Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুবাদের গড়ে তুলবেন মানহাস

| প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ ‘এ’ ক্রিকেট দলের ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছেন মিথুন মানহাস। উতোমধ্যে দলের সাথে যোগ দিয়েছেন সাবেক ভারতীয় ক্রিকেটার। পরশু মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমীতে প্রথমবারের মত সংবাদমাধ্যমের মুখোমুখি হন তিনি। সেখানে তিনি জানান অনূর্ধ্ব-১৯ দল নিয়ে তার নানা ভাবনার কথা।
জাতীয় দলের উজ্জ্বল ভবিষ্যৎ নির্ভর করে বয়সভিত্তিক দলের উপর। বিশেষ করে অনূর্ধ্ব-১৯ দলের উপর। কারণ এই পর্যায়ে খেলোয়াড়দের নিজেকে গড়ে সর্বোচ্চ পর্যায়ে নেয়ার সুযোগ থাকে। এজন্য প্রয়োজন হয় খেলোয়াড়ী নৈপূন্যের পাশাপাশী মানসিক দক্ষত উন্নয়নের। আর এটি নিয়েই কাজ করবেন বলে জানান মানহাস, ‘আমি ওদের ব্যাটিংয়ে উন্নতির লক্ষ্যে কাজ করবো। পাশাপাশি ভালো ক্রিকেটার হিসেবে গড়ে তুলতে ওদের মানসিক দক্ষতা বৃদ্ধিতেও সাহায্য করবো। আজ যেসব ব্যাটসম্যানরা এখানে খেলছে আগামীতে আমি ওদের বাংলাদেশ জাতীয় দলে দেখতে চাই। তাছাড়া আমি যদি ওদের আন্তর্জাতিক অঙ্গনের সর্বোচ্চ পর্যায়ে দেখতে পাই, তাহলে আমার চাইতে খুশি বোধ হয় কেউই হবে না।’
বাংলাদেশে অবশ্য এটি মানহাসের প্রথম সফর নয়। এর আগে খেলোয়াড়ের ভূমিকায় ঢাকা আবাহনী ও ঢাকা মোহামেডানের মতো দেশের শীর্ষ দুই ক্লাবের অংশ ছিলেন, খেলেছিলেন প্রাইম দোলেশ্বরেও। ঢাকা শহর তাই মানহাসের কাছে মোটেও অপরিচিত নয়। এখানে অনেক পরিচিত রয়েছেন তাঁর।
মানহাসের সঙ্গে বিসিবি চুক্তি ২০১৯ সাল পর্যন্ত। সেই হিসেবে আর তিন মাস পরই অনুষ্ঠিতব্য যুব বিশ্বকাপ হতে যাচ্ছে মানহাসের প্রথম মিশন। ২০১৮ সালের জানুয়ারি-ফেব্রæয়ারিতে অনুষ্ঠিত হবে আগামী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আসর। মানহাস এ নিয়ে তার ভাবনা ও প্রস্তুতির কথা জানিয়ে বলেন, ‘দেখুন, আপনি যখন লড়াইয়ে নামবেন তখন কোনো কিছুই হালকাভাবে নেয়া ঠিক হবে না। কেননা মাঠের কাজটি কিন্তু সবসময়ই কঠিন। যদিও আমরা নিয়মিতই ম্যাচের মধ্যে থাকবো। তাছাড়া উন্নতি হলো একটি চলমান প্রক্রিয়া।’
সম্প্রতি আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের কাছে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-১ ব্যবধানে হেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। বাংলাদেশের এই ব্যর্থতায় স্বভাবতই গণমাধ্যমে হয়েছে দলের খেলোয়াড়দের নিয়ে সমালোচনা। তবে মানহাস সংবাদমাধ্যমকে অনুরোধ করলেন দুঃসময়ে তাদের সমর্থন জোগানোর। তিনি বলেন, ‘ক্রিকেটে এমন তিনটি খারাপ দিন আসতেই পারে। এই তিনটি ম্যাচ দিয়ে ওদের যোগ্যতা পরিমাপ করা ঠিক হবে না। আপনাদের প্রতি আমার অনুরোধ, ওদের সমর্থন দিন। ওরা এখনও ছোট। আপনারা যদি ওদের ওপর চাপ তৈরি করেন তা পুরো দলের ওপরই নেতিবাচক প্রভাব ফেলবে।’
৩৮ বছর বয়সী ভারতের প্রতিভাবান এই সাবেক ব্যাটসম্যান ঘরোয়া ক্রিকেটে খেলেছেন বেশ দাপটের সাথে। ভালো খেলেও জাতীয় দলে সুযোগ না পাওয়ায় কিছুটা অভিমানও হয়ত কাজ করবে তার মধ্যে।
২০ বছরের সুদীর্ঘ ক্রিকেট জীবনে মিথুন মানহাস ১৫৭টি প্রথম শ্রেণির ম্যাচ থেকে ২৪৪ ইনিংসে করেন ৯৭১৪ রান। রয়েছে ২৭টি শতক ও ৪৯টি অর্ধ-শতক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ