Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ষষ্ঠ হয়েই এশিয়া কাপ শেষ করলো বাংলাদেশ

| প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস রিপোর্টার : হিরো এশিয়া কাপের প্রাক-স্থান নির্ধারনী ম্যাচে আগের দিন চীনকে হারালেও স্থান নির্ধারণী ম্যাচে জাপানের বিপক্ষে সফলতা পায়নি বাংলাদেশ। ফলে যথারীতি ষষ্ঠস্থান পেয়েই আসর শেষ করলো স্বাগতকিরা। গতকাল রাতে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে পঞ্চম ও ষষ্ঠস্থান নির্ধারণী ম্যাচে জাপান ৪-০ গোলে বাংলাদেশকে হারিয়ে পঞ্চমস্থান পেয়ে এবারের এশিয়া কাপ মিশন শেষ করলো। ম্যাচে হারলেও এশিয়া কাপে নিজেদের লক্ষ্যপূরন হলো বংলাদেশের। টুর্নামেন্ট শুরু আগে লাল-সবুজদের লক্ষ্য ছিলো ষষ্ঠ হয়ে আসর শেষ করা।
কাল সকাল থেকে অঝর ধারায় বৃষ্টি পড়ায় নির্ধারিত সময়ে হয়নি চীন এবং ওমানের মধ্যকার সপ্তম ও অষ্টমস্থান নির্ধারনী ম্যাচটি। যা টার্ফে গড়ায় রাত সাড়ে আটটায়। একই কারণে বাংলাদেশ ও জাপানের মধ্যকার ম্যাচটি গাড়ায় নির্ধারীত সময়ের ৪০ মিনিট পর। গুড়ি গুড়ি বৃষ্টিতে শুরু হওয়া ম্যাচে প্রথমে বল নিয়ন্ত্রনের লড়াইয়ে বাংলাদেশ এগিয়ে থাকলেও গোলের সুযোগ বেশি তৈরি করে জাপান। ফলে ভেঙ্গে পড়ে বাংলাদেশের রক্ষণভাগ। আক্রমণভাগও তেমন সুবিধা করতে পারেনি। এমনকি পেনাল্টি কর্ণার (পিসি) থেকেও গোল আদায় করতে ব্যর্থ হয় স্বাগতিক দল। যে কারনে শেষ পর্যন্ত বড় হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে জিমি বাহিনীকে। ম্যাচের আট মিনিটে জাপানের পাওয়া প্রথম পিসি ফিরিয়ে দেন বাংলাদেশ গোলরক্ষক আবু সাইদ নিপ্পন। প্রথম কোয়ার্টারের শেষ দিকে জাপানের কিতাজাতো কেন্তির হিট বাইরে দিয়ে যায়। গ্রæপ পর্বে বাংলাদেশকে ৩-১ গোলে হারানো জাপান দ্বিতীয় কোয়ার্টারের শুরুতে পিসি পেয়ে তা কাজে লাগায়। প্রথম হিট ফেরার পর ইয়ামাদা সোতার ফিরতি হিট গোললাইনে থাকা ডিফেন্ডার মামুনুর রহমান চয়নের পাশ দিয়ে বোর্ডে আছড়ে পড়ে (১-০)। ম্যাচে বাংলাদেশের খেলায় কোনো প্রান ছিলো না। বলার মতো কোনো আক্রমনও শানাতে পারেনি লাল-সবুজরা। ৩৮ মিনিটে মুরাতা কাজুমার রিভার্সহিট ফিরিয়েদেন বাংলাদেশ গোলরক্ষক। বৃহস্পতিবার চীনের বিপক্ষে তৃতীয় কোয়ার্টার পর্যন্ত ৩-১ গোলে পিছিয়ে ছিলো জিমি-চয়নরা। শেষ কোয়ার্টার দারুন ভাবে ঘুড়ে দাড়িয়ে ম্যাচটি জিতে নেয় বাংলাদেশ। কিন্তু কাল কোনভাবেই ঘুরে দাঁড়াতে পারেনি কোচ মাহবুব হারুনের শিষ্যরা। ১-০তে পিছিয়ে থাকা বাংলাদেশ উল্টো চতুর্থ কোয়ার্টারে এসে তিন গোল হজম করে। এই কোয়ার্টারে ম্যাচের একমাত্র পিসি পেয়েও তা থেকে গোল আদায় করতে পারেননি চয়নরা। চতুর্থ কোয়ার্টারের শুরুতে তানজি তানাকার বাড়ানো বলে কেনজির হিট ঠিকান কুজে পায় (২-০)। ৪৯ মিনিটে কাজুমার ফ্রিহিটে নিশানা খুজে পেলে জাপানের ব্যবধান দাড়ায় ৩-০তে। ৫২ মিনিটে তানাকার শট নিপ্পন ফিরিয়ে দিলেও শেষ রক্ষা হয়নি। ওই তানাকাই বাংলাদেশের হারের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন (৪-০)। এই হারের মধ্য দিয়েই শেষ হয় লাল-সবুজদের দশম এশিয়া কাপ মিশন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ