Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

কালিদাস বৈদ্যের বই সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে পারে : ৮৩ বিশিষ্টজনের বিবৃতি

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : দেশের ৮৩ জন শিক্ষক, বুদ্ধিজীবী ও বিশিষ্ট ব্যক্তি এক বিবৃতিতে বলেছেন, ডা. কালিদাস বৈদ্যের ‘বাঙালির মুক্তিযুদ্ধে অন্তরালের শেখ মুজিব’ বই দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে পারে। বইটিতে তিনি বলেছেন, ৭১ সালে এদেশের মুসলমানরা পবিত্র কোরআনের আয়াত তামিল করতে গিয়ে ত্রিশ লক্ষ হিন্দুকে হত্যা করেছে, হিন্দুদের বাড়িঘর লুণ্ঠনের পর তা জ্বালিয়ে দিয়েছে, নারীদেরকে নির্যাতনের পর ধর্ষণ করেছে, যা সম্পূর্ণ মিথ্যা।
‘বাঙালির মুক্তিযুদ্ধে অন্তরালের শেখ মুজিব’ বইয়ে তিনি দাবি করেছেন যে, তিনি হলেন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা আর সাথী ছিলেন চিত্তরঞ্জন সুতার। তারা দুজন ভারতের সাহায্য নিয়ে পাকিস্তান ভেঙে পূর্ব পাকিস্তানকে বাংলাদেশ বানানোর জন্য আমাদের স্বাধীনতার স্থপতি শেখ মুজিবুর রহমানকে শিখ-ি হিসেবে ব্যবহার করেছেন, যা মোটেও গ্রহণযোগ্য নয়।
‘বাঙালির মুক্তিযুদ্ধে অন্তরালের শেখ মুজিব’ বইয়ে বাবু ডা. কালিদাস বৈদ্য আমাদের অকুতভয় ছাত্র নেতা সিরাজুল আলম খান, শেখ ফজলুল হক মনি, আব্দুর রাজ্জাক, তোফায়েল আহমেদকে তাদের ইচ্ছার দাস বা লেজের মতো বলেছেন যে, তারা পাকিস্তান ভেঙে পূর্ব পাকিস্তানকে বাংলাদেশ বানানোর জন্য কাজ করেছেন, যা গ্রহণযোগ্য নয়।
বিবৃতিতে স্বাক্ষরদাতা ব্যক্তিগণ হচ্ছেন, ড. ফজলুল হক, ড. আহম্মেদ তোফায়েল, ড. মাহামুদ সাখাওয়াত, ড. ইন্তাজ আলী, ড. মুনির উদ্দিন, ড. আরেফিন, ড. কালাম মিজবাহ, ড. আনোয়ার হোসেন, ড. নিজাম আবুল কালাম আজাদ, সাইফুল ইসলাম তালুকদার, ড. মাহাবুবউদ্দীন, এড. জামাল ভূঁইয়া, এড. হরিদাস পাল, এড. রুহুল কবির, মাসুদ তালুকদার, মো: ছানাউল্লাহ, আব্দুল আওয়াল খান, দ্বীন মোহাম্মদ, মোমিনুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ