Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল হলেন জাকির হোসেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার জেনারেল (ভারপ্রাপ্ত) হলেন আপিল বিভাগের রেজিস্ট্রার মো. জাকির হোসেন। তিনি অতিরিক্ত দায়িত্ব হিসেবে রেজিস্ট্রার জেনারেলের কাজ করবেন। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার জেমস রিচার্ড ক্রুশ ও সহকারী রেজিস্ট্রার জহিরুল আলম ভূঁইয়া স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন। এতে বলা হয়, বাংলাদেশের প্রধান বিচারপতির কার্যভার পালনরত বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা সুপ্রিম কোর্ট আপিল বিভাগের রেজিস্ট্রার জাকির হোসেনকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত নিজ দায়িত্বের অতিরিক্ত দায়িত্ব হিসেবে সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার জেনারেলের দায়িত্ব (ভারপ্রাপ্ত) পালনের আদেশ প্রদান করেছেন। এই আদেশ আগামী ২২ অক্টোবর থেকে কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। মো. জাকির হোসেনও নতুন দায়িত্ব পাওয়ার কথা সাংবাদিকদের নিশ্চিত করেছেন।
জাকির হোসেন বিসিএস (বিসিএস জুডিশিয়াল) মেধা তালিকায় অষ্টম হয়ে সহকারী জজ হিসেবে ১৯৮৯ সালে নিয়োগপ্রাপ্ত হন। পরবর্তী তিনি আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। সে সময় বিশ্ব ব্যাংকসহ তিনটি দাতা সংস্থার অর্থায়নে পরিচালিত আইনমন্ত্রণালয়ের ‘লিগ্যাল অ্যান্ড জুডিশিয়াল ক্যাপাসিটি বিল্ডিং’ প্রকল্পে উপ-পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।
সুপ্রিম কোর্ট সূত্রে জানা যায়, সুপ্রিম কোর্টের আরও ছয়টি শূন্য পদে নিয়োগের জন্য আইন মন্ত্রণালয়ে সুপারিশ পাঠিয়েছে সর্বোচ্চ আদালত কর্তৃপক্ষ। সুপ্রিম কোর্ট প্রশাসনের বিবৃতিতে দেওয়ার পরের দিন তথা গত ১৫ অক্টোবর রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলামসহ সুপ্রিম কোর্টের দশ কর্মকর্তাকে বদলি করে আইন মন্ত্রণালয়। এরপর গত সোমবার সুপ্রিম কোর্ট প্রশাসনের কোন প্রেক্ষাপটে বিবৃতি দেয়া হয়েছিল সে বিষয়ে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি ফুল কোর্ট সভা করে অন্যান্য বিচারপতিদেরকে অবহিত করেন। আর গতকাল আপিল বিভাগের রেজিস্ট্রারকে অতিরিক্ত দায়িত্ব দিয়ে রেজিস্ট্রার জেনারেল করা হল।
প্রসঙ্গত, ২০১৫ সালের ১৭ জানুয়ারি দেশের ২১তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নেন বিচারপতি এসকে সিনহা। প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব পালনকালে সুপ্রিম কোর্টের প্রশাসনিক কাজ আরো সুষ্ঠুভাবে সম্পাদন ও গতিবৃদ্ধি করার লক্ষ্যে ১১টি নতুন পদ সৃষ্টির প্রস্তাব করা হয়। ওই প্রস্তাবে রেজিস্ট্রার জেনারেলসহ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জন্য পৃথক রেজিস্ট্রারের পদ সৃষ্টির প্রস্তাব করেন প্রধান বিচারপতি এস কে সিনহা। পরবর্তীকালে ওই প্রস্তাব পাস করে সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম কোর্ট

২১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ