Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ল²ীপুরে আমন ফসলে বিএলবি রোগের প্রাদুর্ভাব

| প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

লক্ষ্যমাত্রা ব্যাহত হওয়ার আশঙ্কা
এস এম বাবুল(বাবর) ল²ীপুর থেকে : ল²ীপুর জেলার কমলনগর উপজেলায় চলতি মৌশুমে আমন ফসলে বিএলবি বা ব্যাকটিরিয়া লিফ বø্যাইট নামক রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। মাঠের বিভিন্ন স্থানে ধান গাছের শীষ ও পাতা হলুদ হয়ে শুকিয়ে যাচ্ছে। রোগটি উপজেলার সর্বোত্র জড়িয়ে পড়েছে। এ অবস্থা চলতে থাকলে চলিত মৌশুমে উপজেলায় আমনের লক্ষ্যমাত্রা অর্জন ব্যাহত হবে বলে আশংকা প্রকাশ করছে খোদ কৃষি অফিসের কর্মকর্তারা।
উপজেলা কৃষি অফিসের একটি সূত্র জানায়, বৃষ্টির পর পর এ রোগের পার্দুভাব দেখা দেয়। যে সমস্ত কৃষক জমিতে জিংক সালফার ও পটাশিয়াম ব্যাবহার করেনি তাদের ফসল বেশি আক্রান্ত হয়েছে। প্রতিটি ইউনিয়নে তাদের দু’জন করে উপসহকারী কৃষি কর্মকর্তা রয়েছে। কৃষকদের এ রোগের প্রতিকার বিষয়ে সচেতন করার জন্য উপজেলায় ৩৫টি (কৃষকদের নিয়ে) গ্রুপ তৈরী করা হয়েছে। তাদের নিয়ে প্রতি সন্ধ্যায় উঠান বৈঠক করা হয়। এ বছর এ উপজেলায় প্রায় বিশ হাজার হেক্টর জমিতে আমনের আবাদ হয়। লক্ষ্যমাত্রা প্রায় এক’শ মেট্রিক টন।
উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুশান্ত কুমার দত্ত বলেন এ অঞ্চলের কৃষকরা সচেতন নয়। সুষম সার তারা ব্যবহার করেনা। তারা জমিতে শুধু ইউরিয়া প্রয়োগ করে। মূলত জিংকের অভাবে এ রোগ দেখা দিয়েছে। তিনি আরো বলেন ব্যাকটিরিয়ার কোন ঔষধ নেই, আরো ফসল যেন আক্রন্ত না হয় এ জন্য তিনি কৃষকদেরকে প্রতি ১০ লিটার পানিতে ৬০ গ্রাম পটাশিয়াম ও ৬০ গ্রাম সালফার মিশিয়ে প্রতি ৫শতাংশ জমিতে প্রয়োগ করার পরামর্শ দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ