবর এ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। দেশ ও সমাজের প্রতি অবদান রাখার স্বীকৃতি হিসেবে অনুষ্ঠানে অংশগ্রহণ করার সুযোগ পাবেন ১শ’ তরুণ। তাদের নিজের প্রতিষ্ঠানগুলো নিয়ে অনুষ্ঠানে কথা বলারও সুযোগ পাবেন তারা। এরপর ২১ অক্টোবর বাছাইকৃত ৫০ তরুণ ও তাদের প্রতিষ্ঠানকে প্রদান করা হবে এ পুরস্কার।
এবার সামাজিক উন্নয়ন, সাংস্কৃতিক কার্যক্রম, ক্রীড়া উন্নযনসহ আরও বেশ কিছু বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে। পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠানগুলো নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, সমাজ থেকে যে কোন ধরনের নিষ্ঠুরতা ও সহিংসতা দূরীকরণ এবং মাদক থেকে তরুণদের দূরে রাখার কার্যক্রমে সহায়তা করছে।
এগুলোর পাশাপাশি শিশুদের সামাজিক সহায়তা প্রদান, স্কুলে ঝড়ে পড়া শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা প্রদান, পথ শিশু, শিশু বা প্রতিবন্ধীদের সহায়ক কার্যক্রম, অসহায় নারী, বৃদ্ধ, সংখ্যালঘু স¤প্রদায়, শরনার্থী, হত-দরিদ্র ও সমাজের অসহায়দের সহায়ক কার্যক্রমের জন্যও পুরস্কার প্রদান করা হবে।
সিআরআই জানায়, বেকারত্ব দূরীকরণে উদ্যোগ গ্রহণ, দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাস কার্যক্রম, টেকসই আবহাওয়া ব্যবস্থাপনা কার্যক্রমসহ তরুণদের ক্রীড়া ও শারীরিক শিক্ষা বিষয়কে পুরস্কারের জন্য বিবেচনায় রাখা হয়েছে। ২০১৪ সালে তারুন্যের প্লাটফর্ম হিসেবে আত্মপ্রকাশ করে ইয়াং বাংলা। সিআরআইয়ের সহযোগি প্রতিষ্ঠান হিসেবে ইয়াং বাংলা প্রতিষ্ঠার পর থেকেই নীতি-নির্ধারকদের কাছে তরুণদের যোগসূত্র স্থাপনের একটি মাধ্যম হিসেবে কাজ করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সজীব ওয়াজেদ জয়

৩০ নভেম্বর, -০০০১

আরও
আরও পড়ুন