Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক পা দু’পা করে হোয়াইট হাউসের পথে হিলারি

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : হোয়াইট হাউসের দৌড়ে কাছাকাছি চলে এসেছেন ডেমোক্রেট দলের হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প। গত মঙ্গলবার দ্বিতীয় সুপার টিউসডের নির্বাচনের পর স্পষ্ট হয়ে গেছে, মূল লড়াইটা এই দু’জনের মধ্যেই হবে। এদিন মনোনয়ন লড়াইয়ে বড় ধরনের জয় পেয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন। রিপাবলিকান দল থেকে জয়ের ধারায় রয়েছেন ফ্রন্টরানার ডোনাল্ড ট্রাম্প। তবে ফ্লোরিডায় হেরে যাওয়ার পর রিপাবলিকান দলের প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়িয়েছেন মার্কো রুবিও। গত মঙ্গলবার দুটি দলেরই ৫টি করে রাজ্যে প্রাইমারি বা ককাস নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ফ্লোরিডা, ওহাইওসহ উত্তর ক্যারোলিনা ও ইলিনয়ে জয় জয় পেয়েছেন হিলারি ক্লিনটন। বাকি একটি রাজ্য মিসৌরিতেও তিনি এগিয়ে ছিলেন। ফ্লোরিডা রাজ্যে ডেমোক্রেট দলের মোট ডেলিগেট সংখ্যা ২১৪। এর মধ্যে হিলারি ক্লিনটন পেয়েছেন ১২৪টি ডেলিগেট। তার প্রতিদ্বন্দ্বী সিনেটর বার্নি স্যান্ডার্স পেয়েছেন ৬০টি ডেলিগেট। ওহাইওতে মোট ডেলিগেটের সংখ্যা ১৪৩টি। হিলারি পেয়েছেন ৭৫টি ডেলিগেট। বার্নি স্যান্ডার্স পেয়েছেন ৫৪টি। ইলিনয়ে মোট ডেলিগেট ১৫৬টি। হিলারি ক্লিনটন পেয়েছেন ৬৮টি ডেলিগেট। স্যান্ডার্স পেয়েছেন ৬৪টি। সব মিলিয়ে ডেমোক্রেট দলের ২৬টি রাজ্যের প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হল। এর মধ্যে হিলারি জয় পেয়েছেন ১৭টি রাজ্যে। ৯টিতে জিতেছেন বার্নি স্যান্ডার্স। এখন পর্যন্ত হিলারি পেয়েছেন মোট ১৫৬১টি ডেলিগেট। বার্নি স্যান্ডার্স পেয়েছেন ৮০০ ডেলিগেট। দলীয় মনোনয়ন পেতে কমপক্ষে ২৩৮৩টি ডেলিগেট পেতে হবে। এখনও যেসব রাজ্যে নির্বাচন বাকি আছে সেখানে রয়েছে মোট ২৪০৪টি ডেলিগেট। মনোনয়ন পেতে হলে এর মধ্য থেকে আর মাত্র ৮২২টি ডেলিগেট পেতে হবে হিলারি ক্লিনটনকে। ফলে তার জন্য লড়াইটা অনেক সহজ হয়ে এসেছে।
অন্যদিকে মঙ্গলবার রিপাবলিকানদেরও ৫টি রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়। এগুলো হল Ñ ফ্লোরিডা, ইলিনয়, মিসৌরি, নর্থ ক্যারোলানা ও ওহাইও। এর মধ্যে ফ্লোরিডা, ইলিনয় ও নর্থ ক্যারোলাইনায় জয় পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। মিসৌরিতে তিনি ভোটের হিসাবে এগিয়ে আছেন। অন্যদিকে ওহাইওতে তাকে হতাশ করেছেন জন কাসিক। এ রাজ্যে ট্রাম্পকে পরাজিত করেছেন কাসিক। তবে ফ্লোরিডায় পরাজিত হয়ে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়িয়েছেন অন্যতম প্রার্থী মার্কো রুবিও। ফ্লোরিডায় মোট ৯৯টি ডেলিগেটের পুরোটাই পেয়েছেন ট্রাম্প। ইলিনয়ে ৬৯ ডেলিগেটের মধ্যে তিনি পেয়েছেন ২৪টি ডেলিগেট। নর্থ ক্যারোলাইনায় ৭২টি ডেলিগেটের মধ্যে ট্রাম্প পেয়েছেন ২৯টি, টেড ক্রুজ ২৬টি ও মার্কো রুবিও পেয়েছেন ৫টি ডেলিগেট। ওহাইওতে জিতে ৬৬টি ডেলিগেটের পুরোটাই পেয়েছেন জন কাসিক। সব মিলিয়ে ট্রাম্প পেয়েছেন ৬২১ ডেলিগেট, টেড ক্রুজ ৩৯৬, মার্কো রুবিও ১৬৮ ও জন কাসিক ১৩৮টি ডেলিগেট। রিপাবলিকান দলের মনোনয়ন পেতে একজন প্রার্থীকে পেতে হবে কমপক্ষে ১২৩৭টি ডেলিগেট। এখনও যেসব রাজ্যে নির্বাচন বাকি আছে তাতে মোট ডেলিগেট রয়েছে ১১৩৪টি। তা থেকে বাকি ডেলিগেট ডোনাল্ড ট্রাম্প সংগ্রহ করতে পারলে তবেই তিনি মনোনয়ন পাবেন।
আগামী জুলাইয়ে দলীয় সম্মেলনে ডেলিগেটরা চূড়ান্ত প্রার্থী বাছাই করবেন। আগামী ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। সূত্র : এএফপি ও নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এক পা দু’পা করে হোয়াইট হাউসের পথে হিলারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ