Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

কবি মহসিন হোসাইনের প্রতি দুই বাংলার কবি-সাহিত্যিকের পত্রাবলী

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

এবারের বইমেলায় এসেছে ‘কবি মহসিন হোসাইনের প্রতি দুই বাংলার কবি-সাহিত্যিকের পত্রাবলী’, গ্রন্থটি প্রকাশ করেছে সমাচার প্রকাশনী। সম্পাদনা করেছেন বাংলা একাডেমির উপ-পরিচালক ড. তপন বাগচী। কবি মহসিন হোসাইন ছোটবেলা থেকে কবিতা রচনায় পারঙ্গম। তিনি বাল্যবয়সে কবিতা ও সাহিত্যের অন্যান্য বিষয়ে রচনার সুবাদে দুই বাংলার কবি-সাহিত্যিকদের কাছে পত্র লিখেছেন। সম্ভবত তাদের কাছে প্রকাশিত কিংবা অপ্রকাশিত কবিতা ও সনেট পাঠিয়েছেন। তার লেখা ঢাকা ও কলকাতা, খুলনা, চট্টগ্রাম, যশোর, দিনাজপুর, রংপুর, মেদিনীপুর, বর্ধমান, মুর্শিদাবাদ প্রভৃতি শহর থেকে প্রকাশ পেয়েছে। সেই সুবাদে দুই বাংলার কবি-সাহিত্যিকের অসংখ্য চিঠি জমা হয়েছিল কবি মহসিন হোসাইনের কাছে। কালের গ্রাসে এবং বিভিন্নভাবে হাতছাড়া হয়ে যাওয়ার পরে যে চিঠিগুলো অবশিষ্ট থাকে তা ড. তপন বাগচীর সম্পাদনায় প্রকাশ পেয়েছে গ্রন্থাকারে। সেলফোনের ব্যাপক ব্যবহারে চিঠি লেখার আর চল নেই। সেই সঙ্গে পত্রসাহিত্যের বিষয়টিও বিলুপ্ত হলো। তবে কবি মহসিন হোসাইনকে লেখা পত্রগুলো পত্রসাহিত্যের শূন্যতাকে সামান্য হলেও পূরণ করতে পারবে। তবে তিনি যাদের কাছে যখন চিঠি পাঠিয়েছেন সেসব চিঠির কপি রেখেছিলেন যতœ করে। প্রসঙ্গত, সেগুলোও আগামীতে প্রকাশ পেলে পত্রসাহিত্যের আরেকটি দিগন্ত উন্মোচিত হবে।
কবি মহসিন হোসাইনকে পত্র লেখক কবিরা হলেনÑ কবি জসীমউদ্্দীন, কবি ছান্দসিক আবদুল কাদির, কবি বন্দে আলি মিয়া, অধ্যাপক কাজী মোতাহার হোসেন, ড. আশরাফ সিদ্দিকী, কবিয়াল বিজয় সরকার, কবি প্রমথনাথ বিশী (ভারত), সুরুচি বিশী, এএফএম আবদুল জলিল, শামসুজ্জামান খান, কাজী আনোয়ার হোসেন, স্বামী পরদেবানন্দ, মোস্তফা জামান আব্বাসী, যতীন সরকার, ড. মোমেন চৌধুরী, ড. খন্দকার রিয়াজুল হক, শেফালি ঘোষ (সঙ্গীত শিল্পী) প্রমুখ। উল্লেখ করা যায়, এখানে আছে কবি জসীমউদ্দীনের চিঠি ১টি, কবি ছান্দসিক আবদুল কাদিরের চিঠি আছে ২০টি, ড. কাজী মোতাহার হোসেনের ৮টি চিঠি, কবিয়াল বিজয় সরকারের চিঠি আছে ১৫টি, অধ্যাপক মনসুর উদ্দীনের চিঠি আছে ২৯টি, কবি বন্দে আলি মিয়ার চিঠি আছে ৪টি, প্রমথনাথ বিশীর চিঠি আছে ৬টি। এ ছাড়া পরিশিষ্টে স্থান পেয়েছে কবি মহসিন হোসাইনের পিতৃপুরুষের জমিদারি সেরেস্তা থেকে প্রাপ্ত ও কয়েকখানি পারিবারিক চিঠিসহ ২০ খানি চিঠি। প্রায় ১৩০ বছর আগের একটি চিঠিও এখানে স্থান পেয়েছে, এটি নড়াইলের জমিদারি সেরেস্তা থেকে পাঠানো, কবি মহসিন হোসাইনের প্রপিতামহের কাছে লেখা। চিঠির প্রতিপাদ্য বিষয় হলো, লক্ষেèৗর নবাব বাহাদুরের সভা গায়ক ওস্তাদ নেছার হোসেন খাঁর উচ্চাঙ্গ সঙ্গীতের আসরে যোগদানের নিমন্ত্রণ। যে চিঠিগুলো পাঠের মধ্য দিয়ে বাংলা ভাষার বিবর্তন সহজে অনুমান করা যায়। তা ছাড়া পরিশিষ্টে সংযোজিত চিঠিগুলোর রয়েছে পুরাতাত্ত্বিক মূল্য। বাংলা সাহিত্যের ছাত্র ও গবেষকদের কাছে চিঠিগুলো অপূর্ব অবদান রাখতে পারবে। চিঠি ছাড়াও গ্রন্থে রয়েছে এক ফর্মা পরিমাণ চিঠির ফটোকপি। গ্রন্থখানি প্রকাশ করেছে, বাংলাবাজারের সমাচার প্রকাশনী। এতে আছে কবি মহসিন হোসাইনকে লেখা ৩২৬ খানি চিঠি, মোট চিঠি রয়েছে ৩৪৬ খানি। ৩০০ পৃষ্ঠার বইটির মূল্য মাত্র ৩৫০ টাকা।

কবি মহসিন হোসাইনকে লেখা দুই
বাংলার কবিসাহিত্যিকের পত্রাবলী
সম্পাদক ড. তপন বাগচী
প্রকাশক : সমাচার প্রকাশনী,
মূল্য : ৩৫০ টাকা মাত্র।
 সুকুন্তলা হোসাইন খান মোল্যা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।