Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিআইএইচএসএইচ’র অপসারণকৃত কর্মচারীদের প্রতিকারে সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক কাল

| প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্স এন্ড হসপিটাল (বিআইএইচএসএইচ) থেকে অপসারণকৃত কর্মচারীদের প্রতিকারের বিষয়ে আলোচনায় বসছে সংসদীয় স্থায়ী কমিটি। অপসারণকৃত কর্মচারীদের প্রতিকার চেয়ে আবেদনের প্রেক্ষিতে আগামীকাল বুধবার বিকেল ৩টায় জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থন মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬ তম বৈঠকে এ বিষয়টি আলোচনা হবে। গত ১৮ অক্টোবর কমিটির সচিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ওই দিন স্থায়ী কমিটির ১৬ তম বৈঠকে প্রতিকার প্রার্থীদের পক্ষ থেকে দুজন এবং বিআইএইচএসএইচ’র বর্তমান পরিচালক ব্রি:জে: (অব.) আবদুল মজিদ ভ‚ইয়াকে উপস্থিত থাকার নির্দেশ দেয়া হয়েছে।
প্রতিকার প্রত্যাশিরা জানান, বাংলাদেশ ডায়বেটিক সমিতি কর্তৃপক্ষ সংবিধানের আর্টিকেলস ৪০ অনুচ্ছেদে মৌলিক অধিকার লংঘন করে এ পর্যন্ত প্রায় ৭১ জন কর্মীকে অপসারন করেছে। সমিতির প্রতিষ্ঠান বিআইএইচএসএইচ এর প্রণিত ২০০৫ সালের সার্ভিসরুলের বিজ্ঞাপন নীতিমালার ৪ ধারা লংঙ্ঘন করে বর্তমান পরিচালক এ পর্যন্ত ১০৫ জনকে অবৈধভাবে নিয়োগ দিয়েছেন। আরো প্রায় ১০০ জন অবৈধভাবে নিয়োগ প্রক্রিয়াধীন আছে।
তারা জানান, ডায়বেটিক সমিতির অঙ্গ প্রতিষ্ঠান বিআইএইচএসএইচ প্রশাসন অবৈধভাবে কর্মী অপসারনের প্রতিকার চেয়ে শ্রম ও কর্মসংস্থান সম্পর্কিত স্থায়ী কমিটির কাছে আবেদন করা হলে তারা বৈঠকের আয়োজন করে। এর আগে ডায়াবেটিক সমিতি কর্র্তৃপক্ষের কাছে এ বিষয়ে প্রতিকার চাওয়া হয়। কিন্তু সমিতি এ বিষয়ে কোন ব্যবস্থা নেয়নি।
এ প্রসঙ্গে জানতে চাইলে বিআইএইচএসএইচ’র পরিচালক ব্রি:জে: (অব.) আবদুল মজিদ ভ‚ইয়া বলেন, অপসারকৃতরা যেসব অভিযোগ করেছে তা সম্পূর্ণ মিথ্যা এবং বানোয়াট। ৭১ জনকে অপসারণ করা হয়নি। অল্প কয়েকজনকে অপসারণ করা হয়েছে এবং প্রতিষ্ঠানের নিয়ম মেনেই। তাছাড়া সমিতির যেকোন প্রতিষ্ঠানে নিয়োগ বা ছাটাই সমিতিন নিয়মানুযায়ী হয়ে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ