Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭, ০৯ অগ্রহায়ণ ১৪২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী ক্ষমতাধর নারী শাসক শেখ হাসিনা

ইনকিলাব রিপোর্ট | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী শাসক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা দুই মেয়াদসহ তিনি ১৩ বছর ধরে ক্ষমতায় আছেন। এর মাধ্যমে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলকেও পেছনে ফেলেছেন তিনি। গত শুক্রবার ব্রিটিশ প্রভাবশালী সংবাদপত্র গার্ডিয়ানের প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার টানা প্রায় নয় বছর ধরে দেশ শাসন করেছেন। তার আগে আরও পাঁচ বছর তিনি ক্ষমতায় ছিলেন।
গার্ডিয়ান জানায়, বর্তমান বিশ্বে জাতিসংঘের সদস্যভুক্ত দেশের সংখ্যা ১৯৩টি। যার ৭ ভাগ দেশ অর্থাৎ ১২টি দেশ শাসন করছে নারী সরকার প্রধানরা। সর্বশেষ এই তালিকায় যোগ হয়েছে নিউজিল্যান্ড। গত সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন ৩৭ বছর বয়সী জেসিন্ডা আর্ডেন। তিনি দেশটির তৃতীয় নারী প্রধানমন্ত্রী এবং ১৫০ বছরের মধ্যে সর্বকনিষ্ঠ শাসক।
যে ১২ জন নারী এখন সরকার প্রধান তাদের ৬ জনই ইউরোপীয় দেশগুলোর নেতা। দু’জন দক্ষিণ আমেরিকার। যাদের চারজনই তাদের দেশের প্রথম নারী সরকার প্রধান।
এদিকে শাসনকালের দিক থেকে শেখ হাসিনার পরই রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। তিনি ১১ বছর ধরে ক্ষমতায় আছেন। যদিও মার্কেল স¤প্রতি পুননির্বাচিত হয়েছেন।
তারপরই রয়েছেন আফ্রিকান দেশ লাইবেরিয়ার মধ্যপন্থী নেত্রী এলেন জনসন সিরলিফ। যিনি আফ্রিকার প্রথম নারী সরকার প্রধান। তিনি ১১ বছর ধরে দেশটির প্রেসিডেন্টের পদে রয়েছেন। দুই মেয়াদ শেষে আগামী নভেম্বরে তিনি বিদায় নিচ্ছেন। দেশটির সংবিধান অনুসারে তার পুন:নির্বাচিত হওয়ার সুযোগ নেই। এছাড়া চিলির প্রেসিডেন্ট পদে মিশেল ব্যাচেলেট দায়িত্ব পালন করছেন ৭ বছর ধরে।
ক্ষমতায় বেশিদিন নয়, এমন সরকার প্রধানদের মধ্যে রয়েছেন-নরওয়ের প্রধানমন্ত্রী পদে আর্না সোলবার্গ ৪ বছর, নামিবিয়ার প্রধানমন্ত্রী সারা কুগনগেলওয়া ২ বছর, পোল্যান্ডের প্রধানমন্ত্রী বিটা জিদলো ১ বছর, সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ডরিস লিউথার্ড ১ বছর এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ১ বছর, সার্বিয়ার প্রধানমন্ত্রী আনা বরনাবিক ১ বছর, মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিল্ডা হেইন ১ বছর, পেরুর প্রধানমন্ত্রী মার্সিডিজ আরা ১ বছর ধরে ক্ষমতায় আছেন।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ