Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তারেক রহমানের বিরুদ্ধে পরোয়ানা রাজনৈতিক অপকৌশল : ইউট্যাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইউট্যাব) ৬২৫ জন শিক্ষক।
তারা অবিলম্বে তারেক রহমানের পরোয়ানা প্রত্যাহারের দাবি জানিয়ে গতকাল (রোববার) এক বিবৃতিতে বলেন, তারেক রহমানকে রাজনৈতিকভাবে কোনঠাসা করার অপকৌশল হিসেবেই বর্তমান সরকার তার বিরুদ্ধে একের পর এক মিথ্যা মামলা দিয়েই যাচ্ছে। দলের চেয়ারপারসন থেকে শুরু করে অন্যান্য নেতাকর্মীদের বিরুদ্ধেও মিথ্যা মামলা দিচ্ছে। গতকাল তারেক রহমানের বিরুদ্ধে পরোয়ানা জারি তারই ধারাবাহিকতা মাত্র। আমরা মনে করি বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের বিরুদ্ধে এ ধরনের মামলা ও পরোয়ানা গণতান্ত্রিক রীতিনীতির পরিপন্থী। এরমাধ্যমে রাজনৈতিক সঙ্কট সমাধানের পরিবর্তে আরো কঠিন আকার ধারণ করবে। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবিলম্বে তারেক রহমানের বিরুদ্ধে পরোয়ানা প্রত্যাহার করে তাকে নির্দোষ ঘোষণার দাবি জানাচ্ছি।
বিবৃতিতে স্বাক্ষরকারী ইউট্যাব নেতৃবৃন্দের মধ্যে অন্যতম হলেন- সহসভাপতি প্রফেসর ড. আশরাফুল ইসলাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক প্রফেসর ড. মোর্শেদ হাসান খান, ড. এবিএম ওবায়দুল ইসলাম, ড. ফরিদ আহমেদ, প্রফেসর ড. আবদুর রশিদ, প্রফেসর আমিনুল ইসলাম মজুমদার, প্রফেসর সৈয়দ আবুল কালাম আযাদ, প্রফেসর লুৎফর রহমান, প্রফেসর ড. আল মোজাদ্দেদী আলফেছানী, প্রফেসর এম ফরিদ আহমেদ, ড. গোলাম রব্বানি, ড. মাহফুজুল হক, ড. সিদ্দিক আহমদ চৌধুরী (চবি), ড. এম এ বারি মিয়া, প্রফেসর খায়রুল (শাবিপ্রবি), ড. শামসুল আলম সেলিম (জাবি), ড. সাব্বির মোস্তফা খান (বুয়েট), প্রফেসর তোজাম্মেল (ইবি) প্রমুখ।
বিবৃতিতে ইউট্যাব নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের স্বাধীনতার ঘোষক ও বহুদলীয় রাজনীতির প্রবক্তা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের বড় ছেলে তারেক রহমান। তাকে ওয়ান ইলেভেনের সেনা সমর্থিত সরকার মিথ্যা গ্রেফতারের পর মামলায় অবর্ণনীয় নির্যাতন করেছিল। বর্তমানে উন্নত চিকিৎসার জন্য তিনি লন্ডনে অবস্থান করছেন। ফলে আদালতে হাজির হতে পারেননি। এমতাবস্থায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি উদ্দেশ্যমূলক বলেই আমরা মনে করি।
শিক্ষক নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশে এমনিতেই রাজনৈতিক অচলাবস্থা বিরাজ করছে। চাল, ডাল, তেল, গ্যাস বিদ্যুৎ সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য উর্দ্ধমুখী। আকাশছোঁয়া দ্রব্যমূল্যে কারণে সাধারণ মানুষ আজ দিশেহারা। কিন্তু সেদিকে সরকার নজর না দিয়ে বিরোধী রাজনৈতিক দলের কর্মকান্ড বন্ধ এবং নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানিতে ব্যস্ত। তারেক রহমানের বিরুদ্ধে ফের পরোয়ানা তাই প্রমাণ করে।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তারেক রহমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ