Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারের উন্নয়ন কর্মকান্ডের বাস্তবতা বিশ্ববাসীর সামনে পরিকল্পনামন্ত্রী

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ওরফে লোটাস কামাল বলেছেন, সা¤প্রদায়িক স¤প্রীতির এদেশে ধর্মীয় বন্ধনে মিলেমিশে একটি সুন্দর সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার সকলকে এগিয়ে আসতে হবে। বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ডের বাস্তবতা আজকে বিশ্ববাসীর সামনে ওঠে এসেছে। আজকে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে দেশের ভাবমর্যাদা অনন্য উচ্চতায় ওঠে এসেছে। হাজার বছরের ধর্মীয় সম্প্রীতির বন্ধনে এদেশের মানুষ মিলেমিশে বসবাস করে আসছে। এটা বাঙালি জাতির অহংকার। সব ধর্মের মানুষের মাঝে সম্প্রীতি রক্ষা এবং দেশে অসাম্প্রদায়িক ধারা বজায় রাখতে বর্তমান সরকার বদ্ধ পরিকর।
গতকাল শনিবার কুমিল্লার ঐতিহাসিক কোটবাড়ি নবশালবন বিহারে থাইল্যান্ডের স্থাপত্যকলার নিদর্শনে বিশ্ব শান্তি প্যাগোডা অনালয়ো’র উদ্বোধন এবং কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। কুমিল্লা ইয়াংম্যান্স বুদ্ধিস্ট এসোসিয়েশন ও সংঘরাজ জ্যোতিপাল মহারেথো ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, বৌদ্ধ ধর্মের মূলমন্ত্র হচ্ছে অহিংসা পরম ধর্ম। বৌদ্ধ ধর্ম আমাদের বাঙালি জাতির প্রত্যক্ষ রূপ। বৃহত্তর কুমিল্লা অঞ্চলের অনেক বৌদ্ধ মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। অনেকে জীবন দিয়েছেন। স্বাধীনতার জন্য তাদের এ আত্মত্যাগ জাতি চিরদিন স্মরণে রাখবে। প্রাচীন বৌদ্ধ সভ্যতার ধ্বংসাবশেষের মূল্যবান নিদর্শন নিয়ে ময়নামতি জাদুঘর কুমিল্লাকে আলোকিত করেছে। নবনির্মিত বিশ্ব শান্তি প্যাগোডা গৌতমবুদ্ধের মৈত্রি ও করুণার বাণী ধারণ করে অসাম্প্রদায়িক চেতনার উর্বরভূমি জাতিরজনকের সোনার বাংলা বিনির্মানে যেমন ভূমিকা রাখবে তেমনি কুমিল্লায় পর্যটন শিল্পকেও এগিয়ে নিবে। অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী লোটাস কামাল আরও বলেন, মানুষের জীবন একটি দুর্লভ জীবন। এজীবনকে সুখময় করতে ধর্মকর্ম পালনের মধ্যদিয়ে মানবতার কাজ করতে হবে। অল্প সময়ের জন্য পৃথিবীতে আসা এজীবনকে সুন্দর ও পরিপূর্ণভাবে গঠন করতে পারলেই দীর্ঘসময় মানবসমাজের মাঝেই বেঁচে থাকা যায়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংঘরাজ জ্যোতিপাল মহারেথো ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শীলভদ্র মহাথেরো। অনুষ্ঠানে থাইল্যান্ডের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দলসহ কুমিল্লা জেলা প্রশাসক মো. জাহাংগীর আলম, পুলিশ সুপার শাহ আবিদন হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান আবু তাহের, ব্যারিষ্টার বিপ্লব বড়–য়া প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ