Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিইসির মন্তব্য : খালেদার দেশে ফেরাকে ঘিরে উজ্জীবিত উত্তরের বিএনপি নেতা-কর্মী-সমর্থক

৭২ সংসদীয় আসনের কর্মীদের ধারণা বিএনপি এবার নির্বাচনে যাবে

মহসিন রাজু, বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান সম্পর্কে অতি সাম্প্রতিক প্রধান নির্বাচন কমিশনার (সিইইসি) কে এম নুরুল হুদার মুল্যায়ন, সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা হিসেবে উল্লেখ, খালেদা জিয়ার শাসনামল সম্পর্কে প্রশংসামুলক মন্তব্য, সেই সাথে লন্ডন সফর শেষে খালেদা জিয়ার দেশে (ঢাকায়) ফেরার খবরে উজ্জিবিত এখন উত্তরাঞ্চল বিএনপির সব পর্যায়ের নেতা কর্মী সমর্থক। ইনকিলাবের পক্ষ থেকে গত দু’দিন ধরে বগুড়াসহ উত্তরাঞ্চলের বিভিন্ন পর্যায়ের নেতা / কর্মীদের সাথে কথা বলে বলে মনে হয়েছে,‘কখনও যাব, কখনও যাবনা, আন্দোলন করবো, ইত্যাদি বলে দলের কেন্দ্রিয় ও সিনিয়র নেতাদের পক্ষ থেকে যাই বলা হোকনা কেন মাঠ পর্যায়ের বিএনপি নেতা কর্মীদের বিশ্বাস, বিএনপি এবার নির্বাচনে যাবে।
সরাসরি এক প্রশ্নের জবাবে বগুড়া জেলা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি হাসানুজ্জামান পলাশ বলেন,‘ প্রধান নির্বাচন কমিশনারের মুখ থেকে শহীদ জিয়া ও খালেদা জিয়ার শাসনামল সম্পর্কে যেসব প্রশংসাবানী উচ্চারিত হয়েছে, সেটা তিনি স্বতঃস্ফুর্ত ভাবেই হোক বা কৌশলের কারনেই করুননা কেন, সেটাতো মিথ্যা নয়। আসলে সত্য কখনো চাপা থাকেনা, ইতিহাসের সত্যকে চীরদিন পাথর চাপা দিয়েও রাখা যায়না। কোনো না কোন ভাবে সত্য প্রকাশিত হয়ই, এটাই ইতিহাসের ধর্ম।
অপরদিকে বগুড়া জেলা বিএনপির যুব বিষয়ক সম্পাদক আমিরুল ইসলাম বেগম খালেদা জিয়ার ঢাকায় ফেরা প্রসঙ্গে বলেন, আমরা যারা শহীদ জিয়া ও খালেদা জিয়ার সৈনিক তারাতো জানতামই যিনি দেশনেত্রী, তিনি দেশে ফিরবেনই। তবে লন্ডনে তাঁর অবস্থান কিছুটা বিলম্বিত হওয়ায় , কয়েকটি মামলায় পর পর তার বিরুদ্ধে গ্রেফতারি পরওয়ানা জারি হওয়ায়, সরকারি তরফ থেকে নানামুখি গুজব ছড়ানো হয়। গ্রেফতারের ভয়ে খালেদা জিয়া দেশে ফিরবেননা এমন কথা পরিকল্পিতভাবে রটনা করা হয়েছিল যেন তৃনমুলের নেতা কমীরা মুষড়ে পড়ে, ভীত সন্ত্রস্ত হয়ে তারা যেন রাজপথ ছাড়া হয়। কিন্তু সব গুজবের অবসান ঘটিয়ে সত্যিই যখন তার দেশে প্রত্যার্তন কনফার্ম হল, তখন নেতা কর্মীদের মধ্যে সৃষ্টি হয়েছে উৎফুল্লতা, ফিরে এসেছে প্রাণচাঞ্চল্য।
উত্তরাঞ্চলের ১৬ জেলার ৭২ টি সংসদীয় আসনের জন্য নির্বাচন করতে ইচ্ছুক বিএনপির একাধিক নেতা ইনকিলাবকে জানিয়েছেন, বিএনপি আর নির্বাচন বর্জনের ফাঁদে পা দেবেনা বলেই তাদের বিশ্বাস। সিরাজগঞ্জের একটি সংসদীয় আসনের সাবেক এমপি ইনকিলাবকে বলেন, তার নির্বাচনী এলাকার ভোটারদের সাথে কথা বলে তার মনে হয়েছে, শুধু সিরাজগঞ্জ নয় উত্তরাঞ্চলের সবকটি আসনেই মানুষ এখন ধানের শীষে ভোট দিতে মুখিয়ে আছে। ভোটাররা সবাই চায়, নির্বাচন বর্জনের ধারা থেকে ফিরে আসুক বিএনপি
জাতীয় পার্টির দুর্গ হিসেবে পরিচিত বৃহত্তর রংপুর অঞ্চলের একাধিক সিনিয়র নেতা ইনকিলাবকে বলেন, বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে কেন্দ্র ঘোষিত কর্মসুচি এবার জোরালো ভাবে পালিত হয়েছে। পুলিশের লাঠিচার্জ, মামলার হুমকি উপেক্ষা করে মুলত এবার উত্তরের সব জেলা উপজেলাতেই সফল ভাবে পালিত হয়েছে কেন্দ্রীয় কর্মসুচি। বগুড়া শহর যুবদলের সভাপতি মাসুদ রানা মাসুদ বলেন, যুবদলের কর্মীরা অন্য যেকোনো সময়ের তুলনায় এখন আরো সংগঠিত, মজুবুত। আন্দোলন বা নির্বাচন সবকিছুতেই অগ্রভাগে থাকতে এখন প্রস্তুত তারা ।
যুবদল নেতা মাসুদের অনুরুপ বিএনপির তরুণ নেতাদের অনেকেই মনে করেন , খালেদা জিয়ার বিরুদ্ধে যত ষড়যন্ত্রই হোক, নেতা কর্মিদের মধ্যে তার যে আপোষহীন ও সাহসি ভাবমুর্তি রয়েছে, এখন তা আরো জোরালো হয়েছে। মাঠের রাজনীতিতে আরো সাহসী ভুমিকা পালনের জন্য মুখিয়ে আছে, বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা, ইনকিলাবকে বললেন , বগুড়ার শ্রমিক রাজনীতির পরিচিত মুখ ও জেলা স্বেচ্চাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি মাহমুদ শরীফ মিঠু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ