Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭, ০৯ অগ্রহায়ণ ১৪২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

রোহিঙ্গা নিপীড়নের দায় মিয়ানমার সেনাবাহিনীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, -০০০১, ১২:০০ এএম

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন রোহিঙ্গা সংকটের দেশটির সেনাবাহিনীকে দায়ী করেছেন। তবে দেশটির সেনাবাহিনী কর্মকর্তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কোন পদক্ষেপ নেবে কী না সে বিষয়ে তিনি কিছু বলেন নি। গতকাল বুধবার ওয়াশিংটনে সেন্টার ফর স্ট্রাটিজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজে টিলারসন এ কথা বলেন।খবর ভয়েস অব আমেরিকা, এবিসির।
টিলারসন বলেছেন, রাখাইনে যা ঘটছে সেটির জন্য দেশটির সেনা নেতৃত্বকেই আমরা দায়ী মনে করি। এই ঘটতে থাকবে আর আমরা চুপচাপ বসে বসে দেখব সেটা কখনই হবে না।

মানবাধিকার গ্রুপ অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মিয়ানমারে পদ্ধতিগত জাতিগত নিধন চলছে এমন অভিযোগ করার একদিন পর মার্কিন পররাষ্ট্র এই মন্তব্য করলেন।
একশোর বেশি শরণার্থীর সাক্ষাৎকারের ভিত্তিতে তৈরি ওই প্রতিবেদনে বলা হয়েছে, পলায়নপর রোহিঙ্গাদের গুলি করে এবং পুড়িয়ে হত্যা করা হয়েছে। কিছু কিছু গ্রামে নিরাপত্তা বাহিনী নারীদের ধর্ষণ বা শারীরিকভাবে নির্যাতন করেছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।
টিলারসন বলেন, এই নৃশংসতার জন্য ‘কাউকে দায়িত্ব নিতে হবে’। বার্মাকে একটি নতুন গণতান্ত্রিক দেশ উল্লেখ করে তিনি বলেন, দেশটির সেনা নেতৃত্বকেই সিদ্ধান্ত নিতে হবে তারা মিয়ানমারকে ভবিষ্যতে কোথায় দেখতে চায়। কিন্তু সামরিক এবং বেসামরিক সরকারের জন্য এটা সত্যিকারের পরীক্ষা।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ