Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কঠিন লক্ষ্য বাংলাদেশের সামনে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৭, ৬:২৪ পিএম

আভাস মিলছিল ৪০০ রানের! কিন্তু স্লগ ওভারে দ্রুত উইকেট হারানোয় তা আর হয়নি। তবে ঠিকই ৬ উইকেটে ৩৬৯ রানের বিশাল সংগ্রহ গড়েছে দক্ষিণ আফ্রিকারা। জয়ের জন্য বাংলাদেশকে করতে হবে ৩৭০ রান।

৪০ ওভার শেষে প্রোটিয়াদের সংগ্রহ ছিল ৩ উইকেটে ২৮৩। এরপরই দুই রান নিতে গিয়ে হ্যামস্ট্রিংয়ে চোট নিয়ে অবসরে যান ৬৭ বলে ৯১ রান নিয়ে ব্যাট করতে থাকা ফাফ ডু প্লেসিস। ৬৭ বলে ১০ বাউন্ডারি ও ১ ওভারবাউন্ডারিতে ইনিংসটি সাজান প্রোটিয়া অধিনায়ক। মাশরাফির করা ঐ একই ওভারে রান আউট হয়ে ফেরেন অভিষিক্ত এইডেন মার্করাম। ৬০ বলে ৪ চার ও ২ ছয়ে তার ৬৬ রানের ইনিংসটি সাজান মার্করাম।

ডি ভিলিয়ার্স এসে খুব একটা সুবিধা করতে পারেননি। ১৫ বলে ২০ রান করে ফেরেন রুবেলের বলে মাশরাফির দুর্দান্ত ক্যাচে পরিণত হয়ে। ফারহান বেহার্ডিন ২৪ বলে ৩৩ ও কাগিসো রাবাদা ১১ বলে ২৩ রানে অপরাজিত থাকেন। ৫৯ রানে ২ উইকেট নিয়ে বাংলাদেশের সফল বোলার মেহেদী হাসান মিরাজ। সমান সংখ্যক উইকেট নেন তাসকিন আহমেদও। তবে এজন্য ৭ ওভারে তাকে গুনতে হয় ৬৬ রান।

এর আগে ইস্ট লন্ডনের বাফেলো পার্কে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে টস জিতে ব্যাট বেছে নেয়া দক্ষিণ আফ্রিকা শতাধিক রানের উদ্বোধনী জুটি গড়ে। দক্ষিণ আফ্রিকা কুইন্টন ডি কক ও টিম্বা বাভুমা জুটিতে যোগ করে ১১৯ রান। ১৭ রানের ব্যবধানে দুই ওপেনারকে ফেরান মিরাজ। ২ রানের জন্য অর্ধশতক হাতছাড়া করেছেন বাভুমা। মেহেদী হাসান মিরাজের বলে লং অনে লিটন দাশকে ক্যাচ দেন তিনি। দ্বিতীয় ওয়ানডেতে ৪৬ রানে আউট হওয়া ডি কক ক্যারিয়ারের ১৫তম অর্ধশতক তুলে আউট হন ব্যক্তিগত ৭৩ রানে। মিরাজের বলে বড় শট খেলতে গিয়ে লাইন মিস করে মিরাজের কাছেই ক্যাচ দেন ডি কক।

হাশিম আমলাকে বিশ্রাম দেয়াই এইডেন মার্করামের অভিষেকটা অনুমিতই ছিল। তবে ওপেনিং নয়, চারে নেমে অধিনায়ক ফাফ ডু প্লেসিসের সাথে ১৫১ রানের দারুণ জুটি উপহার দেন তরুণ এই ব্যাটসম্যান। আরেক অভিষিক্ত তরুণ অল-রাউন্ডার ভিয়ান মুন্ডার মাত্র ২ রান করে তাসকিনের এলবিডব্লিউয়ের শিকার হন।

এই ম্যাচ দিয়ে তৃতীয় বাংলাদেশী অধিনায়ক হিসেবে ওয়ানডেতে হাফ সেঞ্চুরি করলেন মাশরাফি বি মর্তুজা। এই আগে এই মাইলফলক স্পর্শ করেন হাবিবুল বাসার (৬৯) ও সাকিব আল হাসান (৫০)।

সিরিজের প্রথম দুই ওয়ানডেতে বড় ব্যবধানে হেরে আগেই সিরিজ খুঁইয়েছে বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ানডে


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ