Inqilab Logo

ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬, ১৩ শাবান ১৪৪০ হিজরী।

মধ্যপ্রাচ্য সঙ্কটে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র : টিলারসন

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

পাঁচ মাস পেরিয়ে গেলেও এখন কাতারের সঙ্গে মধ্যপ্রাচ্যের দেশগুলোর বিবাদ মেটেনি। এই সঙ্কটে আবারও উদ্বেগ প্রকাশ করলেন মার্কিন পররাষ্ট রেক্স টিলারসন। রোববার কাতারি আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে দেখা করে একথা জানান টিলারসন। তিনি বলেন, ‘আমরা মনে করি, এখনই সময় কোনও সমাধান খোঁজার।’ সঙ্কট সমাধানে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সংলাপের প্রস্তাবও দিয়েছেন তিনি। সোমবার মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।
প্রতিবেদন বলা হয়, রোববার কাতারে আসেন টিলারসন। গত চারমাসের মধ্যে এটা টিলারসনের দ্বিতীয় সৌদি আরব ও কাতার সফর। গত ৫ জুন সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সউদী আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসরসহ কয়েকটি দেশ। টিলারসন বলেন, ‘মধ্যপ্রাচ্য এই সঙ্কট পাঁচ মাস হয়ে গেছে। যুক্তরাষ্ট্র এখনও উদ্বিগ্ন। এই সঙ্কটে অর্থনীতি ও সামরিক খাকে ক্ষতিগ্রস্ত হয়েছে। যুক্তরাষ্ট্রও এই ক্ষতি টের পাচ্ছে।’ এই সঙ্কট সমাধান করে ঐক্য ফিরিয়ে আনা খুবই জরুরি বলে জানান তিনি। মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মধ্যপ্রাচ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ