Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তান হার, জাপানের জয়

| প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


শেষ মিনিটে ভারতের ‘স্বস্তির’ ড্র
মালয়েশিয়া ৩ : ২ পাকিস্তান
ভারত ১ : ১ দ. কোরিয়া
জাপান ৫ : ৩ ওমান
স্পোর্টস রিপোর্টার : হিরো এশিয়া কাপ হকি টুর্নামেন্টের সুপার ফোরে পাকিস্তান হারলেও ড্র করেছে ভারত। এই পর্বে লিগ পদ্ধতির প্রথম ম্যাচে মালয়েশিয়া জয় পেয়েছে। গতকাল বিকালে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে মালয়েশিয়া ৩-২ গোলে হারায় পাকিস্তানকে। বিজয়ী দলের রহিম রাজি, শাহরিল সাবাহ ও ফিতরি সারি একটি করে গোল করেন। পাকিস্তানের হয়ে দু’গোল শোধ দেন ওমর ভুট্টো ও ইয়াকুব মোহাম্মদ। একই ভেন্যুতে সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে ভারত শেষ মুহূর্তের গোলে ১-১ ব্যবধানে ড্র করে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। দক্ষিণ কোরিয়ার লি জাঙ্গিয়াম ও ভারতের গুরজান্ত সিং নিজ নিজ দলের পক্ষে একটি করে গোল করেন।
হকি খেলায় মালয়েশিয়া যে কতটা উন্নতি করেছে-তা বুঝানোর প্রয়োজন নেই। সাম্প্রতিক সময়ে তাদের পারফরমেন্সই তার প্রমাণ দেয়। বিশেষ করে এশিয়া কাপের দশম আসরের সুপার ফোরে কাল পাকিস্তানের বিপক্ষে ম্যাচই বলে দেয় মালয়েশিয়া দিনে দিনে জায়ান্ট হয়ে উঠেছে। দু’দুবার এগিয়ে থাকা পাকিস্তানকে শেষ পর্যন্ত হারিয়েই মাঠ ছেড়েছে তারা। এমনকি এশিয়া কাপের দ্রæততম (২২ সেকেন্ড) গোল করেও হার এড়াতে পারেনি পাকিস্তান। ম্যাচের মাত্র ২২ সেকেন্ডেই ইরফানের পুশ থেকে ওমর ভুট্টোর রিভার্স হিটে গোল পায় পাকিস্তান (১-০)। কিন্তু ৯ মিনিট পরই সমতায় ফেরে মালয়েশিয়া। এসময় পেনাল্টি কর্ণার (পিসি) থেকে গোল শোধ দেন রহিম রাজি (১-১)। ম্যাচের ১৯ মিনিটে ফ্রি হিট থেকে পাকিস্তানের ইয়াকুব মোহাম্মদ কানেক্ট করে ফের দলকে এগিয়ে নেন (২-১)। মিনিট ছয়েক পরেই ফিল্ড থেকে মালয়েশিয়ার শাহরিল সাবাহ গোল করে ম্যাচে সমতা আনেন (২-২)। আর ৩৪ মিনিটে পেনাল্টি স্ট্রোক (পিএস) থেকে গোল করে মালয়েশিয়ার জয় নিশ্চিত করেন ফিতরি সারি (৩-২)।
দিনের দ্বিতীয় ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ঠিক যেন প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেনি ভারত। তবে প্রথমে পিছিয়ে পড়লেও শেষ পর্যন্ত গোল শোধে সমর্থ হয় তারা। বলা যায় অনেকটা দুর্ভাগ্যই ছিলো কোরিয়ার। তারা ম্যাচের শেষ বাঁশি বাজার ৩০ সেকেন্ড আগ পর্যন্ত এগিয়ে থাকার পরও ড্র’র স্বাদ নিয়ে মাঠ ছাড়ে। ৪১ মিনিটে কিম ইউঙ্গলিন থেকে লি জাঙ্গিয়ামের রিভার্স ফ্লিকে গোল পায় কোরিয়া (১-০)। ৬০ মিনিটে ভারতের গুরজান্ত সিং জটলা থেকে গোল করে দলকে মুল্যবান ড্র এনে দেন (১-১)।
এদিকে, রাতে অনুষ্ঠিত প্রাক-স্থান নির্ধারণী ম্যাচে জাপান ৫-৩ গোলে হারিয়েছে ওমানকে। জাপানের হয়ে কেনজি কিতাজাতো দু’টি, সোটা ইয়ামাদা, কোজি ইয়ামাসাকি ও কেন্তা তানাকা একটি করে গোল করেন। ওমানের পক্ষে সালাহ আল সাদি দু’টি ও রাশাদ ফাজারি একটি করে গোল করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ