Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিবেশিদের মধ্যে বাংলাদেশ সবার আগে -সুষমা স্বরাজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, তার দেশ সব প্রতিবেশী দেশের মধ্যে বাংলাদেশকেই অগ্রাধিকার দেয়। বাংলাদেশের সঙ্গে অমীমাংসিত বিষয়গুলো ‘ঈমানদারির সঙ্গে’ মিটিয়ে ফেলার আগ্রহেরও কথাও জানান তিনি।
গতকাল সোমবার রাজধানীর বারিধারায় ভারতীয় হাই কমিশনের চ্যান্সেরি কমপ্লেক্সের উদ্বোধনী অনুষ্ঠানের বক্তৃতায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। চ্যান্সেরি কমপ্লেক্সের উদ্বোধনের পাশাপাশি ভারত সরকারের অর্থায়নের ১৫টি উন্নয়ন প্রকল্পেরও উদ্বোধন করেন তিনি। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমামও এ সময় উপস্থিত ছিলেন।
ইংরেজিতে বক্তৃতা দিতে শুরু করে সুষমা স্বরাজ এক পর্যায়ে হিন্দিতে বলতে শুরু করেন, ভারতের কাছে প্রতিবেশীর আগে, কিন্তু বাংলাদেশ সবার আগে।
তিনি বলেন, ভারত ও বাংলাদেশের সম্পর্ক বর্তমানে ‘অসাধারণ’। দুই দেশের মধ্যে অমীমাংসিত যে বিষয়গুলো রয়েছে, তার সমাধানে দুই পক্ষই ‘বন্ধুত্বের মেজাজে সঠিক পথে’ কাজ করছে।
সুষমা বলেন, আমি আপনাদের নিশ্চয়তা দিচ্ছি, আমরা দুই দেশ মিলে সব বিষয় ঈমানদারির সঙ্গে মিটিয়ে ফেলব।
অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর, বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক এবং ঢাকায় ভারতের হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলাও উপস্থিত ছিলেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বক্তৃতার আগে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সুষমা তার ২৪ ঘন্টারও কম সময়ে সফর শেষে গতকাল দুপুর ১টা ১৩ মিনিটে একটি বিশেষ বিমানে ঢাকা ত্যাগ করেন।

 



 

Show all comments
  • দিদার ২৪ অক্টোবর, ২০১৭, ৪:১৭ এএম says : 0
    তা তো আমরা দেখতেই পাচ্ছি
    Total Reply(0) Reply
  • S. Anwar ২৪ অক্টোবর, ২০১৭, ৭:২৬ এএম says : 0
    ধাঁন্ধাবাজির ফাঁন্দা যেখানে বেশি মিলে তাকেইতো হিসাবে আগে ধরতে হয়। গরু মেরে জুতা দান করতে এসেছেন উনি। পাকিস্তান, নেপাল, শ্রীলংকা, ভুটান কোথাওতো ধান্ধালীর সুবিধা পাওয়া যায় না। তাই বারবার ঘুরেফিরে শুধু এখানেই আসা। বাংলাদেশ থেকে বেশি বেশি লুট করা যায় বলেই বাংলাদেশ সবার আগে।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ২৪ অক্টোবর, ২০১৭, ১২:৩৭ পিএম says : 0
    ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, তার দেশ সব প্রতিবেশী দেশের মধ্যে বাংলাদেশকেই অগ্রাধিকার দেয়। তিনি আরো বলেন, বাংলাদেশের সঙ্গে অমীমাংসিত বিষয়গুলো ‘ঈমানদারির সঙ্গে’ মিটিয়ে ফেলবে। এই কথা গুলো আমার বিশ্বাস করতে মান চাচ্ছে কারন ভারতের প্রধানমন্ত্রী মোদী একজন ধার্মিক লোক তার কাছে সবকিছুর আগে ধর্ম তাই তার পক্ষ হয়ে যখন তার মন্ত্রী সুষমা এসব কথা বলেছেন তাও আবার ইমানদারির সাথে মিটাবার কথা বলেছেন তাহলে সেটা তিনি করবেন এটাও ঠিক। কিন্তু প্রশ্ন হচ্ছে সুষমা জী তিনি একজন কূটনীতিবিদ। কাজেই তিনি বাংলাদেশকে খুশি করার জন্য যদি এসব কথা বলে থাকেন তাহলে আমারা যে তিমিরে আছি সেই তিমিরেই থেকে যাব এতে কোন ভুল নেই। সুষমা জী প্রথমেই বলেছেন প্রতিবেশী দেশের মধ্যে বাংলাদেশকেই অগ্রাধিকার দেয়। এটা আবশ্যি সত্য কথা কারন ভারত তার প্রতিবেশী দেশের মধ্যে বাংলাদেশ থেকেই বেশী লাভবান হচ্ছেন তাই তাদের লক্ষি ব্যাবসা ক্ষেত্র হচ্ছে বাংলাদেশ। এখান থেকেই তারা হাজার হাজার কোটি টাকা আয় করে থাকে কাজেই তারা বাংলাদেশকেই অগ্রাধিকার দেয় নিজেদের স্বার্থ রক্ষার জন্য বাংলাদেশের স্বার্থ রক্ষার জন্য নয়। একইভাবে বলা যায় তিনি ঈমানদারির সঙ্গে মিটিয়ে ফেলবে বলেছেন। কারন বাংলাদেশের সাথে তাদের স্বার্থ নিয়ে যেসব চুক্তি আছে সেই গুলো ঈমানদারির সাথে মিটাবেন আর বাংলাদেশ যেখানে লাভবান সেগুলো দূরে ঠেলে রাখবেন......... এসব কথা অভিজ্ঞদের কাছ থেকে শুনা যাচ্ছে। এখন সময়ই বলে দিবে সুষমা জী কিভাবে এসব কথা বলেছেন। আল্লাহ্‌ আমাদের দেশের কূটনীতিবিদেরকে সঠিক পথে চলার ক্ষমতা দান করেন। আমীন
    Total Reply(0) Reply
  • Shahed Parvez ২৪ অক্টোবর, ২০১৭, ১:৩০ পিএম says : 0
    নেপাল ও শ্রীলংকা পাকিস্তান এই সব দেশের বর্ডার এ বি এস এফ হত্যা করতে পারেনা সেই দিক দিয়ে এগিয়ে বাংলাদেশ ।
    Total Reply(0) Reply
  • Samim Sheikh ২৪ অক্টোবর, ২০১৭, ১:৩২ পিএম says : 0
    ক্ষতির দিক থেকে না কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ