Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৩ ফাল্গুন ১৪২৪, ০৮ জামাদিউস সানি ১৪৩৯ হিজরী
শিরোনাম

রোহিঙ্গা সমস্যা সমাধানে আমি দৃঢ় প্রতিজ্ঞ-জাতিসংঘ মহাসচিব

নিউইয়র্ক থেকে এনা : | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

রোহিঙ্গা সমস্যা সমাধানে দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করে ব্যক্তিগত ও তার সংস্থার প্রচেষ্টা অব্যাহত রাখার নিশ্চয়তা দিয়েছেন জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিয় গুতেরেজ। জাতিসংঘ সদর দপ্তরে তার সাথে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর বৈঠককালে তিনি তার নিশ্চয়তা ব্যক্ত করেন। বৈঠকটি গত ১৭ অক্টোবর সকালে (নিউইয়র্ক সময়) অনুষ্ঠিত হয়। বৈঠকে তারা রোহিঙ্গা সমস্যাসহ জাতিসংঘের বিভিন্ন উন্নয়নমূলক এজেন্ডা নিয়ে মতবিনিময় করেন। মহাসচিব বাংলাদেশের এসডিজি বাস্তবায়ন কার্যক্রমে বাংলাদেশ জাতীয় সংসদের ভ‚মিকার প্রশংসা করেন এবং এক্ষেত্রে স্পিকারসহ সংসদ সদস্যদের সাধুবাদ জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রোহিঙ্গা সমস্যা সমাধানের ক্ষেত্রে জাতিসংঘ মহাসচিবের ব্যক্তিগত উদ্যোগ ও তার নেতৃত্বে জাতিসংঘের ভ‚মিকার জন্য বাংলাদেশের জনগণ, সরকার ও জাতীয় সংসদের পক্ষ থেকে তাকে ধন্যবাদ জানান। এছাড়া স্পিকার জাতিসংঘের বিভিন্ন উন্নয়নমূলক এজেন্ডা বাস্তবায়নে জাতিসংঘ মহাসচিবের ঐকান্তিক প্রচেষ্টারও প্রশংসা করেন।
স্পিকার চলমান রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে এবং বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর বাংলাদেশে অব্যাহত প্রবেশের বিষয়ে মহাসচিবকে অবহিত করেন। তিনি রোহিঙ্গা সমস্যা সমাধানে মানবিক সহায়তার পাশাপাশি এর জরুরী ও রাজনৈতিক সমাধানের উপর গুরুত্বারোপ করেন। স্পিকার মিয়ানমারের সাথে বাংলাদেশের চলমান দ্বিপাক্ষিক আলোচনাকে ফলপ্রসূ করার ক্ষেত্রে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রচেষ্টার উপর জোর দেন। এ বিষয়ে মহাসচিবের গতিশীল নেতৃত্ব, সূদীর্ঘ অভিজ্ঞতা ও দৃঢ় প্রতিশ্রæতির উপর বাংলাদেশের উচ্চ প্রত্যাশার কথা স্পিকার পুনর্ব্যক্ত করেন। স্পিকার সুবিধাজনক যে কোন সময়ে মহাসচিবকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ