Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচন কমিশনে ১১ প্রস্তাব দেবে আওয়ামী লীগ-ওবায়দুল কাদের

ইসির সঙ্গে বিএনপির সংলাপ ইতিবাচক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) সংলাপে আওয়ামী লীগের পক্ষ থেকে ১১টি প্রস্তাব দেয়া হবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ইসির সঙ্গে বিএনপির সংলাপে যাওয়াকে ইতিবাচকভাবে দেখা হচ্ছে বলেও জানান তিনি।
গতকাল রবিবার সচিবালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে এ কথা জানান তিনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ৩১ জুলাই থেকে ধারাবাহিকভাবে ৪০ নিবন্ধিত রাজনৈতিক দল, সুশীল সমাজ, ও গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। গতকাল রবিবার দেশের প্রধানতম বিরোধীদল বিএনপির সঙ্গে সংলাপ করে ইসি। এরই ধারাবাহিকতায় আগামী ১৮ অক্টোবর আওয়ামী লীগের সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন
ইসির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, এইটুকু বলতে পারি ১১টির মতো প্রস্তাব আছে। এটি নিয়ে আমি এখন কোনো কথা বলব না। এটি তো ওপেন সিক্রেট। সিক্রেট কোনো বিষয় না। মিটিং ক্লোজ ডোরে হবে না। মিডিয়ার উপস্থিতিতে সংলাপ হবে, সংলাপের পর সেখানে ব্রিফ করা হবে।
সিইসি ও সরকার মনে করছে বিএনপি নির্বাচনে আসবে; এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নির্বাচন কমিশন তার নিজস্ব চিন্তাভাবনা অনুযায়ী সিদ্ধান্ত নেবে। সিইসির হয়তো মনে হয়েছে বিএনপি সংলাপে আসবে, ইলেকশনেও আসবে। সংলাপে তো আজ (গতকাল) আসল।
তিনি বলেন, বিএনপি ইলেকশনে আসবে না, এমন নেগেটিভ কথা কেন বলব। বিএনপি একটি শক্তিশালী প্রতিপক্ষ। একটি বড় দল। নির্বাচনে বিএনপি আসুক আমরা চাই। দুর্বলকে পরাজিত করে বিজয়ী হতে চাই না। শক্তিশালী প্রতিপক্ষকে পরাজিত করে বিজয়ী হতে চাই।
বিগত ২০১৪ সালের ৫ জানুয়ারি বিএনপির ভোট বর্জন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, গতবার ৫ জানুয়ারিতে বিএনপি আমাদের যে রকম অবস্থায় ঠেলে দিয়েছিল, আমরা সে রকম অবস্থা চাইনি। আমরা চেয়েছিলাম বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করুক। অনেকেই বলেন গত নির্বাচনে অংশ না দিয়ে তারা ভুল করেছে, এই ভুলের পুনরাবৃত্তি তারা করবে বলে বিশ্বাস করি না।
প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের বিষয়ে জানতে চাইলে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের কিছু বলতে অপারগতা প্রকাশ করেন।



 

Show all comments
  • শুভাশ ১৬ অক্টোবর, ২০১৭, ৩:৫৯ এএম says : 0
    আপনাদের আবার প্রস্তাব দেয়া লাগে ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ