Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ায় ভূমিধসে নিহত ১৪ : নিখোঁজ বাংলাদেশীসহ বহু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

মালয়েশিয়ার উত্তর-পূর্বাঞ্চলের পেনাং প্রদেশের নির্মাণাধীন একটি সাইটে ভূমিধসে ১৪ বিদেশি শ্রমিকের প্রাণহানীর শঙ্কা প্রকাশ করেছেন দেশটির কর্মকর্তারা। গতকাল শনিবার স্থানীয় সময় সকাল ৯টার দিকে পেনাংয়ের জর্জ টাউন এলাকায় এ ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে বাংলাদেশী শ্রমিকসহ বহু নিখোঁজ রয়েছে।
স্থানীয় এক কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ভূমিধসের ঘটনায় ধ্বংসস্তুুপের নিচ থেকে দুই ইন্দোনেশীয় ও মিয়ানমারের এক শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। এছাড়া আরো দুই শ্রমিক সামান্য আহত অবস্থায় ধসস্থল থেকে বেরিয়ে এসেছেন। পাহাড়ের বিশাল একটি টিলা ওই নির্মাণখাতে ধসে পড়েছে; যেখানে বাড়ি-ঘর নির্মাণ করা হচ্ছে। স্থানীয় পুলিশ কর্মকর্তা আনুয়ার ওমর বার্তাসংস্থা এএফপিকে বলেন, কাদা থেকে দুটি লাশ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছেন আরো ১২ শ্রমিক। হতাহতের শিকার শ্রমিকরা বিদেশি বলে ধারণা করছেন তিনি।
পেনাং দ্বীপ সিটি কাউন্সিলের মেয়র মাইমুনাহ শরিফ বলেন, দুর্ঘটনার কারণ এখনো পরিষ্কার নয়। তবে বৈরী আবহাওয়া ও ওই এলাকায় গত কয়েকদিনের ভারী বৃষ্টির কারণে ভূমিধসের আশঙ্কা তিনি নাকচ করে দিয়েছেন। পেনাং ফায়ার সার্ভিস ও উদ্ধারবিভাগের পরিচালক সাদন মোখতার বলেন, হতাহতদের খুঁজে বের করতে আমরা ঘটনাস্থলে কে-৯ ইউনিট ও ডগ স্কোয়াডের তিনটি কুকুর মোতায়েন করেছি। নিখোঁজ শ্রমিকদের অধিকাংশই বাংলাদেশ, ইন্দোনেশিয়ার বলে ধারণা করছেন তিনি। এছাড়া মিয়ানমারের রোহিঙ্গা শ্রমিকও রয়েছেন। ভূমিধসস্থলে ৪৯ তলা বিশিষ্ট দুটি টাওয়ার নির্মাণের কাজ চলছে। ধসের কারণ এখনো শনাক্ত করা যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ