Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭, ০৯ অগ্রহায়ণ ১৪২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

ওয়ানডে খেলোয়াড় র‌্যাঙ্কিং শীর্ষস্থান হারালেন সাকিব

| প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

 স্পোর্টস ডেস্ক : সাকিব আল হাসানকে টপকে আইসিসি ওয়ানডে অল-রাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখলে নিয়েছেন মোহাম্মাদ হাফিজ। একই সংস্করণে ব্যাটসম্যান ও বোলারদের র‌্যাঙ্কিংয়েও এসেছে পরিবর্তন। ব্যাটসম্যানদের তালিকার শীর্ষে ফিরেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। বোলারদের তালিকায় প্রখমবারের মত শীর্ষে এসেছেন পাকিস্তানের পেসার হাসান আলী।

বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ব্যাট করার প্রয়োজন পড়েনি ডি ভিলিয়ার্সের। দুই ওপেনার কুইন্ট ডি কক ও হাশিম আমলার রেকর্ড উদ্বোধনী জুটিতেই ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। পার্লে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশী বোলারদের নিয়ে ছেলেখেলায় মেতে ওঠেন মারকুটে ডি ভিলিয়ার্স। চার নম্বরে ব্যাটে নেমে ১০৪ বলে করেন ১৭৬ রান। বিধ্বংসী এই ইনিংসই তাকে তিন নম্বর থেকে এক লাফে তুলে এনেছে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে।
এ নিয়ে ক্যারিয়ারে ১৪তম বারের র‌্যাংকিং-এর শীর্ষে উঠলেন ডি ভিলিয়ার্স। তার রেটিয় ৮৭৯। ২ রেটিং কম নিয়ে দ্বিতীয় স্থানে ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ৮৬৫ রেটিং নিয়ে র‌্যাঙ্কিং-এর তৃতীয় স্থানে অস্ট্রেলিয়ার মারকুটে ওপেনার ডেভিড ওয়ার্নার। চার ও পাঁচে যথাক্রমে পাকিস্তানের বাবর আজম ও দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক।
বোলারদের তালিকায় প্রথমবারের মতো শীর্ষে উঠেছেন পাকিস্তানের পেসার হাসান আলী। চলতি বছরে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী বোলার তিনি। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা খেলোয়াড়ও ছিলেন হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান সিরিজের প্রথম তিন ম্যাচে ৯ উইকেট শিকার করেন তিনি। পাকিস্তানের হয়ে দ্রæততম ৫০ উইকেট শিকারের রেকর্ডও গড়েন এই ডান-হাতি বোলার। এই তালিকায় শীর্ষ পাঁচে রয়েছেন যথাক্রমে ইমরান তাহির, জস হ্যাজেলউড, কাগিসো রাবাদা ও মিচেল স্টার্ক।
অলরাউন্ডার তালিকায় সাকিব আল হাসানকে সরিয়ে শীর্ষে ওঠেন হাফিজ। তবে এমন সুখবর পাবার একদিন পরই সন্দেহজনক বোলিং অ্যাকশনের বেড়াজালে পড়েছেন হাফিজ। ২০১০ সালের পর প্রথমবারের মত অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠেন তিনি। এই নিয়ে নবমবারের মত অলরাউন্ডার র‌্যাংকিং-এর শীর্ষস্থান পেলেন হাফিজ।
ব্যাটসম্যানদের তালিকায় পাঁচ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশ দলের উইকেটরক্ষক ও টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমের। দক্ষিণ আফ্রিকায় চলতি ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরি হাকাঁন তিনি। ফলে পাঁচ ধাপ এগিয়ে ১৮তম স্থানে উঠে এসেছেন মুশফিক।

 

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ