Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়সহ একনেকে ১০ প্রকল্প অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ভাসমান বেডে সবজি চাষের সিদ্ধান্ত : তৃণমূলে দ্রুতগতির ইন্টারনেট সম্প্রসারণে ল্যান্ডফোন নেটওয়ার্ক আধুনিকায়ন
জলবায়ু পরিবর্তনের কারণে প্রকৃতি খামখেয়ালি আচরণ শুরু করেছে। জলবায়ু পরিবর্তনের কারণে কখনো আগাম বন্যা, কখনো স্থায়ী বন্যা কৃষকের আবাদি ধান ও সবজি ধুয়ে মুছে নিয়ে যাচ্ছে। যার ফলে ক্ষতির মুখে পড়েন কৃষক। সবজির দামও বাড়ে হু হু করে। এ বাস্তবতায় সরকার প্রথমবারের মতো দেশে ভাসমান বেডে সবজি ও মসলা চাষের সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে এ সংক্রান্ত গবেষণাও করা হবে। এতে বন্যা হলেও সবজির ক্ষতি হবে না।
এছাড়া মাদরাসা শিক্ষার উন্নয়নে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ভবন নির্মাণ এবং তৃণমূলে দ্রুতগতির ইন্টারনেট সম্প্রসারণে সরকারি ল্যান্ডফোন নেটওয়ার্ক আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে সরকার। গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই তিন প্রকল্পসহ পাঁচ হাজার ৭৮৩ কোটি টাকার ১০টি প্রকল্পে অনুমোদন দেয়া হয়েছে। শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন একনেকের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদ সম্মেলনের মাধ্যমে সভার বিস্তারিত তুলে ধরেন।
এ সময় পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, একনেকে অনুমোদিত ১০টি প্রকল্পে ব্যয় হবে পাঁচ হাজার ৭৮৩ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব অর্থায়ন তিন হাজার ২৯৬ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য হিসেবে রয়েছে দুই হাজার ৪৭২ কোটি টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ১৫ কোটি টাকা।
মন্ত্রী বলেন, অনুমোদন পাওয়া উল্লেখযোগ্য প্রকল্প হচ্ছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন। এর মাধ্যমে মাদরাসা শিক্ষার উন্নয়ন, আধুনিকায়ন এবং দেশের সব ফাজিল ও কামিল মাদরাসার শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে। এ বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মিত হবে ঢাকার কেরানীগঞ্জে। ‘ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন’ শীর্ষক এ প্রকল্পের ব্যয় হবে ৪১৩ কোটি ৭৫ লাখ টাকা। যা ২০২১ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করবে শিক্ষা মন্ত্রণালয়। এতে মাদরাসায় অধ্যয়ন করা শিক্ষার্থীরা আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে দক্ষ জনশক্তিতে পরিণত হবে এবং দেশে ও দেশের বাইরে তাদের কর্মসংস্থানের পথ উন্মোচিত হবে বলে মনে করেন মন্ত্রী।
এ ছাড়া অনুমোদন পাওয়া ‘ডিজিটাল সংযোগের জন্য টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক আধুনিকীকরণ’ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) ল্যান্ডফোন আধুনিকায়ন করা হবে। এর মাধ্যমে বিদ্যমান কপার কেবল ছেড়ে সংস্থাটি আধুনিক অপটিক্যাল ফাইবার জগতে প্রবশে করবে। এর ফলে বিটিসিএল সংযোগ থাকলে গ্রাহকের বাড়তি কোনো ইন্টারনেট লাইনের প্রয়োজন পড়বে না। এর মাধ্যমেই ভয়েস কল, ডাটা ও ভিডিও আদান-প্রদান এমনকি দেশে-বিদেশে ভিডিও কলও করা যাবে। এতে মোট ব্যয় হবে দুই হাজার ৫৭৩ কোটি টাকা। প্রকল্পটিতে চীন সরকার এক হাজার ৮১৭ কোটি টাকা ঋণ দেবে।
সভায় ‘মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থান সংরক্ষণ ও স্মৃতি জাদুঘর নির্মাণ’ শীর্ষক ১৩৮ কোটি টাকা একটি প্রকল্প পাস হয়। এর মাধ্যমে দেশের আনাচে-কানাচে ছড়িয়ে থাকা ৩৬০টি মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থান চিহ্নিত করে সেগুলোতে স্মৃতিস্তম্ভ, মুর‌্যাল, জাদুঘরসহ অন্যান্য স্থাপনা তৈরি করা হবে। যাতে ভবিষ্যত প্রজন্ম মুক্তিযুদ্ধ ও এর ইতিহাস সম্পর্কে সঠিক তথ্য জানতে পারে।
সভায় অনুমোদন পাওয়া অন্য প্রকল্পের মধ্যে রয়েছে- ‘ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, স¤প্রসারণ ও জনপ্রিয়করণ’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নে খরচ হবে ৬৩ কোটি টাকা। ‘ঢাকা শহরের সন্নিকটবর্তী এলাকায় ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন’ প্রকল্পে ব্যয় হবে ৬৭৩ কোটি টাকা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের তিনটি আঞ্চলিক অফিস স্থাপন প্রকল্পের ব্যয় হবে ১১৯ কোটি টাকা। ‘বরিশাল জেলার সদর উপজেলায় কীর্তনখোলা নদীর ভাঙন থেকে চরবাড়িয়া এলাকা রক্ষা’ প্রকল্পে ৩৩১ কোটি টাকা ব্যয় হবে। ‘রাজাপুর-পিরোজপুর সড়কে বেকুটিয়ায় কচা নদীর ওপরে অষ্টম বাংলাদেশ চীন মৈত্রী সেতু নির্মাণে ব্যয় হবে ৮২১ কোটি টাকা। ‘জিঞ্জিরা-কেরানীগঞ্জ-দোহার-শ্রীনগর মহাসড়ক উন্নয়নে’ ব্যয় হবে ৪৭০ কোটি টাকা এবং ‘বাংলাদেশের বিভিন্ন স্থানে পুলিশ বিভাগের ৫০টি হাইওয়ে আউটপোস্ট নির্মাণ’ প্রকল্পের ব্যয় হবে ১৩৮ কোটি ৬১ লাখ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ