Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থ উদ্ধার প্রক্রিয়া ও অগ্রগতি জানালো কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ চুরি

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সাইবার হ্যাকের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া অর্থ উদ্ধারের প্রক্রিয়া ও কার্যক্রমের অগ্রগতি জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কার্যক্রম ও অগ্রগতির বিস্তারিত জানিয়েছে দেশের আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সম্প্রতি কতিপয় সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হতে অর্থ চুরির বিষয়ে প্রকাশিত সংবাদে কিছু বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এ ধরনের সংবাদ দেশে এবং দেশের বাইরে চলমান তদন্ত কার্যে বিঘ সৃষ্টি করতে পারে এবং চুরিকৃত অর্থ উদ্ধার প্রক্রিয়াকে বাধাগ্রস্থ করতে পারে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হতে হ্যাকিং এর মাধ্যমে অর্থ চুরির বিষয়টি আন্তর্জাতিক সংঘবদ্ধ চক্রের অপরাধ হিসেবে প্রাথমিকভাবে বিভিন্ন পক্ষের তদন্তে পরিলক্ষিত হয়েছে এবং এ অপরাধের সাথে তাদের অপরাধ প্রমাণে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। কিছু সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত তথ্যের বিভ্রান্তি পরিহারের লক্ষে রিজার্ভ চুরির অর্থ উদ্ধারের সর্বশেষ অগ্রগতির বিষয়টি সকলের জ্ঞাতার্থে নিম্নে প্রদত্ত হলোঃ
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হিসাব হতে সাইবার হ্যাকিং এর মাধ্যমে পাচারকৃত ৮১ মিলিয়ন ইউ.এস ডলার এর মধ্যে মাঃডঃ ৪.৬৩ মিলিয়ন এবং ফিলিপিনো পেসো ৪৮৮.২৮ মিলিয়ন (সর্বমোট আনুমানিক মাঃ ডঃ ১৪.৫৪ মিলিয়ন) ফিলিপাইন আদালতের আদেশের মাধ্যমে বাংলাদেশ ব্যাংককে ১০ নভেম্বর, ২০১৬ তারিখ ফেরত প্রদান করা হয়েছে। এ অর্থ ফেরত আনার প্রক্রিয়ায় ফিলিপাইন সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষসমূহ প্রয়োজনীয় আইনী সহযোগিতাসহ সকল ধরণের সহযোগিতা প্রদান করে আসছে। উল্লেখ্য, বাংলাদেশের পারস্পরিক আইনগত সহায়তা অনুরোধের সূত্রে ফিলিপাইনের ডিপার্টমেন্ট অব জাস্টিজ বর্তমানে বাংলাদেশকে সকল ধরণের আইনী সহায়তা প্রদান এবং ফিলিপাইনের আদালতে বাংলাদেশের পক্ষে সরকারী আইনজীবী নিয়োগের মাধ্যমে বাংলাদেশের অর্থ ফেরতে সহায়তা প্রদান করছে। এছাড়া ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি) বাংলাদেশ ব্যাংককে ০.০৭ মিলিয়ন মাঃডঃ হ্যাকিং এর অব্যবহিত পরে ফেব্রুয়ারী,২০১৬ মাসেই ফেরত প্রদান করে।
হ্যাকিং এর মাধ্যমে চুরিকৃত অর্থের অবশিষ্ট অংশ দ্রুত উদ্ধার এবং তা ফেরত আনার লক্ষ্যে বিভিন্ন আইনী কার্যক্রম বর্তমানে ফিলিপাইনে চলমান রয়েছে। (ক) সোলাইরি নামক ক্যাসিনোতে যে মাঃডঃ ২৯ মিলিয়ন ডলার স্থানান্তরিত হয় তা ফিলিপাইনের আদালত কর্তৃক ফ্রিজ করা হয় এবং এ বিষয়টি বর্তমানে ফিলিপাইনের সর্বোচ্চ আদালতে বিচারাধীন রয়েছে। (খ) ক্যাসিনো ব্যবসায়ী কিম অং এর দুইজন কর্মচারীর হিসাবে ১.২ মিলিয়ন ডলার সমপরিমান অর্থের সন্ধান পাওয়া গেছে এবং ফিলিপাইনের আদালত কর্তৃক এ্যাসেট প্রিজারভেশন অর্ডার জারী করা হয়েছে অর্থাৎ এ অর্থ আদালতের আদেশ ব্যতীত সংশ্লিষ্ট হিসাব হতে কোন পক্ষই উত্তোলন করতে পারবে না। এ পরিমান অর্থ বাজেয়াপ্তকরণপূর্বক বাংলাদেশ ব্যাংককে ফেরত প্রদানের বিষয়টি ম্যানিলার রিজিওনাল কোর্টে বিচারাধীন রয়েছে। (গ) মানি রেমিটেন্স কোম্পানী ফিলরেম এর নিকট ১৭ মিলিয়ন ডলার রক্ষিত রয়েছে মর্মে বিভিন্ন পর্যালোচনা ও অনুসন্ধানে পরিলক্ষিত হয়েছে। এ পরিমাণ অর্থ ফিলরেম এর নিকট হতে উদ্ধারের জন্য ফিলিপাইনের এন্টি মানি লন্ডারিং কাউন্সিল (এএমএলসি) কর্তৃক সম্পত্তি বাজেয়াপ্তকরণ মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। ইতোমধ্যে ফিলরেম ও এর স্বত্বাধিকারীদের সম্ভাব্য বাজেয়াপ্তকরণযোগ্য স্থাবর/অস্থাবর সম্পদ এএমএলসি কর্তৃক নিরূপন করা হয়েছে। (ঘ) বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হিসাব হতে অর্থ চুরির বিষে রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি) এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সংশ্লিষ্টতা রয়েছে এবং এক্ষেত্রে ব্যাংকের দায় রয়েছে।
সাইবার হ্যাকিং এর মাধ্যমে পাচারকৃত অর্থের অবশিষ্ট ৬৬.৪ মিলিয়ন ডলার আইনী প্রক্রিয়ায় সংশ্লিষ্ট আদালতের আদেশের মাধ্যমে বর্ণিত উৎসসমূহ হতে উদ্ধারের পর যে পরিমান অর্থ অনাদায়ী থাকবে তা আরসিবিসি ব্যাংক এর নিকট হতে আদায়ের আইনী উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। ফিলিপাইনের আইনী প্রক্রিয়া সম্পন্নকরণের মাধ্যমে আদালতের চূড়ান্ত আদেশ প্রাপ্তি সাপেক্ষে বর্ণিত অবশিষ্ট অর্থ উদ্ধার কার্যক্রম অব্যাহত রয়েছে। ফিলিপাইন সরকারের সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের সহযোগিতায় আইনী প্রক্রিয়ায় এ অর্থ দ্রুত ফেরত পাওয়ার লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে যা চলমান রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ