Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নৌকার স্কুলে চলনবিলে শিক্ষার আলো

আফতাব হোসেন, (চাটমোহর) পাবনা থেকে : | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

দেশের বিখ্যাত বিল চলনবিলাঞ্চেলের সব বয়সী মানুষের মাঝে নৌকা স্কুল শিক্ষার আলো ছড়াচ্ছে। নৌকা স্কুল শিক্ষার আলো ছড়ানো ছাড়াও সেখানে সব বয়সী মানুষদেরকে পাঠাগার এবং কৃষি ভিত্তিক প্রশিক্ষণও দিচ্ছে।
চলনবিলাঞ্চেলের শিক্ষার সুবিধা বঞ্চিত অসহায় শিশু, তরুন, তরুনীরা নৌকা স্কুল থেকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে সংসারের আয় করছেন। ২২টি নৌকা স্কুলে প্রায় ২ হাজার শিক্ষার্থী প্রথম শ্রেণি থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত বিনা খরচে লেখাপড়া করছে।
পাবনা, নাটোর ও সিরাজগজ্ঞের পানি বন্ধী মানুষের জন্য এই উদ্যোগ। ২০০২ সালে চলনবিলাঞ্চেলের সব বয়সী মানুষের মাঝে শিক্ষার আলো চড়িয়ে দেবার লক্ষ্যে একটি বে-সরকারি সংস্থা নৌকা স্কুলের মাধ্যমে স্কুল, পাঠাগার ও কৃষি ভিত্তিক প্রশিক্ষণের কার্যক্রম শুরু করে।
নৌকা স্কুলের উদ্ভাবক রেজওয়ান ২০০২ সালের চলনবিলাঞ্চলের শিক্ষা বঞ্চিত মানুষের কথা মনে রেখে স্কুলের যাত্র শুরু করেন। তাঁর স্কলারশিপের ৫’শ মার্কিন ডলার এবং ১টি ল্যাপটপ দিয়ে স্কুলের যাত্র শুরু করেন। পরবর্তীতে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের ৫ হাজার মার্কিন ডলার সহায়তা নিয়ে কার্যক্রমটি চলমান রয়েছে। অবশ্য তিনি ইতোমধ্যে ১৫টি জাতীয় এবং আন্তর্জাতিক পুরুস্কারও পেয়েছেন।
২২টি নৌকায় সকাল ৮টা থেকে ২ শিফ্টে বেলা ৪টা পর্যন্ত নৌকা স্কুলের কার্যক্রম চালু থাকে। নৌকাগুলি সকাল ৮টায় ছাত্রছাত্রীদের বাড়ি বাড়ি গিয়ে তাদের তুলে আনে। নির্দিষ্ট স্থানে নৌকা নঙ্গর করে ক্লাস করানো হয় ১২টা পর্যন্ত। ক্লাস শেষে আবার সকলকে বাড়ি পৌছে দিয়ে ২য় শিফ্টের জন্য ছাত্রছাত্রীদের নিয়ে এসে ৪টা পর্যন্ত বিনা খরচে লেখাপড়া করিয়ে যার যার বাড়ি পৌছে দেয়া হয়।
২২টি নৌকায় প্রায় ২ হাজার শিক্ষার্থী ১ম থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত লেখাপড়ার সুযোগ পাচ্ছে। এ’ছাড়া লাইব্রেরি, কম্পিউটার, কৃষি ও মানবাধিকার বিষয়ক প্রশিক্ষণও দেয়া হচ্ছে। এলাকার গৃহীনিদের নান বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এতে অনেক নারী স্ববলম্বী হয়ে উঠছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ