Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রকল্প অনুমোদনে প্রধানমন্ত্রীকে জমিয়াতুল মোদার্রেছীনের অভিনন্দন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)-এর গত মঙ্গলবারের সভায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রকল্প অনুমোদনে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, পরিকল্পনামন্ত্রী ও অর্থমন্ত্রীসহ সভায় উপস্থিত সকলকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন নেতৃবৃন্দ।
গতকাল বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন, সিনিয়ার সহ-সভাপতি আলহাজ্ব মাওলানা কবি রুহুল আমীন খান, মহাসচিব আলহাজ্ব প্রিন্সিপ্যাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী এক বিবৃতিতে বলেন, মাদরাসা শিক্ষা উন্নয়ন ও আধুনিকায়নে বর্তমান সরকারের ভূমিকা অনস্বীকার্য। এ দেশে একটি ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি প্রায় শত বছরের। দেশের পীর-মাশায়েখ, ওলামায়ে কেরাম, মাদরাসা শিক্ষক ও কর্মচারীদের একক, অরাজনৈতিক ও শতাব্দির ঐতিহ্যধন্য সংগঠন জমিয়াতুল মোদার্রেছীন দীর্ঘ দিন ধরে এ দাবি জানিয়ে আসছিলেন। দেশের বিভিন্ন ইসলামী সংগঠন ও ইসলামী জনতা এ দাবির প্রতি স্বতঃস্ফূর্ত সমর্থন জানিয়ে এসেছেন। বহু আন্দোলন ও নিরবচ্ছিন্ন প্রচেষ্টায় পরে অবশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা প্রদান করেন এবং তা বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন। তারই ধারাবাহিকতায় গত মঙ্গলবারের একনেক সভায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের প্রকল্প বাস্তবায়নে ৪১৩ কোটি টাকার পিপি পাশ হয়। এছাড়া বর্তমান সরকার মাদরাসা শিক্ষার মানোন্নয়নে মাদরাসা শিক্ষা অধিদপ্তর, শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, শিক্ষকদের বেতন জাতীয় বেতন স্কেলের অন্তর্ভুক্তিসহ নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে যা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে।
জমিয়াতুল মুদার্রেছীন নেতৃবৃন্দ আশাবাদ ব্যক্ত করে বলেন, একনেকে পাসকৃত আরবি বিশ্ববিদ্যালয় প্রকল্প দ্রুত বাস্তবায়ন হলে দেশের সকল মাদরাসা শিক্ষক-শিক্ষার্থী, পীর মাশায়েখ, ওলামায়ে কেরাম সরকারের প্রতি কৃতজ্ঞ থাকবে, সাথে সাথে মাদরাসা শিক্ষার মান উন্নয়নের ধারা তরান্বিত করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছীন


আরও
আরও পড়ুন