Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

সাগর পাড়ি দিয়ে বাংলাদেশে আসার পথে এপর্যন্ত ১৮২ রোহিঙ্গা নারী শিশুর লাশ উদ্ধার

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

আরাকানে নির্যাতিত রোহিঙ্গারা সাগর পাড়ি দিয়ে বাংলাদেশে পালিয়ে আসা বন্ধ হচ্ছেনা। শত কড়াকড়ির পরও থামানো যাচ্ছে না ঝুঁকি নিয়ে মিয়ানমার থেকে রাতের বেলায় নৌকায় পারাপার। এ কারণে রোধ করা যাচ্ছে না নৌকাডুবির ঘটনাও। ফলে বাড়ছে রোহিঙ্গা নারী-শিশু ও পুরুষের লাশের মিছিল।
এপর্যন্ত ১৮২ জনের লাশ উদ্ধার করা গেলেও কত লাশ সাগরে ভেসে গেছে তা কেউ জানেনা। সর্বশেষ গত সোমবার ভোররাতে রোহিঙ্গা বোঝাই আরও একটি নৌকা টেকনাফের শাহপরীর দ্বীপ উপকূলে এসে ডুবির ঘটনা ঘটেছে। ১১ রোহিঙ্গার মরদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়াদের মাঝে রয়েছে ছয় নারী ও পাঁচজন শিশু। এ ঘটনায় জীবিত ২১ জনকে উদ্ধার করা হয়।
গত ২৯ আগস্ট থেকে ১৬ অক্টোবর এক মাস ১৯ দিনে রোহিঙ্গা বোঝাই ২৬টি নৌকাডুবির ঘঁটনা ঘটেছে। এতে এ পর্যন্ত ১৮২ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এসব লাশ স্থানীয় প্রশাসন, জন প্রতিনিধি ও সাধারণ জনগণকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলছে।
আরাকান রাজ্যে এখনও নিপীড়ন ও পাশবিকতা চলমান থাকায় মৃত্যুঝুঁকি নিয়ে রোহিঙ্গারা প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসছে বলে উল্লেখ করেছেন জীবিত উদ্ধার হওয়া রোহিঙ্গা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন