Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

মোবাইল ফিন্যান্সিয়াল পেমেন্ট সিস্টেমে ঘুষ ও দুর্নীতি কমে আসবে -সজীব ওয়াজেদ জয়

প্রতিটি ইউনিয়নে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রডব্যান্ড ইন্টারনেট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় আশা প্রকাশ করে বলেছেন, আগামী বছরের মধ্যে দেশের প্রতিটি ইউনিয়নে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হবে। তিনি বলেন, আমরা দেশের প্রত্যেকটি ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিস পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছি। সরকার ইনফো গভর্নমেন্ট ফেস-৩ এর আওতায় উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রডব্যান্ড ইন্টারনেট স¤প্রসারণে কাজ করছে। আমি আশা করি আগামী বছরের মধ্যে এ কাজ সম্পন্ন হবে এবং প্রতিটি ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবস্থা চালু হবে। জয় বলেন, দেশের সকল সরকারি লেনদেন হবে অনলাইনে। মোবাইল ফিন্যান্সিয়াল পেমেন্ট সিস্টেম চালু হলে সরকারি সেবায় ঘুষ ও দুর্নীতি কমে আসবে।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলানগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ আইসিটি এক্সপো-১৭ এর দ্বিতীয় দিনে দ্বিতীয় দিনে অনলাইন পেমেন্ট সিস্টেম পেপ্যালের জুম সেবা উদ্বোধন ও ফ্রিল্যান্সার সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেন, দেশের সকল সরকারি লেনদেন হবে অনলাইনে। মোবাইল অ্যাপের মাধ্যমে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন দেয়া হবে। একইভাবে বয়স্ক ভাতা, মুক্তিযোদ্ধা ভাতাসহ সরকারি বিল পরিশোধ করা হবে মোবাইল ফিন্যান্সিয়াল পেমেন্ট সিস্টেমের মাধ্যমে। এ জন্য কাজ করছে সরকার।
প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা বলেন, ২০০৮ সালের আগে ইন্টারনেটের মূল্য যা ছিল তার চেয়ে ৯৯ শতাংশ কমেছে। এ মূল্য প্রতিবছরই কমবে। তিনি বলেন, ইনফো সরকার তিন এর আওতায় দেশের সকল ইউনিয়ন পর্যায়ে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে যাবে। সেখান থেকে ওয়্যারলেসের মাধ্যমে প্রতিটি ঘরে ইন্টারনেটের সেবা মিলবে।
জয় বলেন, পেপ্যালের জুম সেবার মাধ্যমে ১ কোটি ১৮ লাখ প্রবাসী ৪০ মিনিট থেকে ২ ঘণ্টার মধ্যে দেশে অর্থ প্রেরণ করতে পারবেন। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র থেকে প্রবাসীরা ১ হাজার ডলারের নিচে অর্থ বাংলাদেশে প্রেরণ করলে তাদের খরচ ৪.৯৯ ডলার। তবে ১ হাজার ডলারের ওপরে অর্থ প্রেরণ করলে কোনো খরচ দিতে হবে না।
জয় আরো বলেন, বাংলাদেশ থেকে বিদেশে অর্থ প্রেরণ এখন অনেকটাই কঠিন। এ বছরের মধ্যে দেশে ফোর-জি নিলাম হবে। আওয়ামী লীগ সরকার দেশের জনগণকে যে স্বপ্ন দেখিয়েছে তার সবটাই পূরণ করবে।
আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ডাক ও টেলিযোগাযোগ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ এমপি, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এবং আইসিটি সচিব সুবীর কিশোর চৌধুরী।
উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ইনফ্রা-নেটওয়ার্ক’ নামে প্রকল্প গ্রহণ করেছে। ইনফো গভর্নমেন্ট ফেস-৩ এর আওতায় এ প্রকল্প নেয়া হয়েছে। দেশব্যাপী ইউনিয়ন পর্যায়ে ডাটা যোগাযোগ ব্যবস্থা নেটওয়ার্ক গড়ে তোলা এ প্রকল্পের মূল উদ্দেশ্য। যাতে ইউনিয়ন পর্যায়েও ইন্টারনেট ব্যবস্থা উন্নত হয়। এ প্রকল্পের আওতায় ইউনিয়ন পর্যায়ে ইন্টারনেট ব্যবস্থা চালুর মধ্য দিয়ে সরকারি সেবা সাধারণ মানুষের কাছে পৌঁছে যাবে। সরকার জনগণের সঙ্গে তথ্য শেয়ার করার বিষয়টি নিশ্চিত করতে চায়। এ লক্ষ্যে সরকারি সংস্থাগুলোর সেবা নাগরিকদের মাঝে পৌঁছে দিতে এই প্রকল্প গ্রহণ করেছে।



 

Show all comments
  • উর্মি ২০ অক্টোবর, ২০১৭, ৪:৪৮ এএম says : 0
    একদম সঠিক কথা বলেছেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সজীব ওয়াজেদ জয়

৩০ নভেম্বর, -০০০১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ