Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

উন্নত বাংলাদেশের জন্য আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন : সজীব ওয়াজেদ জয়

রোহিঙ্গাদের জন্য আমরা কারো কাছে হাত পাতিনি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নিতে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীপুত্র সজীব ওয়াজেদ জয়। গতকাল শনিবার সাভারে শেখ হাসিনা যুব প্রশিক্ষণ কেন্দ্রে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ প্রদান অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা জয় অনুষ্ঠানে নবীন তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আয়োজিত এই অনুষ্ঠানের আয়োজক।
অনুষ্ঠানে বক্তব্যে জয় একটি দেশের উন্নয়নের জন্য সরকারের ধারাবাহিকতা রক্ষার উপর জোর দিয়ে মালয়েশিয়ার উদাহরণ টানেন। তিনি বলেন, বাংলাদেশে আওয়ামী লীগ এবার টানা আট বছর ক্ষমতায়। সর্বমোট (স্বাধীনতার পর) ১৬ বছর। আওয়ামী লীগ কেবল আট বছর ক্ষমতায়, তাতেই দেশের কী পরিমাণ উন্নতি, দেখুন। আওয়ামী লীগ আরো ১০-১৫ বছর ক্ষমতায় থাকলে বাংলাদেশ উন্নত দেশ হবে। বিএনপির মধ্যে দেশপ্রেম নেই দাবি করে জয় বলেন, তারা ক্ষমতায় গেলে দেশ পেছনের দিকে হাঁটবে।
সজীব ওয়াজেদ জয় বলেন, স্বাধীনতার চেতনা না থাকলে আত্মবিশ্বাস ও দেশপ্রেম থাকে না। যারা দেশের স্বাধীনতায় বিশ্বাস করে না, তারা বাংলাদেশের উপকারে কী কাজ করবে!
প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, ১০ বছর আগে আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে বিশ্বের সামনে আমাদের দেশের কী পরিচিতি ছিল। আমরা দুর্নীতিতে চ্যাম্পিয়ন ছিলাম। জঙ্গি দেশ হিসেবে পরিচিত ছিলাম। আর আজ আমরা বিশ্বের জন্য এক বিস্ময়। তিনি বলেন, দেশের মানুষের ওপর আমাদের বিশ্বাস আছে। এ জন্য আমরাই পারি, আমরাই পারব। জয় বলেন, দেখুন আজ বাংলাদেশ কোথায় চলে গেছে। আমরা আজ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু করছি। কেউ ভাবেনি, আমরা তা পারব। বিশ্ব ব্যাংক ভাবতেও পারেনি, বাংলাদেশ তা পারবে। তিনি বলেন, আওয়ামী লীগ স্বাধীনতার শক্তি, কারো কাছে কোনোদিন মাথানত করবে না। তরুণদের মধ্যে আগামী দিনের নেতৃত্ব লুকিয়ে আছে মন্তব্য করে উপস্থিত তরুণদের উদ্দেশ্যে জয় বলেন, আপনাদের প্রতি আমার অনুরোধ, ইয়াং যারা আজ স্বীকৃতি পেয়েছেন আপনারা দেশকে এগিয়ে নিয়ে যেতেন সহযোগিতা করবেন। আরেকটি অনুরোধ, স্বাধীনতার চেতনা নিজেরা ভুলবেন না এবং আগামী দিনের তরুণদের ভুলতে দেবেন না।
এ সময় বিএনপি নেত্রীর সমালোচনা করে বলেন, ৩০ লাখ শহীদের ইতিহাস ভুলিয়ে দেয়ার চেষ্টা করা হয়েছে। খালেদা জিয়া সরাসরি ৩০ লাখের কথা অস্বীকার করেছেন। এমন সুযোগ যেন তারা আর না পায় সে ব্যাপারে সবাই সজাগ থাকবেন।
জয় বলেন, অনেকে আমাকে প্রশ্ন করে, আমরা মালয়েশিয়ার মতো হতে পারি না কেন? এর সহজ জবাব হচ্ছে, মালয়েশিয়ায় যে দল স্বাধীনতা এনে দিয়েছিল, তাদেরকে দেশের মানুষ পরপর চার-পাঁচ বার ভোট দিয়ে ক্ষমতায় রেখেছে। কিন্তু আমাদের স্বাধীনতার ৪৬ বছরের ইতিহাসে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগ সব মিলিয়ে ১৬ বছর ক্ষমতায়। এখন একটানা ১০ বছর ধরে আছে। তাতেই দেখেন দেশ কোথায় চলে গেছে। আগামী ১০-১৫ বছর থাকলে আমাদের দেশ উন্নত বিশ্বের কাতারে যুক্ত হবে।
অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় বলেন, উন্নত বিশ্ব যখন তাদের প্রতিবেশী দেশের মানুষের বিপদে এগিয়ে আসে না তখন আমরা এগিয়ে এসেছি। পাশের দেশ মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গা নাগরিকদের জন্য দরজা খুলে দিয়েছি। আমরা তাদের সাহায্যের জন্য কারো কাছে হাত পাতিনি।
জয় বলেন, আমরা বলেছি, আমরা একবেলা খেয়ে হলেও তাদের খাওয়াব। ১৭ কোটিকে খাওয়াতে পারলে আরো এক কোটিকেও খাওয়াতে পারব। সেটা হয়েছে আমাদের আত্মবিশ্বাসের কারণে।



 

Show all comments
  • রশিদ ২২ অক্টোবর, ২০১৭, ১:৪৪ এএম says : 0
    কাকে রাখতে হবে সেটা জনগণই ভালো জানে।
    Total Reply(0) Reply
  • Mohosin Shemul ২২ অক্টোবর, ২০১৭, ২:১০ পিএম says : 0
    মতিঝিলের অবস্থা দেখলেই উন্নয়নের জোয়ার বুঝা যায়।
    Total Reply(0) Reply
  • Omar Faruk Bhuiyan ২২ অক্টোবর, ২০১৭, ২:১১ পিএম says : 0
    প্রশ্ন একটা থেকেই যায়ঃ উন্নত বলতে আমাদের কী বুঝান হচ্ছে?
    Total Reply(0) Reply
  • মোঃ নিজাম ২২ অক্টোবর, ২০১৭, ২:১২ পিএম says : 0
    No never impossible.
    Total Reply(0) Reply
  • Mohd Salim ২২ অক্টোবর, ২০১৭, ২:১২ পিএম says : 0
    Ki unnoti korecen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সজীব ওয়াজেদ জয়

৩০ নভেম্বর, -০০০১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ