Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

পাটুরিয়া-দৌলতদিয়ায় তীব্র যানজট ৮ শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায়

| প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


আরিচা সংবাদদাতা : নিম্নচাপের প্রভাবে অব্যাহত বৃষ্টিপাত, পদ্মায় তীব্র স্রোত, প্রবল হাওয়ায় কারণে ফেরি চলাচলে ব্যাঘাত ঘটায় পাটুরিয়া-দৌলতদিয়ায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এ রুটে চলাচলরত ১৬ টি ফেরির মধ্যে ১২ টি ফেরি দিয়ে যানবাহন পারাপারে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। এতে উভয়প্রান্তে ৮ শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় রয়েছে। বিআইডবিøউটসির এজিএম জিল্লুর রহমান জানান, ৫ টি রো-রো ফেরির মধ্যে ৩ টি, কে-টাইপ ২টি,ইউটিলিটি ৬ ও মাঝারি সাইজের ১ টি ফেরি বর্তমানে সচল রয়েছে। রো- রো ফেরি বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ও মতিউর রহমান ইঞ্জিন দুর্বলতার কারণে প্রবল স্রোত ও বাতাসের বিপরীতে চলতে অক্ষম হওয়ায় বসে রয়েছে। রো-রো ফেরি শাহজালাল ও কে- টাইপ কুমারি ফেরি মেরামতে রয়েছে। ফলে মোট ১৬ টি ফেরির মধ্যে ৪ টি ফেরি যানবাহন পারাপার থেকে বিরত রয়েছে।
দৌলতদিয়া ঘাট ম্যানেজার শফিকুল ইসলাম জানান, বৈরী আবহওয়ার কারণে ফেরি চলাচল ও লোড- আনলোডে বেশি সময় লাগায় স্বাভাবিকের তুলনায় কম যানবাহন পারাপার হচ্ছে। ফলে দৌলতদিয়া প্রান্তে প্রায় ১৫০ বাসসহ প্রায় ৪০০ যানবাহন ফেরি পারের অপেক্ষায় রয়েছে। পাটুরিয়া প্রান্তেও প্রায় ১০০ বাসসহ ৪৫০ যানবাহন ফেরি পারের অপেক্ষায় রয়েছে। ফলে উভয় প্রান্তে ৮ শতাধিক যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে।
এদিকে, প্রবোল বৃষ্টিপাতের কারণে ঘাটে আটকে পড়ে যাত্রীরা চরম দুর্ভোগ পোহাচ্ছে। বিশেষ করে নারী ও শিশু যাত্রীদের কষ্টের সীমা নেই। নাইট কোচের যাত্রীরা ঘাটে আটকে পড়ে পরের দিন সকালে ফেরি পার হতে পেরেছে। ডে- কোচের যাত্রীরা সকালে এসে বিকালে ফেরি পার হয়েছে। ঘাটে এসে ৫ / ৬ ঘন্টা আটকে পড়ে শত শত যাত্রী সীমাহীন দুর্ভোগ পোহায়।
অপরদিকে, ঘাট সংলগ্ন টার্মিনালের অপেক্ষারত মালবাহী ট্রাক ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় ঢাকা-আরিচা মহাসড়কের উথুলি এলাকায় বিকল্প সড়কে সারিবদ্ধভাবে ট্রাক আটকে রাখা হচ্ছে। বিআইডবিøউটিএর আরিচা অফিস সূত্র জানায়, বর্ষা মৌসুমের শেষে ঘাট এলাকার বেসিনে নাব্যতা সংকট দেখা দিয়েছে। ফলে ঈদের পর থেকে ৫ টি ড্রেজার দিয়ে পলি অপসারণ করা হচ্ছে। দৌলতদিয়া ঘাট পয়েন্টের ক্যানেলের বেসিনে ২টি এবং পাটুরিয়া ঘাট সংলগ্ন বেসিনে ৩ টি ড্রেজার দিয়ে সার্বক্ষনিকভাবে পলি অপসারণ করা হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন