Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবশেষে লক্ষ্য পূরণ বাংলাদেশের

প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:২১ এএম, ২০ অক্টোবর, ২০১৭

ঘরের মাঠে ৩২ বছর পর ফিরে পাওয়া এশিয়া কাপ হকি টুর্নামেন্টকে স্মরণীয় করে রাখলো বাংলাদেশ। হিরো এশিয়া কাপের গ্রæপ পর্বে ব্যর্থ হলেও প্রাক-স্থান নির্ধারনী ম্যাচে ঠিকই নিজেদের যোগ্যতা প্রমাণ করল লাল-সবুজরা। পাকিস্তান, ভারত ও জাপানের সামনে অসহায় থাকলেও চীনকে হারিয়ে নিজেদের লক্ষ্যপূরণ করলেন রাসেল মাহমুদ জিমিরা।  গতকাল রাতে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে এশিয়া কাপের প্রাক-স্থান নির্ধারণী ম্যাচে বাংলাদেশ শুট আউটে ৪-৩ গোলে চীনকে হারিয়ে স্থান নির্ধারণী ম্যাচ খেলার যোগ্যতা অর্জন করলো। নির্ধারীত সময়ের খেলা ৩-৩ গোলে ড্র ছিলো। নির্ধারীত সময়ের খেলায় চীনের ডু তালাকে হ্যাটট্রিক করলেও বাংলাদেশের পক্ষে আশরাফুল, মিলন হোসেন ও খোরশেদ একটি করে গোল করেন।  শুট আউটে স্বাগতিক বাংলাদেশের পক্ষে ফরহাদ শিটুল, নাঈম উদ্দিন, পুষ্কর ক্ষিসা মিমো ও অধিনায়ক জিমি গোল করলেও ব্যর্থ হন সবুজ। অন্যদিকে চীনের মেং দিহাও, জোও জিঝিয়াং এবং অও ইয়াং গোল করেন। ব্যর্থ হন অও সাওঝু এবং জাও জিয়াওপিং। এই জয়ের ফলে আজ মওলানা ভাসানী স্টেডিয়ামে বিকাল সাড়ে ৫টায় পঞ্চম ও ষষ্ঠস্থান নির্ধারণী ম্যাচে জাপানকে মোকাবেলা করবে বাংলাদেশ। অন্যদিকে একই ভেন্যুতে বিকাল ৩টায় সপ্তম ও অষ্টমস্থান নির্ধারণী ম্যাচে চীন খেলবে ওমানের বিপক্ষে।
হিরো এশিয়া কাপের গ্রæপ পর্ব স্বাগতিকরা ব্যর্থতায় শেষ করলেও প্রাক-স্থান নির্ধারণী ম্যাচে ঠিকই ফিরে এসেছে। চীনকে হারিয়ে তারা নিজেদের লক্ষ্যপূরণে এগিয়ে গেছে। টুর্নামেন্ট শুরুর আগে বাংলাদেশ দলের লক্ষ্য ছিলো ষষ্ঠস্থান অর্জন করে আসর শেষ করা। সে পথেই এগিয়ে গেল তারা।
যদিও গ্রæপ পর্বে পাকিস্তানের বিপক্ষে ৭-০ গোলের বড় হার দিয়ে এবার এশিয়া কাপ শুরু বাংলাদেশের। দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষেও একই ব্যবধানে হারেন জিমিরা। আর গ্রæপপর্বের শেষ ম্যাচে জাপানের কাছে ৩-১ গোলের হারে ‘এ’ গ্রæপে চার দলের মধ্যে সবার শেষে জায়গা হয় বাংলাদেশের। ফলে প্রাক-স্থান নির্ধারনী ম্যাচে চীনের মুখোমুখী হতে হয় তাদের। ২০১৩ সালে দিল্লিতে অনুষ্ঠিত বিশ্ব হকি লিগের দ্বিতীয় রাউন্ডে দুর্দান্ত খেলে চীনের বিপক্ষে জয় পেয়েছিলেন জিমিরা। ওই ম্যাচে পিছিয়ে থেকেও লাল-সবুজরা ৩-২ গোলে চীনকে হারিয়েছিল। সেই সুখস্মৃতি মনে ধারন করে কাল জিমিরা মাঠে নামেন। এবং ঠিকই ভয়কে জয় করে এগিয়ে যান। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত নিজেদের উজার করে দিয়ে অসাধারণ জয় তুলে নেয় কোচ মাহবুব হারুনের শীষ্যরা। মুখে হাসি ফুটে দেশের হকিপ্রেমীদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ