Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আত্মরক্ষায় কারাতে

| প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


মো: আলতাফ হোসেন
সারাবিশ্বে নানা প্রতিযোগিতার মাধ্যমে বিভিন্ন রকম ক্রীড়া ডিসিপ্লিন জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। এর মধ্যে মার্শাল আর্ট তথা কারাতে খেলাটি অন্যতম। যে খেলার মাধ্যমে শরীরকে সুস্থ রাখার পাশাপাশি শেখা যায় আতœরক্ষার কৌশলও। প্রিয় পাঠক/পাঠিকা ‘আতœরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ২৮তম পর্বে আজ আমরা আলোচনা করবো ‘ছে নাই’ কু-কু ইভেন্ট নিয়ে।
‘ছে নাই’ কু-কু....
‘ছে নাই’ কু-কু শেখার জন্য প্রশিক্ষণার্থীকে প্রথমে কিবাডাসী থেকে ডান পা বাম পায়ের স্পর্শ করে সোজা পেছন বরাবর নিয়ে যেতে হবে। বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় ও বাম হাত থাকবে হাটুর উপরে একটু বাঁকা এবং ডান হাত থাকবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। অবস্থান থেকে এক স্টেপ সামনে গিয়ে প্রথমে ডান পায়ে নিচে একটি মাউশিগীরি একই সঙোগ উপরে একটি উল্কাগিরী মারতে হবে। মারার পরে ডান হাতটি বাম দিকে ঘুরে বাম কাঁধে একটি পান্স হবে। সঙ্গে বাম পা মুষ্টিবদ্ধ বাম হাত দিয়ে উপরের দিকে পুষ করতে হবে। ডান হাতটি চলে যাবে ডান মুষ্টিবদ্ধ অবস্থায়, বাম হাতটি মুষ্টিবদ্ধ অবস্থায় উপরের দিকে আর কুনুই থাকবে নিচের দিকে । এবার দ্বিতীয় স্টেপে বাম পায়ের নিচে মাউশিগীরি একই সঙ্গে উপরের একটি উল্কাগিরী মারতে হবে। মারার পর বাম হাতটি চলে যাবে কাঁধে মুষ্টিবদ্ধ অবস্থায় আর ডান হাতটি সোজা উপরের দিকে মুষ্টিবদ্ধ অবস্থায় থাকবে। এসময় ডান হাতের কুনুই থাকবে নিচের দিকে সেই সঙ্গে বাম হাতটি চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে। আর বাম পা’টি থাকবে হাটু ভাঙা অবস্থায় আর ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরারব পেছনে। তৃতীয় স্টেপে ডান পায়ে নিচে একটি মাউশিগীরি একই সঙ্গে উপরে একটি উল্কাগিরী মারতে হবে। এবার এক স্টেপ সামনে গিয়ে ডান পায়ে নিচে একটি মাউশিগীরি একই সঙ্গে উপরে একটি উল্কাগিরী মারতে হবে। মারার পরে ডান হাতটি বাম দিকে ঘুরে বাম কাধে একটি পান্স হবে। সঙ্গে মুষ্টিবদ্ধ বাম হাত দিয়ে উপরের দিকে পুষ করতে হবে। আর ডান হাতটি চলে যাবে ডান মুষ্টিবদ্ধ অবস্থায় আর বাম হাতটি মুষ্টিবদ্ধ অবস্থায় উপরের দিকে আর কুনুই থাকবে নিচের দিকে আর ডান পা’টি থাকবে ভাঙ্গা অবস্থায়। এবং বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পায়ের বরাবর পেছনে। এবার ডান দিকে ঘুরতে হবে ঘুরার সময় বাম হাতটি ডান হাতে ক্রস করে চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে আর ডান হাতটি চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় হাটু ভাঙা ডান পায়ের উপরে বøক অবস্থায়। এসময় ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। এবার এক স্টেপ সামনে গিয়ে বাম পায়ের নিচে মাউশিগীরি একই সঙ্গে উপরের একটি উল্কাগিরী মারতে হবে। মারার পর বাম হাতটি চলে যাবে বাম হাতটি চলে যাবে কাধে মুষ্টিবদ্ধ অবস্থায় আর ডান হাতটি সোজা উপরের দিকে মুষ্টিবদ্ধ অবস্থায় চলে যাবে। এসময় ডান হাতের কুনুই থাকবে নিচের দিকে সেই সঙ্গে বাম হাতটি চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে। আর বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পায়ের বরারব পেছনে। এবার বাম দিকে ঘুরতে হবে ঘুরার সময় ডান হাতের সঙ্গে বাম হাতটি ক্রস করে ডান হাতটি চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে আর বাম হাতটি মুষ্টিবদ্ধভাবে বøক অবস্থা থাকবে হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে। এসময় বাম পা’টি থাকবে হাটু ভাঙা অবস্থায় আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। ঠিক প্রথমে কিবাডাসী থেকে যেভাবে পজিশনে গিয়ে তিন স্টেপ সামনে এবং ডানে বামে ঘুরে ‘ছে নাই’ কু-কু অনুশীলন শুরু হয়েছে ঠিক একই রকম ভাবে আবার তিন স্টেপে গিয়ে এবং বামে ডানে ঘুরে তা শেষ করতে হবে।
লেখক: সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ
ও চেয়ারম্যান গ্রীন ক্লাব মানিকগঞ্জ

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মরক্ষায় কারাতে

১৭ ফেব্রুয়ারি, ২০১৮
৩০ ডিসেম্বর, ২০১৭
২৩ ডিসেম্বর, ২০১৭
২ ডিসেম্বর, ২০১৭
২৫ নভেম্বর, ২০১৭
১৮ নভেম্বর, ২০১৭
১১ নভেম্বর, ২০১৭
২১ অক্টোবর, ২০১৭
১৭ অক্টোবর, ২০১৭
৩০ সেপ্টেম্বর, ২০১৭
২৪ সেপ্টেম্বর, ২০১৭
১৭ সেপ্টেম্বর, ২০১৭
৯ সেপ্টেম্বর, ২০১৭
১ সেপ্টেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ