Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইলিশ প্রজনন মৌসুমের শেষদিকে সরকারের খাদ্য সহায়তা

বি এম হান্নান, চাঁদপুর থেকে : | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

আজ ২২ অক্টোবর মধ্যরাতে শেষ হচ্ছে প্রজনন মৌসুমে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা। তাই চাঁদপুর পদ্মা-মেঘনায় ফের ইলিশ শিকারে প্রস্তুতি নিচ্ছে জেলেরা। মেঘনার পাড় ঘুরে দেখা গেছে জাল বুনা, মেরামত, নৌকাসহ যাবতীয় প্রস্তুতি গ্রহন করেছে তারা।
চাঁদপুর জেলার পদ্মা-মেঘনা পাড়ের ৪টি উপজেলায় ইলিশ শিকারী জেলের সংখ্যা ৩৬ হাজার ৫শ’ ৭৫জন। এ বছর মা ইলিশ রক্ষায় অর্থাৎ ইলিশের প্রজনন মৌসুম শুরু হয় ১ অক্টোবর থেকে। আর শেষ হবে ২২ অক্টোবর মধ্যরাত পর্যন্ত। এ সময়ে প্রতিটি জেলে পরিবারে খাদ্য সহায়তা হিসেবে ২০ কেজি করে চাল দেয়ার কথা সরকার ঘোষণা করে। কিন্তু ঐ চালের বরাদ্দ মিলে মৌসুমের শেষ দিকে অর্থাৎ গত ১৭ অক্টোবর। বরাদ্ধকৃত ৩১.৫ মেট্রিকটন চাল জেলেদের মাঝে এখনো বিতরণ চলছে।
নিষেধাজ্ঞার (প্রজনন মৌসুমের) শুরুতে খাদ্য সহায়তা না দেয়ায় ধার-দেনা, ক্ষুধা ও দারিদ্রতার কারনে অসাধু জেলেরা টাস্কফোর্সের চোখ ফাঁকি দিয়ে মা ইলিশ শিকারের ব্যস্ত হয়ে ওঠে। ভ্রাম্যমান আদালতের শাস্তি এড়াতে তাদের শিশু সন্তানদের দিয়ে প্রকাশ্যে কারেন্ট জাল ব্যবহার করে মা ইলিশ নিধনের মহোৎসবে মেতে উঠে। এছাড়া জেলা টাস্কফোর্স সদস্যরা বিশ্রামে গেলে গভীর রাতে অসাধু জেলেরা মা ইলিশ শিকার করে বলে খোদ প্রশাসনের নজরে ওঠে আসে।
জেলা মৎস্য অফিসার জানান, মা ইলিশ রক্ষায় চাঁদপুর পদ্মা-মেঘনায় ১থেকে ২১অক্টোবর পর্যন্ত ১০০টি অভিযান পরিচালিত হয়। এ সময়ে বিভিন্ন মেয়াদে ৯০জন জেলেকে কারাদÐ প্রদান করা হয়। ২৭জন জেলের কাছে থেকে ১লাখ ৩হাজার টাকা জরিমানা আদায় করা হয়। মামলা দায়ের করা হয় ১০৭টি। একই সময়ে ৭ লাখ ৬৪ হাজার ৯শ’ মিটার জাল আটক করে তাৎক্ষনিক পুড়িয়ে ফেলা হয়। অভিযানে ১৪২টি ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়।
সঠিক সময়ে খাদ্য সহায়তা না পাওয়ায় জেলেরা বেপরোয়া হয়ে ওঠে। এ কারনে চাঁদপুর পদ্মা-মেঘনার ৬০কিলোমিটার নৌ-সীমায় পরিচালিত অভিযানে ২.৩ মেট্রিকটন(২৩শ’ কেজি) মা ইলিশ জেলেদের কাছ থেকে জব্দ করা হয়। এর মধ্যে জেলা প্রশাসনের কাছে গচ্ছিত রয়েছে ১.২ মেট্রিকটন(১২শ’ কেজি)। বাকি মা ইলিশ অসহায় দুস্থদের মাঝে অভিযানের পর পরই বিতরণ করা হয়।
এদিকে চাঁদপুর জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডলের নেতৃত্বেও এ বছর নদীতে মা ইলিশ রক্ষায় ব্যাপক অভিযান পরিচালিত হয়। প্রশাসন অনেকাংশে মা ইলিশ রক্ষায় সফল হয়েছে বলে তিনি দাবি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ